ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ী জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় ফসলের উৎপাদন বৃদ্ধির তাগিদ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-১১-২১ ০২:৩০:৩৫

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ২০শে নভেম্বর সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক ও কমিটির সভাপতি আবু কায়সার খানের সভাপতিত্বে জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়।
  অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখের সঞ্চালনায় সভায় জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এ.কে.এম শফিকুল মোরশেদ আরুজ, সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন, অতিরিক্ত পুলিশ সুপার(অপরাধ ও অভিযান) মোঃ রেজাউল করিম, রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ মোঃ মোস্তফা মুন্সী, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ নওয়াজিস রহমান বিশ্বাস, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল্লাহ আল আমিন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নাহিদা ফেরদৌসী, ওজোপাডিকোর নির্বাহী পকৌশলী মোঃ মামুন অর রশিদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস.এম সহীদ নূর আকবর ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আজমীর হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
  সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, করোনা মহামারীর পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বের অধিকাংশ দেশে অর্থনৈতিক ও খাদ্য সংকটসহ নানাবিধ সমস্যার সম্মুখীন। যার ফলে আগামী বছর সারা বিশ্বে খাদ্য সংকট দেখা দিতে পারে বলে জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন সংস্থার বিশেষজ্ঞগণ সতর্ক করেছে। বাংলাদেশও যার থেকে মুক্ত নয়। সেই লক্ষ্যে বাংলাদেশ যাতে এই খাদ্য সংকট ও অর্থনৈতিক সংকট ভালোভাবে মোকাবিলা করতে পারাসহ দেশে যেন কোনো প্রকার খাদ্য সংকট না হয় এবং আমরা যাতে আমাদের খাদ্য চাহিদা পূরণ করে উদ্বৃত্ত খাদ্য বিশ্বের খাদ্য সংকটে থাকা দেশগুলোর জনসাধারণকে দিতে পারি সেই জন্য প্রধানমন্ত্রী দেশের সব জায়গায় এক ইঞ্চি জমিও ফাঁকা না রেখে উৎপাদন বাড়ানোর জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে বাস্তবায়নের লক্ষ্যে জেলা কৃষি বিভাগকে পরিকল্পনা মাফিক জেলার কৃষকদের সাথে মতমবিনিময় করে কী কী ফসল বিভাবে চাষ করলে কৃষক অধিক ফসল উৎপন্ন করতে পারে সে বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে হবে। জেলায় অনেক ফেলে রাখা জমি আছে যেগুলোতে ফসল বা সবজিসহ বিভিন্ন খাদ্যশস্য উৎপাদনের উদ্যোগ গ্রহণ করলে অনেক শস্য উৎপাদন করা যায়। অনেক সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান আছে যাদের অফিসের সামনে অনেক জায়গা পড়ে আছে যেখানে সবজিসহ বিভিন্ন খাদ্যশস্য ফলানো সম্ভব। আমি আশা করি ‘এক ইঞ্চি জমিও ফাঁকা থাকবে না’-মাননীয় প্রধানমন্ত্রীর এই নির্দেশনা অনুযায়ী রাজবাড়ী জেলাবাসী তাদের চাষাবাদের জমিসহ সকল ফেলে রাখা জমিতে ফসলসহ বিভিন্ন খাদ্যশস্য ও সবজি উৎপাদনের উদ্যোগ গ্রহণ করার মাধ্যমে আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় সরকাকে সহযোগিতা করবে। সেই জন্য কোনো সহযোগিতার প্রয়োজন হলে জেলার কৃষি বিভাগ সব ধরনের সহযোগিতা প্রদান করবে। এছাড়া জেলার সকল সরকারী বিভাগসহ সকলে যার যার অবস্থান থেকে উদ্যোগ গ্রহণের পাশাপাশি জনসাধারণকে উদ্বুদ্ধ করতে ব্যাপক প্রচারণা চালাবেন। 

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ