ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীর শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ে দুই দিনের বর্ণাঢ্য সুবর্ণ জয়ন্তী উৎসব উদ্বোধন
  • রফিকুল ইসলাম
  • ২০২২-১১-০৫ ১৪:৫৩:৩১

প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে রাজবাড়ীর শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ে দুই দিনব্যাপী বর্র্ণাঢ্য সুবর্ণ জয়ন্তী উৎসব শুরু হয়েছে।
  এ উপলক্ষ্যে উদ্বোধনী দিনে গতকাল ৫ই নভেম্বর আনন্দ র‌্যালী, কেক কাটা, বেলুন ওড়ানো, আলোচনা, স্মরণিকার মোড়ক উন্মোচন, পুরস্কার বিতরণ, লাঠিখেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 
  প্রথমে বিদ্যালয় প্রাঙ্গণ থেকে আনন্দ র‌্যালী বের হয়ে প্রধান সড়ক হয়ে রাজবাড়ী বাজার এলাকা প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাপ্ত হয়। এরপর কেক কাটা শেষে বেলুন ওড়ানোর পর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
  বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দাতা সদস্য আব্দুর রহিম মোল্লার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) আসাদুজ্জামান রিপন, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ ইকবাল হাসান, জেলা যুব মহিলা লীগের সভাপতি কানিজ ফাতেমা চৈতী, পুলিশের স্পেশাল ব্রাঞ্চ ঢাকার ইন্সপেক্টর মোঃ আবুল বাসার মিয়া, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, রাজবাড়ী পৌরসভার ৮ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ মাহবুবুর রহমান পলাশ এবং রাজবাড়ী শিক্ষা সহায়তা ফোরামের সভাপতি ডাঃ মোঃ জাহিদুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিম। সভা সঞ্চালনা করেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুরাইয়া শম্পা প্রিয়তী ও মল্লিকা হালদার।
  প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বিদ্যালয়ের ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, সুবর্ণ জয়ন্তী একটি আনন্দের দিন-উৎসবের দিন। এই বিদ্যালয়টি যার নামে সেই শেরে বাংলা এ.কে ফজলুল হক সম্পর্কে তোমরা ভালোভাবে জানবে। ভালোভাবে লেখাপড়া করে বিদ্যালয়ের ও বাবা-মায়ের মুখ উজ্জ্বল করবে। শৃঙ্খলা মেনে চলবে। প্রতিটি মানুষের জন্য শিক্ষা গ্রহণ অত্যন্ত জরুরী। তোমরা যদি বড় হতে চাও তাহলে স্কুল জীবন থেকেই ভালোভাবে লেখাপড়া করে প্রস্তুতি নাও। স্কুল জীবনই ভবিষ্যৎ তৈরির একমাত্র জায়গা। তোমাদেরকে বিনয়ী হতে হবে। পিতা-মাতাকে যেভাবে সম্মান করো, শিক্ষকদেরও সেভাবে সম্মান করতে হবে। এসএসসি পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করবে, তারাই ভবিষ্যতে ভালো করবে। তোমাদের লক্ষ্য থাকতে হবে, স্বপ্নও থাকতে হবে। সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের প্রতিমন্ত্রী বানিয়েছিলেন। ওই সময় আমি সিংগাপুরে সফরে গিয়ে দেখেছি তাদের ৪০% শিক্ষার্থী কারিগরি প্রশিক্ষণ নিচ্ছে। শিক্ষা শেষ করার পর কেউ যাতে বেকার না থাকে সে জন্য কারিগরি শিক্ষা গ্রহণ করতে হবে। চাকরীর আশায় বসে না থেকে উদ্যোক্তা হতে হবে। আমি বিদ্যালয়ের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি। 
  বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিম বলেন, ১৯৭২ সালে প্রতিষ্ঠার পর থেকে বিদ্যালয়টি আজ বর্তমান পর্যায়ে এসেছে। আমরা বিদ্যালয়ের লেখাপড়ার মান উন্নয়নে সর্বদা সচেষ্ট রয়েছি। বিদ্যালয়ের আরও উন্নয়ন-অগ্রগতির জন্য প্রধান অতিথিসহ সবার সহযোগিতা কামনা করছি।   
  আলোচনা সভা শেষে অতিথিগণ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে প্রকাশিত ‘অগ্রযাত্রা’ নামক স্মরণিকার মোড়ক উন্মোচন করেন। মোড়ক উন্মোচন শেষে রাজবাড়ী শিক্ষা সহায়তা ফোরামের পক্ষ থেকে আয়োজিত ‘আমার জীবনের লক্ষ্য, আমার জীবনের স্বপ্ন’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার(বই) বিতরণ করা হয়। এরপর বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য শহিদুল ইসলাম মাস্টারের পরিচালনায় গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা শেষে বিদ্যালয়ের ছাত্রীদের পরিবেশনার মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
  উল্লেখ্য, বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপন অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনে আজ ৬ই নভেম্বর দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হবে। র‌্যাফেল ড্র’র ১ম পুরস্কার হিসেবে টেলিভিশন, ২য় পুরস্কার হিসেবে ডিনার সেট ও ৩য় পুরস্কার হিসেবে মোবাইল ফোনসহ অন্যান্য পুরস্কার দেয়া হবে বলে বিদ্যালয় সূত্রে জানা গেছে।   

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ