ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
পা দিয়ে লিখে আলিম পরীক্ষা দিচ্ছে শারীরিক প্রতিবন্ধী কালুখালীর হাবিব
  • শামীম হোসেন
  • ২০২২-১১-০৬ ১৩:১৯:১৫

দুই হাত নেই। কিন্তু এই শারীরিক প্রতিবন্ধকতা হাবিবুর রহমান হাবিব(১৯) এর মেধাকে আটকে রাখতে পারেনি। পা দিয়ে লিখেই পড়াশোনা চালিয়ে যাচ্ছে সে। জেএসসি-দাখিলের পর এবার সে চলমান আলিম পরীক্ষাও দিচ্ছে পা দিয়ে লিখে। 

  হার না মানা শারীরিক প্রতিবন্ধী হাবিবুর রহমান হাবিব রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার মৃগী ইউনিয়নের হেমায়েতখালী গ্রামের আব্দুস সামাদের ছেলে। আব্দুস সামাদ পেশায় একজন কৃষক। ছেলে হাবিব ছাড়া তার আরও ৩টি কন্যা সন্তান রয়েছে। তবে সন্তানদের মধ্যে ৩য় হাবিবই একমাত্র জন্মগতভাবে শারীরিক প্রতিবন্ধী। গতকাল ৬ই নভেম্বর পাংশা সিদ্দিকিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে হাবিবকে দাখিল পরীক্ষা দিতে দেখা যায়। 

  জানা গেছে, মেধাবী হাবিব প্রথমে তার গ্রামের হেমায়েতখালী সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে পিইসি (৫ম শ্রেণীর প্রাথমিক শিক্ষা সমাপনী) পরীক্ষায় উত্তীর্ণ হয়। এরপর ২০১৫ সালে পুঁইজোর সিদ্দিকিয়া ফাজিল মাদ্রাসা থেকে জিপিএ-৪.৬৩ পেয়ে জেডিসি ও ২০১৮ সালে জিপিএ-৪.৬১ পেয়ে দাখিল পাস করে। একই মাদ্রাসা থেকে সে এবার আলিম পরীক্ষায় অংশগ্রহণ করছে।

  পুঁইজোর সিদ্দিকিয়া ফাজিল মাদ্রাসার আরবী প্রভাষক মোঃ হেদায়েতুল ইসলাম বলেন, হাবিব আমাদের মাদ্রাসার অত্যন্ত মেধাবী একজন ছাত্র। সে প্রতিটি ক্লাসেই ভালো করে। সে আমাদের মাদ্রাসা ও এলাকাবাসীর গর্ব। তাকে নিয়ে আমরা অনেক আশাবাদী। 

  পাংশা সিদ্দিকিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ ও চলমান আলিম পরীক্ষার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাওলানা আওয়াবুল্লাহ ইব্রাহীম বলেন, জন্মগত শারীরিক প্রতিবন্ধী হাবিব পা দিয়ে লিখে পরীক্ষা দিলেও তার লেখা দেখে বোঝার উপায় থাকে না যে সে পা দিয়ে লিখেছে। তার জন্য আমাদের শুভ কামনা রইলো। 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ