ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
বগি সংকটে রাজবাড়ী-খুলনা রুটের মেইল ট্রেনের যাত্রীদের দুর্ভোগ
  • শামীম হোসেন
  • ২০২২-১১-৩০ ১৩:৪১:১৮

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট থেকে খুলনা পর্যন্ত চলাচলকারী মেইল ট্রেনটি বেসরকারী ব্যবস্থাপনায় মাত্র ৪টি বগি নিয়ে চলাচল করছে। নেই মালামাল পরিবহনের কোন বগিও। এর ফলে ব্যাপক ভীড় হওয়ায় ট্রেনটির যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। 
   জানা গেছে, বাংলাদেশ রেলওয়ের নিকট হতে ৬টি যাত্রীবাহী বগি ও ১টি মালামাল পরিবহনের বগিসহ মোট ৭টি বগি লীজ নিয়েছে মেইল ট্রেনটি পরিচালনা করছে মেসার্স এন.এল ট্রেডিং লিমিটেড নামের একটি বেসরকারী প্রতিষ্ঠান। কিন্তু যাত্রীবাহী ৬টি বগি থাকার কথা থাকলেও রয়েছে মাত্র ৪টি। এই ৪টি বগির একটির বেশীর ভাগ অংশই আবার ‘পাওয়ার কার’ হিসাবে ব্যবহার করা হয়। এছাড়া ৩ মাসের বেশী সময় ধরে নেই মালামাল পরিবহনের বগিও। 
   ট্রেনের টিকেট চেকাররা জানান, কুষ্টিয়ার পোড়াদহ থেকে দৌলতদিয়া ঘাট পর্যন্ত যাত্রীদের চাপে ট্রেনের ভিতরে এমন অবস্থা হয় যে ঠিকমতো টিকেট চেক করা যায় না। ট্রেনটি যখন কোনো স্টেশনে পৌঁছায় তখন কে কার আগে উঠবে বা নামবে তা নিয়েও তৈরী হয় বিশৃঙ্খলা।
   গত ২৬শে নভেম্বর বেলা সাড়ে ১১টার দিকে খুলনা হতে ছেড়ে আসা ট্রেনটি পাংশা রেলওয়ে স্টেশনে পৌঁছালে দেখা যায়, ভিতরে গাদাগাদির পাশাপাশি ট্রেনের ছাদ, দরজা, ইঞ্জিনেও রয়েছে যাত্রীরা। ভিতরে চুল পরিমাণ জায়গাও ফাকা নেই। 
   এ সময় একাধিক যাত্রীর সাথে কথা হলে তারা জানান, ট্রেনে যাতায়াত করা অনেক নিরাপদ। তাছাড়া বর্তমানে বাসসহ অন্যান্য যানবহনে ভাড়া বাড়ায় ট্রেনে যাত্রীদের চাপ বেড়েছে। তবে ট্রেনের বগিগুলোর অবস্থা একেবারেই নাজেহাল। মালামাল বহনের জন্য কোনো বগি নেই। যাত্রী ও মালামাল সবই এক বগিতে। মালামালের জন্য যাত্রীদের বেশী দুর্ভোগ পোহাতে হচ্ছে। 
   পাংশা রেলওয়ে স্টেশনের মাস্টার জীবন বৈরাগী বলেন, ট্রেনের যাত্রীদের সেবার মান বৃদ্ধির লক্ষ্যে কর্তৃপক্ষের অবশ্যই মেইল ট্রেনের বগির সংখ্যা বাড়ানো উচিত। 
   মেসার্স এন.এল ট্রেডিং কোম্পানীর ইনচার্জ দিলীপ কুমার বিশ্বাস বলেন, আমাদের কয়েকটি বগির মেরামত কাজ চলছে। কাজ শেষ হলেই বগির সংখ্যা বাড়ানো হবে। 

আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ