ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
পাংশায় সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরীর ৮৩তম মৃত্যু দিবস পালিত
  • মোক্তার হোসেন
  • ২০২২-১২-১৫ ১৪:০৭:১৮

রাজবাড়ী জেলার পাংশা শহরের মাগুরাডাঙ্গী গ্রামে গতকাল ১৫ই ডিসেম্বর সকালে খ্যাতিমান সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরীর ৮৩তম মৃত্যু দিবস পালিত হয়েছে। 

  এ উপলক্ষে পবিত্র কোরআন খানি, সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। মাগুরাডাঙ্গী গ্রামস্থ সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরীর সমাধি চত্বরে এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগার ও ক্লাব এ কর্মসূচির আয়োজন করে।

  জানা যায়, গতকাল বৃহস্পতিবার সকাল ৯টার দিকে পর্যায়ক্রমে পাংশা উপজেলা প্রশাসন, এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগার, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠ, পাংশা পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়, পাংশা সরকারী জর্জ উচ্চ বিদ্যালয়, কাজী আব্দুল মাজেদ একাডেমী, মাগুরাডাঙ্গী আব্দুল মাজেদ সরকারী প্রাথমিক বিদ্যালয়, আইডিয়াল গার্লস কলেজ, পাংশা-কালুখালী সাহিত্য পরিষদ, নাট্যালোক, পাংশা মহিলা কলেজ ও সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরীর পরিবারের পক্ষ থেকে খ্যাতিমান সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

  পাংশা উপজেলা নির্বাহী অফিসার ও এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারের সভাপতি মোহাম্মাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথিদের মধ্যে রাজবাড়ী জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও পাংশা সরকারী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ একেএম শফিকুল মোরশেদ আরুজ, পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুন, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ ও পাংশার এসিল্যান্ড মোঃ মাসুদুর রহমান রুবেল বক্তব্য রাখেন।

  অন্যান্যের মধ্যে পাংশা মহিলা কলেজের অধ্যক্ষ এবিএম ওয়াহিদুজ্জামান (ডাবলু), আইডিয়াল গার্লস কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুল মান্নান, সাংবাদিক মোঃ মোক্তার হোসেন, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠের প্রধান শিক্ষক মোঃ মোতাহার হোসেন ও কাজী আব্দুল মাজেদ একাডেমীর প্রধান শিক্ষক মোহাম্মদ শাহাদত আলী প্রমূখ বক্তব্য রাখেন।

  এছাড়া পরিবারের পক্ষ থেকে সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরীর নাতি বউ রোকসানা কবির শুভেচ্ছা বক্তব্য এবং এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারের সাধারণ সম্পাদক ও পাংশা পৌরসভার সাবেক মেয়র আব্দুল আল মাসুদ বিশ্বাস স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন ডক্টর কাজী মোতাহার হোসেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু ও পাংশার ইতিহাস গ্রন্থের লেখক শেখ মুহাম্মদ সবুর উদ্দিন। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বিশিষ্ট কবি ও লেখক মুহাম্মদ ফিরোজ হায়দার।

  অনুষ্ঠানে বক্তারা সাহিত্যিক ও সাংবাদিক এয়াকুব আলী চৌধুরীর সাহিত্য রচনা এবং কর্মময় জীবনের উপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

  প্রসঙ্গত ঃ ধর্মের কাহিনী, নূরনবী, শান্তিধারা ও মানব মুকুট গ্রন্থের রচয়িতা খ্যাতিমান সাহিত্যিক ও সাংবাদিক এয়াকুব আলী চৌধুরী বাংলা ১২৯৫ সালের ১৮ই কার্তিক, ইংরেজী ১৮৮৮ সালের নভেম্বর মাসে পাংশার মাগুরাডাঙ্গী গ্রামে জন্মগ্রহণ করেন। দুরারোগ্য ক্ষয়রোগে আক্রান্ত হয়ে ১৯৪০ সালের ১৫ই ডিসেম্বর অকাল মৃত্যু হয় তার। এই গুণী ব্যক্তির নামে পাংশায় এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠ (মাধ্যমিক পর্যায়ের স্কুল) ও এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগার রয়েছে।

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ