ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
বালিয়াকান্দিতে কুয়াশা আর ঠান্ডায় জনজীবন বিপর্যস্ত
  • তনু সিকদার সবুজ
  • ২০২২-১২-৩১ ১৫:৪৮:৪০

 তীব্র শীত আর ঘন কুয়াশায় রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বেশী দুর্ভোগে পড়েছে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। দৈনন্দিন কাজকর্মে বিরাজ করছে স্থবিরতা। 

   অনেক বেলা পর্যন্ত থাকছে কুয়াশা। সেই সঙ্গে মৃদু হিমেল বাতাস। সকালে কুয়াশার ঘনত্ব এতই বেশী থাকে যে কয়েক গজ দূর থেকেও কিছু দেখা যায় না। দৃষ্টিসীমা কমে যাওয়ায় সড়কে চলাচলকারী যানবাহনগুলোতে হেডলাইট জ্বালিয়ে ধীরগতিতে চলতে হয়। মাঝে-মধ্যে সূর্যের দেখা মিললেও তা বেশীক্ষণ স্থায়ী হচ্ছে না। দুপুর নাগাদ শীতের তীব্রতা কিছুটা কমলেও বিকাল থেকে আবার বাড়তে থাকে। 
   সরেজমিনে বালিয়াকান্দির বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, রাস্তা-ঘাট, হাট-বাজারসহ জনসমাগম স্থানগুলোতে লোকজনের উপস্থিতি কম। রিক্সা-ভ্যান চালক, দিনমজুর, কৃষি শ্রমিকরা কাজ করার জন্য পথে-মাঠে নেমে শীতে কাবু হয়ে পড়ছে। একাধিক গরম কাপড় গায়ে দিয়েও তাদের শীত নিবারণ হচ্ছে না। অনেকেই খড়কুটো জ্বালিয়ে আগুন পোহাচ্ছে। 
   দিনমজুর ইয়াসিন আলী বলেন, সকালে বাড়ী থেকে কাজে যাওয়ার উদ্দেশ্যে বের হয়েছি। কিন্তু যে ঠান্ডা এতে করে শরীর আর পেরে উঠছে না। কয়েকদিন ধরে একই পরিস্থিতি থাকায় কাজে না এসেও উপায় নেই।
   ভ্যান চালক রহমান শেখ বলেন, অন্যান্য দিন ভোর ৫-৬টায় বাড়ী থেকে বের হই। এখন তো ৮টার আগে বের হতে পারি না। কুয়াশায় চোখে কিছু দেখা যায় না। তার উপরে আবার বেকায়দা ঠান্ডা।
   কৃষক তন্ময় সিকদার বলেন, কুয়াশা ও শীত মানুষের জন্য কষ্টের হলেও মাঠের ফসলের জন্য ভালো। এতে করে শাক-সবজির ফলন ভালো হয়। 
   উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, এই কুয়াশা ও শীত চাষীদের পেঁয়াজ রোপনের জন্য উপযুক্ত সময়। এ সময়ের কুয়াশা ও শীত ফসলের জন্য কোন সমস্যা সৃষ্টি করে না।

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ