ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
রাজবাড়ীর মূলঘর ও বানিবহ ইউপির কয়েক হাজার একর জমি অনাবাদী
  • শিহাবুর রহমান
  • ২০২৩-০১-২৮ ১৩:৪৪:৩৬

স্থানীয় কৃষি বিভাগের উদাসীনতায় রাজবাড়ী জেলার খাদ্য ভান্ডার নামে খ্যাত মূলঘর ও বানিবহ ইউনিয়নের সীমানাবর্তী ভরের মাঠে অপরিকল্পিতভাবে পুকুর কাটায় জলাবদ্ধতা সৃষ্টি হয়ে কয়েক হাজার হাজার একর জমি অনাবাদী হয়ে গেছে। 

  এক সময় যে জমিতে সোনার ফসল হতো। এখন সেখানে কচুরীপানাসহ নানা প্রকারের আগাছায় ভরে গেছে। পতিত হয়ে পড়ে আছে হাজার হাজার একর জমি। দীর্ঘ প্রায় ১০ বছর ধরে এমন পরিস্থিতি সৃষ্টি হলেও কোন প্রকার প্রতিকার পাচ্ছেন না এ অঞ্চলের কৃষকরা। ফলে চরমভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে তারা। এতে শুধু কৃষকরাই নয় দেশও চরমভাবে ক্ষতির সম্মুখীন হলেও স্থানীয় কৃষি বিভাগ এ ব্যাপারে চরম উদাসীন রয়েছে। জলাবদ্ধতা থেকে মুক্তি পাওয়ার জন্য খাল খননের দাবী করেন এ অঞ্চলের কৃষকরা।

  এসব বিষয়ে গতকাল ২৮শে জানুয়ারী বিকালে ভগিরথপুর মাদ্রাসায় দুই ইউনিয়নের ক্ষতিগ্রস্ত কৃষকদের সাথে আলোচনায় বসেন মূলঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মোঃ ওয়াহিদুজ্জামান। 

  আলোচনা সভায় নানা সমস্যার কথা তুলে ধরে সদর উপজেলা আওয়ামী লীগের সদস্য বিনয় কুমার বিশ্বাস, মূলঘর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আজিবর রহমান, সহ-সভাপতি আব্দুস সালাম, সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন, ইউপি সদস্য ফজলুল হক, কৃষক নিত্য গোপাল বিশ্বাস, বাবুল বিশ্বাস, আবুল হোসেন ও বিষ্ণপদ বিশ্বাস বক্তব্য দেন।

  ইউপি চেয়ারম্যান শেখ ওয়াহিদুজ্জামান বলেন, রাজবাড়ী জেলার খাদ্য ভান্ডার নামে খ্যাত মূলঘর ইউনিয়নের বাঘিয়া, ভগিরতপুর, বিলনয়াবাদ এবং বানিবহ ইউনিয়নের নিচপাড়া, লক্ষীনারায়নপুর ও বারিগ্রাম। জেলার খাদ্য ভান্ডার খ্যাত ভরের মাঠে অপরিকল্পিতভাবে পুকুর খনন করার কারণে জলবদ্ধতা সৃষ্টি হয়ে হাজার হাজার একর জমি অনাবাদী হয়ে গেছে। এসব জমিতে ফসলের পরিবর্তে কচুরীপানাসহ নানা প্রকারের ঘাস শোভা পাচ্ছে। কয়েক বছর ধরে এ অঞ্চলের কৃষকরা তাদের জমি চাষ করতে পারছে না। এ বিষয়ে স্থানীয় প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন।

  ক্ষতিগ্রস্ত কৃষক নিত্য গোপাল বিশ্বাস জানান, ভরের মাঠে দুই ইউনিয়নের প্রায় ৩০ হাজার একর জমি রয়েছে। এক সময় এসব জমিতে সোনার ফসল হতো। কিন্তু কিছু কতিপয় ব্যক্তি বেশি মুনাফার আশায় এ ফসলের মাঠে অপরিকল্পিতভাবে শতাধিক পুকুর খনন করে। যার ফলে কয়েক বছরের মধ্যেই জলাবদ্ধতা সৃষ্টি হয়ে হাজার হাজার জমি অনাবাদী হয়ে যায়।

  তিনি বলেন, বানীবহ ইউনিয়নের লক্ষীনারায়নপুর মৌজা হতে মনের গাড়া নালের মধ্য দিয়ে মূলঘর ইউনিয়নের বিলনয়াবাদ মৌজার ভেদাগারা দিয়ে কুমার নদীতে পানি নিষ্কাশনের জন্য খাল খনন করা হলে হাজার হাজার একর জমির জলাবদ্ধতা দূর হবে। এজন্য তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

  ক্ষতিগ্রস্ত কৃষক বাবুল বিশ^াস জানান, ভরের মাঠে তার ৪২ বিঘা ফসলী জমি রয়েছে। এসব জমিতে চাষ করে তাদের সংসার খুব ভালভাবে চলতো। এখন এক বিঘা জমিও তিনি চাষ করতে পারেন না। ফলে চরমভাবে আর্থিক ক্ষতিগ্রস্ত হয়েছেন তিনি। শুধু তিনিই নন। তার মতো শত শত কৃষক আছেন যারা  জমিতে ফসল ফলাতে না পেরে দিশেহারা হয়ে পড়েছেন।

  মূলঘর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুস সালাম জানান, এক সময় এই ভরের মাঠের ফসল রাজবাড়ীর মানুষের চাহিদা মিটিয়ে ফরিদপুরের মানুষের চাহিদা মেটাতো কার্যকরী ভূমিরা রাখতো। সেই ভরের মাঠে এখন আর কোন ফসল হয়না। শুধু পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা না থাকায় আবাদী মাঠটা এখন অনাবাদীতে রূপান্তিত হয়েছে।

  উল্লেখ্য, উল্লেখিত অনাবাদী জমি আবাদ করার লক্ষ্যে গত ২৭শে ডিসেম্বর জেলা প্রশাসকের কাছে স্মারক লিপি প্রদান করে বানিবহ ও মূলঘর ইউনিয়নের শতাধিক মানুষ।

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!