ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
বালিয়াকান্দির পদমদীস্থ স্মৃতি কেন্দ্রে মীর মশাররফ হোসেনের ১৭৫তম জন্মবার্ষিকী পালিত
  • তনু সিকদার সবুজ
  • ২০২২-১১-১৩ ১৪:৩২:২৫

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামস্থ স্মৃতি কেন্দ্রে গতকাল ১৩ই নভেম্বর নানা আয়োজনে খ্যাতিমান সাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৫তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। 

  এ উপলক্ষ্যে বাংলা একাডেমী, বালিয়াকান্দি উপজেলা প্রশাসন, মীর মশাররফ হোসেন ডিগ্রী কলেজ, মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদ, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ, আলোর পথের যাত্রী ঐক্য পরিষদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে গতকাল রবিবার সকালে মীর মশাররফ হোসেনের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর স্মৃতি কেন্দ্র চত্ত্বরে অনুষ্ঠিত হয় আলোচনা অনুষ্ঠান।

  জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান বক্তা হিসাবে বাংলা একাডেমীর মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, বিশেষ অতিথি হিসাবে বাংলা একাডেমীর সচিব এ.এইচ.এম লোকমান, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, স্বাগত বক্তা হিসাবে বাংলা একাডেমীর পরিচালক ডাঃ কে. এম মুজাহিদুল ইসলাম, শুভেচ্ছা বক্তা হিসাবে বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা ও মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের সভাপতি কবি সালাম তাসির প্রমুখ বক্তব্য রাখেন। মীর মশাররফ হোসেনের উপরে প্রবন্ধ পাঠ করেন বাংলা একাডেমীর উপ-পরিচালক ড. শাহেদ মুন্তাজ। সন্ধ্যায় একই স্থানে লোকশিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

  আলোচনা অনুষ্ঠানে বাংলা একাডেমীর মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, মীর মশাররফ হোসেনের নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবীর সাথে আমরাও একমত। এলাকাবাসী যদি সহায়তা করে তাহলে এখানে মীর মশাররফ হোসেনের নামে আরও অনেক স্থাপনা গড়ে উঠতে পারে। স্মৃতি কেন্দ্র ও আশপাশের উন্নয়নের জন্য আপনারা আমাদের কাছে সুপারিশ পাঠান। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করবো। আগামী বছর এই মহান সাহিত্যিকের জন্মবার্ষিকী আরও উৎসবমুখর পরিবেশে পালন করা হবে। 

  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, মীর মশাররফ হোসেনের রচিত বিষাদ-সিন্ধু একটি কালজয়ী উপন্যাস। মানুষ এখন জানে বহুল পঠিত এই উপন্যাসটি কার রচনা করা। শুধু উপন্যাসই নয়, বাংলা সাহিত্যের অন্যান্য ক্ষেত্রেও তার বিচরণ ছিল। শিক্ষার্থীসহ সকলকে তার রচিত গ্রন্থগুলো পড়তে হবে। তাহলে জ্ঞানের ব্যাপ্তি আরও বিকশিত হবে। সাহিত্য কর্মের জন্য তিনি অমর হয়ে থাকবেন।   

  উল্লেখ্য, মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ই নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার লাহিনীপাড়া গ্রামের মামা বাড়ীতে জন্মগ্রহণ করেন। ১৯১১ সালে ১৯শে ডিসেম্বর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মৃত্যুবরণের পর সেখানেই তাকে সমাহিত করা হয়। পরে সরকারীভাবে সেখানে মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্র গড়ে তোলা হয়। বিষাদ-সিন্ধু ছাড়াও তার রচিত উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে, রত্নাবতী, বসন্ত কুমারী, জমিদার দর্পণ, সঙ্গীত লহরী, গো-জীবন, উদাসীন পথিকের মনের কথা, তহমিনা, গাজী মিয়ার বস্তানী, বাজীমাত, আমার জীবনী প্রভৃতি। 

রাজবাড়ীতে মহিলা দলের নেত্রী বিউটি  ও টুকটুকিকে বহিষ্কার করলো বিএনপি
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ