ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
নিউইয়র্কে হুমায়ূন সম্মেলনে কেনো আসছে না শাওনসহ কোন অতিথি?
  • নিউইয়র্ক থেকে তোফাজ্জল লিটন
  • ২০২২-১২-০৮ ১৪:০০:২০

নিউইয়র্কে অনুষ্ঠিতব্য পঞ্চম হুমায়ূন আহমেদ সাহিত্য ও সংস্কৃতিক সম্মেলনে পূর্ব ঘোষিত কোন অতিথি অংশগ্রহণ করতে পারছে না। 

  জামাইকার ১৩১ পাবলিক স্কুলে আগামী ১১ই ডিসেম্বর এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিলো কথা সাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, উদ্বোধক ছড়াকার ও লেখক লুৎফর রহমান রিটন, বিশেষ অতিথি লেখক ও প্রকাশক মাজহারুল ইসলাম এবং এবারের আয়োজনের প্রধান সমন্বয়কারী মেহের আফরোজ শাওনসহ। আয়োজক প্রতিষ্ঠান শো টাইম মিউজিক জানিয়েছে, কারা থাকছেন নতুন অতিথি হিসেবে তা এখনো নির্ধারিত হয়নি। 

  স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অতিথিদের নাম ও ছবি দিয়ে প্রচার করা হলেও তাঁরা কেন আসতে পারছেন না এমন প্রশ্নের উত্তরে শো টাইম মিউজিকের কর্ণধার ও এবারের সম্মেলনের সমন্বয়কারী আলমগীর খান আলম এ প্রতিবেদককে জানিয়েছেন, হুমায়ূন আহমেদের বিধবা স্ত্রী, অভিনেত্রী ও কন্ঠশিল্পী মেহের আফরোজ শাওন ভিসা জটিলতার কারণে আসতে পারছেন না। মনজুরুল ইসলাম স্যার ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা থাকার কারণে অংশগ্রহণ করতে পারছেন না। রিটন ভাই ব্যক্তিগত সমস্যার কারণে থাকতে পারছেন না। 

  আলমগীর খান আলম আরো বলেন যেহেতু নিউইয়র্কের বাহির থেকে কেউ আসছেন না তাই মাজহারুল ইসলাম কেও আসতে মানা করেছি। এবারের আয়োজনটি অপেক্ষাকৃত ছোট আকারে হচ্ছে। আশা করছি আগামী সম্মেলনটি সামারে বড় আকারে করা হবে। 

  এবারের সম্মেলনের সদস্য-সচিব ছড়াকার মনজুর কাদের জানান, কে হবেন মেলার উদ্বোধক এবং প্রধান অতিথি এখনো তা নির্ধারণ করা যায়নি। অতিথি যাই হোক না কেন মেলার আয়োজনে আগের মতই থাকবে কথা সাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের

  নাটক, উপন্যাস, চলচ্চিত্র ও সঙ্গীত। র‌্যালি, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা ও আবৃত্তি, স্মৃতিচারণ, চিত্র প্রদর্শনী, সেমিনার। দেশীয় পণ্যের স্টল। দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে এই সম্মেলন। 

  মেহের আফরোজ শাওন সম্প্রতি ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসে ভিসার আবেদন করেছিলেন। কিন্তু আগের একটি আবেদন প্রক্রিয়াধীন থাকায় দূতাবাস তাকে ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে। নিউইয়র্কে অনুষ্ঠিতব্য পঞ্চম হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলনে আসার জন্য ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসে ভিসার আবেদন করেন। 

  প্রয়াত স্বামী জনপ্রিয় কথা সাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের সঙ্গে এবং একা অনেকবার যুক্তরাষ্ট্রে এসেছেন মেহের আফরোজ শাওন। কখনো যুক্তরাষ্ট্র ভিসার জন্য এমন পরিস্থিতিতে পড়েননি তিনি। 

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ