ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা ও মহড়া
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-১০-১৩ ১৪:৫৯:৩৮

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষ্যে ‘দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা’-প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৩ই অক্টোবর সকালে র‌্যালী, আলোচনা সভা এবং অগ্নিকাণ্ড ও ভূমিকম্প বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। 

   প্রথমে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপর রাজবাড়ী অফিসার্স ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসেবে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ আব্দুর রহমান, অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও অভিযান) মোঃ রেজাউল করিম, সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা প্রমুখ বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা প্রকৌশলী সৈয়দ আরিফুল হক। 

   প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, প্রাকৃতিক ও মানবসৃষ্ট যেকোনো দুর্যোগ-দুর্ঘটনায় কীভাবে প্রাণহানী ও সম্পদের ক্ষয়-ক্ষতি কমানো যায় সে ব্যাপারে সকলকে সচেতন হতে হবে। বর্তমানে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ অনেকদূর এগিয়েছে। যথাসময়ের পূর্বাভাস, উপকূলবর্তী এলাকায় আশ্রয়ণ কেন্দ্র অবকাঠামোগত উন্নয়নের ফলে প্রাণহানী অনেক রোধসহ সম্পদের ক্ষয়-ক্ষতি হ্রাস পেয়েছে। দুর্যোগের সময় গবাদিপশুর আশ্রয়ের জন্য সরকার মুজিবকেল্লা গড়ে তুলছে। সরকারী-বেসরকারী সংস্থাসহ সংশ্লিষ্টদের আন্তরিক প্রচেষ্টায় এই অগ্রগতি সম্ভব হয়েছে। আমরা ইতিমধ্যে স্বল্প আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে চলে এসেছি। এখন শিল্পায়ন ও নগরায়নের ফলে বিভিন্ন কল-কারখানা ও বহুতল ভবন গড়ে উঠেছে। সেক্ষেত্রে অগ্নিকাণ্ডসহ বিভিন্ন ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। সে জন্য প্রাথমিকভাবে দুর্ঘটনা প্রতিরোধের ব্যবস্থাসহ প্রয়োজনীয় প্রস্তুতি থাকতে হবে। সবাইকে সচেতন হতে হবে। 

   আলোচনা সভার শেষে অংকুর স্কুল এন্ড কলেজের ক্যাম্পাসে অগ্নিকাণ্ড ও ভূমিকম্প বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। এ সময় ফায়ার সার্ভিসের সদস্যরা সাধারণ অগ্নিকাণ্ডের পাশাপাশি গ্যাসের সিলিন্ডার ও দাহ্য পদার্থ হতে সৃষ্ট আগুন নেভানোর বিভিন্ন কলা-কৌশল, বহুতল থেকে হতাহতদের উদ্ধার এবং ভূমিকম্পের সময় করণীয়সহ বিভিন্ন মহড়া প্রদর্শন করে। তাদের পাশাপাশি রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরাও উদ্ধার কাজে অংশগ্রহণের মহড়া প্রদর্শন করে।

   প্রশাসন ও বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, ফায়ার সার্ভিসের সদস্য, রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবক ও শিক্ষার্থীরা এই র‌্যালী, আলোচনা সভা এবং অগ্নিকাণ্ড ও ভূমিকম্প বিষয়ক মহড়ায় উপস্থিত ছিলেন। 

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!