ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীতে বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-১২-০১ ১৪:০০:৫৪

বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে রাজবাড়ী সিভিল সার্জনের কার্যালয়ের আয়োজনে গতকাল ১লা ডিসেম্বর দুপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

   সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে জেলা প্রশাসক আবু কায়সার খান, অন্যান্য অতিথিদের মধ্যে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, রাজবাড়ী সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ শেখ মোঃ আব্দুল হান্নান, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস,  জেলা স্যানিটারী ইন্সপেক্টর সূর্য কুমার প্রামানিক, জেলা তথ্য অফিসার  শাহিন মিয়া, এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু, দৌলতদিয়া গণস্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল টেকনোলজিস্ট ঈমান হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সূবর্ণা রাণী সাহা, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ সালাহউদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও অভিযান) মোঃ রেজাউল করিম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মুহাম্মদ আব্দুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ ইয়াছিন মোল্যা, সহকারী জেলা শিক্ষা অফিসার শামসুন্নাহার চৌধুরীসহ স্বাস্থ্য সেবা বিভাগের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। এ সময় একই স্থানে পর্যায়ক্রমে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা, জেলা পুষ্টি সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা এবং জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন কমিটির ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়। এর মধ্যে বিশ্ব এইডস দিবস ও জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন ডাঃ আব্দুল গাফফার এবং পুষ্টি বিষয়ক জেলা কমিটির সমন্বয় সভায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন ফিড দ্যা ফিউচার বাংলাদেশের রাজবাড়ী এরিয়া স্পেশালিস্ট তুষার আহমদ। 
   সভাগুলোতে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, এইচআইভি এইডসের  ব্যাপারে বাংলাদেশ একটি রক্ষণশীল সমাজ ব্যবস্থার দেশ হওয়ায় পার্শ্ববর্তী দেশগুলোর চেয়ে আমরা অনেকটা ভালো অবস্থানে আছি। তবে রাজবাড়ীর ক্ষেত্রে একটি বিশেষ ব্যাপার রয়েছে, সেটি হচ্ছে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় বড় একটি ব্রোথেল (পতিতাপল্লী) রয়েছে। তবে সেখানে এইচআইভি নিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রসহ বিভিন্ন এনজিও কাজ করে যাচ্ছে। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিনিধি বললেন সেখানে নাকি যৌনকর্মীদের সবার এইচআইভি টেস্ট করা যাচ্ছে না। এ ব্যাপারে আমাদেরকে জানালে আমরা স্থানীয় প্রশাসনের মাধ্যমে সহযোগিতা করবো। চিকিৎসার ক্ষেত্রে অনেক সময় আমরা এটি নিয়ে লুকোচুরি করি। আমাদের দেশের অনেক মানুষ ডাক্তারদের কাছেও  রোগ লুকিয়ে রাখে। এমনকি ডাক্তার যে টেস্ট করতে বলবে, সেটা বললেও মনে করে ডাক্তার সন্দেহ করছে। এইডস রোগ বিভিন্নভাবে ছড়াতে পারে। শুধুমাত্র খারাপ জায়গায় গেলেই যে হবে তা নয়-ব্লেডের মাধ্যমে, রক্তের মাধ্যমে হতে পারে এটা বুঝতে হবে। পুষ্টি একটি গুরুত্বপূর্ণ বিষয়। সাধারণতঃ আমরা মনে করি দামি জিনিসে পুষ্টি বেশী, কম দামের টানতে পুষ্টি কম-কিন্তু সেটা ঠিক নয়। শরীর সুস্থ রাখতে পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। কীভাবে অল্প সার ও কীটনাশক ব্যবহার করে ভালো ফসল ফলানো যায় সেদিকে খেয়াল করতে হবে। পাবলিক প্লেসে ধূমপান করা যাবে না। এন্টিবায়োটিক ওষুধের ব্যবহার নিয়ে বিশেষজ্ঞরা কাজ করেছেন। চিকিৎসকের পরামর্শ ছাড়া এন্টিবায়োটিক ওষুধ খাওয়া থেকে বিরত থাকতে হবে।   

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ