ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
নাব্যতা সংকটে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটে ২ কিঃ মিঃ ঘুরে আসছে ফেরী
  • মইনুল হক মৃধা
  • ২০২২-১২-০৪ ১৩:২১:০৬

পদ্মা নদীতে নাব্যতা সংকট দেখা দেওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটের ফেরী চলাচল ব্যাহত হচ্ছে। 

   নদীতে পানি কমে নৌ-চ্যানেলের বিভিন্ন পয়েন্টে ছোট-বড় অনেক ডুবোচর জেগে উঠছে। প্রয়োজনের তুলনায় পানির গভীরতা না থাকায় সেখানে স্বাভাবিক ফেরী চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। নির্দিষ্ট চ্যানেল ছেড়ে ফেরীগুলোকে দুই কিলোমিটার ঘুরে ভাটিপথ দিয়ে চলাচল করতে হচ্ছে। এতে ফেরী পারাপারে প্রায় দ্বিগুণ সময় ব্যয় হচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় একাধিক ড্রেজার মেশিন দিয়ে খনন কাজ (ড্রেজিং) চালাচ্ছে বিআইডব্লিউটিএ। 

   বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখা কার্যালয় সূত্রে জানা গেছে, প্রতিটি রো রো (বড়) ফেরী চলাচলের জন্য কমপক্ষে ৮ ফুট পানির গভীরতা প্রয়োজন। কিন্তু দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটের বিভিন্ন স্থানে ডুবোচর জেগে নাব্যতা সংকট দেখা দিয়েছে। এর মধ্যে মাঝ নদী এলাকার পাশাপাশি দৌলতদিয়ার ৭ নম্বর ফেরী ঘাটের বেসিন চ্যানেলে এখন নাব্যতা সংকট সবচেয়ে বেশী। প্রয়োজনীয় পানির গভীরতা না থাকায় সেখানে স্বাভাবিকভাবে ফেরী চলাচল করতে পারছে না।

   ঢাকার উত্তরা থেকে ছেড়ে আসা ঝিনাইদহগামী ড্রাম বোঝাই একটি ট্রাকের চালক হাবিবুর বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে ঘাটে যানবাহনের চাপ নেই। আমরা ঘাটে এসে সরাসরি ফেরীতে উঠতে পারি। বিগত দিনের মতো আর দিনের পর দিন ঘাটে ট্রাক নিয়ে অপেক্ষা করতে হয় না। কিন্তু এক মাসের উপরে এ নৌ পথ দিয়ে নদী পার হতে তুলনামূলকভাবে সময় বেশী লাগছে। নদীতে চর জেগে ওঠায় ও পানি কমে যাওয়ায় ফেরীগুলো অনেকদূর ঘুরে চলাচল করছে। এতে বাড়তি সময় লাগছে। 

   বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মোঃ সালাহউদ্দিন বলেন, নদীতে অনেক স্থানে ডুবোচরের পাশাপাশি নাব্যতা সংকটের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটে ফেরী চলাচল ব্যাহত হচ্ছে। নির্দিষ্ট চ্যানেল ছেড়ে ফেরীগুলো ২ কিলোমিটার ভাটিপথ দিয়ে ঘুরে চলাচল করছে।

   বিআইডব্লিউটিএ’র ড্রেজিং বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোঃ আক্কাছ আলী বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটের ফেরী চলাচল স্বাভাবিক রাখতে একাধিক ড্রেজার দিয়ে চ্যানেলের বিভিন্ন পয়েন্টে খনন কাজ (ড্রেজিং) চলছে। 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ