ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে রাজবাড়ীতে র‌্যালী ও আলোচনা
  • রফিকুল ইসলাম
  • ২০২২-১১-১৪ ১৪:০৭:৩৮

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে রাজবাড়ী ডায়াবেটিক সমিতির আয়োজনে গতকাল ১৪ই নভেম্বর সকালে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

  প্রথমে কাজী হেদায়েত হোসেন মেমোরিয়াল ডায়াবেটিক হাসপাতাল প্রাঙ্গণ থেকে র‌্যালী বের হয়ে গোদার বাজার সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে আলোচনা সভায় মিলিত হয়।

  রাজবাড়ী ডায়াবেটিক সমিতির সভাপতি ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলীর সভাপতিত্বে আলোচনা সভায় জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস, গোয়ালন্দ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান চৌধুরী আসাদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবুল হোসেন, কাজী হেদায়েত হোসেন মেমোরিয়াল ডায়াবেটিক হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ অপূর্ব কুমার রায়, রাজবাড়ী ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি ওয়াজিউল্লাহ মন্টু ও কার্যনিবাহী সদস্য আবু দাইয়ান মোল্লা জাহাঙ্গীর প্রমুখ বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন রাজবাড়ী ডায়াবেটিক সমিতি ও কাজী হেদায়েত হোসেন মেমোরিয়াল হাসপাতালের কো-অর্ডিনেটর আইনদ্দিন শেখ। 

  এ সময় রাজবাড়ী ডায়াবেটিক সমিতির কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ এবং কাজী হেদায়েত হোসেন মেমোরিয়াল ডায়াবেটিক হাসপাতালের চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

  সভাপতির বক্তব্যে রাজবাড়ী ডায়াবেটিক সমিতির সভাপতি ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, ডায়াবেটিস সারা জীবনের একটি রোগ। একবার হলে তা কখনও সারে না। কিন্তু এটি প্রতিরোধ ও নিয়ন্ত্রণযোগ্য। যাদের ডায়াবেটিস হয়েছে তারা নিয়ন্ত্রণের পদ্ধতিগুলো সঠিকভাবে পালন করলে ভালো থাকতে পারবেন। ডায়াবেটিসের ব্যাপারে সচেতনতার জন্য রাজবাড়ী ডায়াবেটিক সমিতিকে আরও সক্রিয় হতে হবে। আমার পিতার নামে করা এই ডায়াবেটিক হাসপাতালে অনেক মানুষ সেবা পাচ্ছে। হাসপাতালের কার্যক্রমকে আরও সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে। 

  কাজী হেদায়েত হোসেন মেমোরিয়াল ডায়াবেটিক হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ অপূর্ব কুমার রায় বলেন, নিজের সুরক্ষার জন্য ডায়াবেটিস সম্পর্কে জানতে হবে। ফাস্টফুট ও তেল-চর্বি জাতীয় খাবার যতটা সম্ভব পরিহার করতে হবে। নিয়মিত শরীরচর্চা ও শারীরিক পরিশ্রম করতে হবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকলে হার্ট অ্যাটাক, স্ট্রোক, কিডনী ফেইলর, অন্ধত্বসহ মারাত্মক ও প্রাণঘাতী ঝুঁকি থাকে। এ জন্য আক্রান্তরা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিয়মিত ওষুধ ও ইনসুলিন গ্রহণসহ সুশৃঙ্খল জীবনযাপন করবেন। 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ