ঢাকা শনিবার, মে ১৮, ২০২৪
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৫-০৪ ১৬:২৭:৪৬

রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম বলেছেন, আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা থেকে খুলনা, যশোর হয়ে বেনাপোল পর্যন্ত ট্রেন চালু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই ট্রেনের উদ্বোধন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন রেলপথ মন্ত্রী। 

 রাজবাড়ীর সঙ্গে ঢাকার যোগাযোগ ব্যবস্থা আরও সহজ করতে দু’টি কমিউটার ট্রেন উদ্বোধনকালে রেলপথ মন্ত্রী এসব কথা বলেন। 

 গতকাল ৪ঠা মে মাদারীপুরের শিবচরে ঢাকা-ভাঙ্গা রুটে ভাঙ্গা কমিউটার ট্রেন ও ভাঙ্গা-রাজবাড়ী রুটে চন্দনা কমিউটার ট্রেন দু’টির উদ্বোধন ঘোষণা করেন রেলপথ মন্ত্রী। 

 মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেল যোগাযোগ ব্যবস্থাকে মানুষের দ্বারে দ্বারে পৌঁছানোর জন্য পরিকল্পনা হাতে নিয়েছেন। ভবিষ্যতে এই পথে আরেকটি ট্রেন আমরা চালু করবো এবং আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা থেকে খুলনা, যশোর হয়ে বেনাপোল পর্যন্ত আরেকটি ট্রেন চালু হবে।’ ওই ট্রেন প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন বলে তিনি আশা প্রকাশ করেন। 

 রেলপথ মন্ত্রী বলেন, ভাঙ্গা থেকে বরিশাল হয়ে পায়রা বন্দর পর্যন্ত একটি রেললাইন বানানো হবে। সেটি ৮টি জেলাকে যুক্ত করবে। কিন্তু এই অঞ্চলের মাটি ভালো না, তাই পুরো লাইনটি হবে এলিভেটেড(উড়াল)।

 তিনি আরও বলেন, ‘আমরা চিন্তা করছি, রেলে বর্তমানে দুইটা জোন আছে, আরও দুইটা জোন তৈরি করা হবে। এর একটা হবে ভাঙ্গা-ফরিদপুর, এটির জোনাল অফিস হবে ভাঙ্গায়। এতে করে ভাঙ্গায় রেলের সেবা আরও বাড়বে।’

 রেলমন্ত্রী জিল্লুল হাকিম বলেন, হঠাৎ করে দুই এক জায়গায় রেল দুর্ঘটনা ঘটছে। গতকালেও একটা দুর্ঘটনা ঘটেছে। আসলে আমাদের সমস্যাটা হচ্ছে বিএনপির সময় গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে যে ভবে সমস্ত প্রতিষ্ঠানকে পঙ্গু করে দেওয়া হয়েছিল, রেলের দক্ষ জনশক্তি অবসরে চলে গিয়েছিল। এখন আমাদের চুক্তি ভিত্তিক নিয়োগের মাধ্যমে চালানো লাগছে। আমরা নতুন নিয়োগের ব্যবস্থা করেছি এদের প্রশিক্ষণ দিয়ে আমরা নিয়োগ দান করতে পারলে আমাদের কার্যক্রম বেগবান হবে।

 উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, বঙ্গবন্ধু কন্যা উপহার হিসেবে রেল সংযোগে ভাঙা-ফরিদপুরকে যুক্ত করেছেন।

 ভাঙ্গা-ঢাকা-ভাঙ্গা রুটে এক জোড়া এবং অপারেশনাল সুবিধার্থে একই রেক দ্বারা রাজবাড়ী-ভাঙ্গা-রাজবাড়ী রুটে এক জোড়া কমিউটার ট্রেন পরিচালনা করা হবে। উভয় পথে ভাঙ্গা জংশন, শিবচর, পদ্মা ও মাওয়া স্টেশনে যাত্রাবিরতি থাকবে। সাপ্তাহিক বন্ধ শুক্রবার।

 এ সময় উপস্থিত ছিলেন রেল মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলের মহাপরিচালক সরদার সাহাদাত আলী।

 জানা যায়, ভাঙ্গা-ঢাকা-ভাঙ্গা রুটে এক জোড়া এবং অপারেশনাল সুবিধার্থে একই রেক দ্বারা রাজবাড়ী-ভাঙ্গা-রাজবাড়ী রুটে এক জোড়া কমিউটার ট্রেন পরিচালনা করা হবে। এর মধ্যে ঢাকা-ভাঙ্গা রুটে ১২১ ও ১২৪ নম্বর ট্রেনটির নাম দেওয়া হয়েছে ভাঙ্গা এক্সপ্রেস। আর ভাঙ্গা-রাজবাড়ী রুটে ১২২ ও ১২৩ নম্বর ট্রেনের নাম নির্ধারণ করা হয়েছে চন্দনা এক্সপ্রেস। ট্রেনটিতে ২৪টি প্রথম, ৪৪টি শোভন চেয়ার এবং ৪২৪টি শোভন শ্রেণির আসন ব্যবস্থা থাকবে। উভয় পথে ভাঙ্গা জংশন, শিবচর, পদ্মা ও মাওয়া স্টেশনে যাত্রা বিরতি থাকবে। সাপ্তাহিক বন্ধ শুক্রবার।

 রেলওয়ে সূত্রে জানা গেছে, রাজবাড়ী থেকে ভাঙ্গা ননস্টপ চন্দনা কমিউটার সার্ভিস রাজবাড়ী স্টেশন থেকে ছাড়বে ভোর ৫টায়, ভাঙ্গা স্টেশনে পৌঁছাবে ভোর ৬টা ১৫মিনিটে। এরপর এই ট্রেনটি ভাঙ্গা কমিউটার নামে ভাঙ্গা স্টেশন থেকে ছাড়বে সকাল ৭ টা ১৫ মিনিটে আর ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে সকাল ৯টায়। ফিরতি যাত্রায় ভাঙ্গা কমিউটার ঢাকার কমলাপুর থেকে ছাড়বে সন্ধ্যা ৬ টায়। ভাঙ্গায় এসে পৌঁছাবে রাত ৮টায়। এরপর এই ট্রেনটি চন্দনা কমিউটার নামে ভাঙ্গা ছাড়বে রাত ৮ টা ১০মিনিটে। আর রাজবাড়ী স্টেশনে এসে পৌঁছাবে রাত ৯টা ৩০মিনিটে। ট্রেনটিতে ৫২৮টি শোভন শ্রেণির আসন থাকবে। বাণিজ্যিক ভাবে আজ ৫ই মে থেকে যাত্রী নিয়ে চলাচল শুরু করবে।

 

আজ ফরিদপুর ও মাগুরা জেলায় দিনব্যাপী সফরে যাচ্ছেন রেলমন্ত্রী
রাজবাড়ীতে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আলোচনা সভা
রাজবাড়ীতে চেক ডিজঅনার মামলায় ১বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামী সাইফুল গ্রেফতার
সর্বশেষ সংবাদ