ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
একটানা হেঁটে ৬৪ দিনে দেশের ৬৪ জেলা ভ্রমণ সম্পন্ন করলেন কালুখালীর ইউসুফ
  • মীর সামসুজ্জামান/আসাদুজ্জামান নুর
  • ২০২৩-০১-১২ ১৩:৪৮:০৬

 একদিন, দুই দিন নয়-টানা ৬৪ দিন পায়ে হেঁটে দেশের ৬৪ জেলা ভ্রমণ সম্পন্ন করেছেন রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজের ডিগ্রী ২য় বর্ষের শিক্ষার্থী ইউসুফ ইকবাল মন্ডল(২২)। তিনি রাজবাড়ীর কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের তোফাদিয়া গ্রামের দেলোয়ার মন্ডলের ছেলে

   গতকাল ১২ই জানুয়ারী বেলা সাড়ে ১১টার দিকে তিনি রাজবাড়ীর বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানের শহীদ মিনারে এসে আনুষ্ঠানিকভাবে তার যাত্রা সমাপ্ত করেন। এ সময় ইউসুফ ইকবাল মন্ডলের সহপাঠী ও বন্ধু-বান্ধবরা তাকে শুভেচ্ছা জানান। এর আগে গত বছরের ১০ই নভেম্বর তিনি কক্সবাজার জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনার (জিরো পয়েন্ট) থেকে পায়ে হেঁটে আনুষ্ঠানিকভাবে দেশের ৬৪ জেলা ভ্রমণের জন্য এ যাত্রা শুরু করেছিলেন। যাত্রাপথে প্রতিদিন গড়ে ৫০ কিলোমিটার করে মোট ৩ হাজার ৩৬০ কিলোমিটার পথ হেঁটে অতিক্রম করেন ইউসুফ। 
   ইউসুফ ইকবাল মন্ডল বলেন, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় নয়-এলাকার কিছু বড় ভাইয়ের সহায়তায় নিজ উদ্যোগে এ ভ্রমণ যাত্রা শুরু করি। ৬৪ জেলায় হাঁটার উদ্দেশ্য ছিল শুধু হাইকিং বা রেকর্ড তৈরি করা নয়, চলতি পথে মাদকের ভয়াবহতা, রক্তদানে উৎসাহ এবং পরিবেশবান্ধব গাছ না কাটা-এ তিনটি বিষয়ে মানুষকে সচেতন করি।
   তিনি আরও বলেন, ৬৪ দিনের এই মিশনে আমি পথে তেমন কোনো প্রতিবন্ধকতার সম্মুখ হয়নি। যে জেলায় গিয়েছি সেই জেলার মানুষরা আমাকে সাহায্য-সহযোগিতা করেছে। এছাড়া আমি যে জেলায় গিয়েছি সেই জেলার মাটি সংগ্রহ করেছি। এই ৬৪ দিনে যারা আমাকে সহযোগিতা করেছে তাদের প্রতি আমি কৃতজ্ঞ। আগামী দিনে শুধু দেশেই নয়, হেঁটে বিশ্ব ভ্রমণ করে এমন সচেতনতামূলক কর্মসূচীর পরিকল্পনার কথা জানান ইউসুফ ইকবাল।
   উল্লেখ্য, ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৩০ কিলোমিটার হাঁটার রেকর্ড রয়েছে ইউসুফ ইকবাল মন্ডলের। গত বছরের ১২ই ফেব্রুয়ারী খুলনা রেলওয়ে স্টেশন থেকে হাঁটা শুরু করে পরের দিন ১৩ই ফেব্রুয়ারী রাজবাড়ীর কালুখালীতে এসে পৌঁছান। এর আগে ২০২১ সালে ২৬শে নভেম্বর রাতে ঢাকার মিরপুর মাজার রোড থেকে দৌড়ে কালুখালীতে (১৩২ কিলোমিটার) মাত্র ১৪ ঘণ্টায় আসেন তিনি। এ ছাড়া নিজেকে ফিট রাখতে দিনে প্রায় ৩০ কিলোমিটার হাঁটেন এই ইউসুফ ইকবাল মন্ডল।

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ