ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
গোয়ালন্দে পড়ার অভ্যাস এবং পড়ার দক্ষতা জোরদার করার লক্ষ্যে উদ্বুদ্ধকরণ কর্মশালা
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০১-৩১ ১৪:২৬:৫৮

রাজবাড়ী জেলার গোয়ালন্দে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও লাইব্রেরীর দায়িত্ব পালনকারী শিক্ষকদের নিয়ে মাধ্যমিক শিক্ষার্থীদের মধ্যে পড়ার অভ্যাস এবং পড়ার দক্ষতা জোরদার করার লক্ষ্যে উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 
  গতকাল ৩১শে জানুয়ারী উপজেলা পরিষদ মিলনায়তনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অন্তর্ভুক্ত পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর অংশ হিসেবে বিশ^ সাহিত্য কেন্দ্র কর্মশালার বাস্তবায়ন সহযোগী হিসেবে আয়োজন করে।
  কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন। 
  এতে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস পারভীন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ ইকবাল হাসান, উপজেলা একাডেমিক সুপারভাইজার তাহমিনা বেগম ও সরকারী গোয়ালন্দ কামরুল ইসলাম কলেজের অধ্যক্ষ আব্দুল হালিম তালুকদার বক্তব্য রাখেন। 
  কর্মশালায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ ইকবাল হাসান বলেন, বর্তমানে শিক্ষার্থীদের মাঝে বই পড়ার অভ্যাস কমে গিয়েছে। সে অভ্যাস তুলে ধরে মেধা ও মননের বিকাশ সাধন করতে সবাইকে উদ্বুদ্ধ করতে হবে।
  উদ্বুদ্ধকরণ কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপনের মাধ্যমে ‘পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচী’র কর্মপরিকল্পনা, বাস্তবায়ন প্রক্রিয়া পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন বিশ্বসাহিত্য কেন্দ্রের টিম ম্যানেজার আবু বক্কার লিটন।
  এ সময় তিনি বলেন, উদ্বুদ্ধকরণ কর্মশালার অন্যতম উদ্দেশ্য মাধ্যমিক পর্যায়ের ছাত্রছাত্রীদের মধ্যে তাদের মন এবং বয়স উপযোগী বই পড়ায় আগ্রহী করে তোলা। পাঠাভ্যাসের প্রসার ও সুযোগ বৃদ্ধি করা। কর্মসূচী পরিচালনার জন্য প্রতিটি প্রতিষ্ঠানের নির্বাচিত শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থীদের মূল্যায়ন, বইপড়া শেষে মূল্যায়নের ভিত্তিতে পুরস্কার প্রদান এবং শিক্ষা প্রতিষ্ঠানে লাইব্রেরী টেকসই ও কার্যকর করার লক্ষ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র এবং শিক্ষা মন্ত্রণালয় একযোগে কাজ করে যাচ্ছে। বইপড়ার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে আজকের এই কর্মশালা।
  কর্মশালায় নার্গিস পারভীন এ কর্মসূচীর দ্বারা শিক্ষার্থীদের বই পড়ার পাশাপাশি পাঠ দক্ষতার ব্যাপারেও গুরুত্ব বাড়বে বলে মনে করেন। তিনি উপস্থিত শিক্ষক ও সংগঠকদের কর্মসূচীর ব্যাপারে উদ্বুদ্ধ করার পাশাপাশি প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। এছাড়া কর্মসূচী পরিচালনা করার ব্যাপারে সর্বাত্মক সহযোগিতা করার জন্য প্রতিষ্ঠান প্রধান ও সংগঠকগণদের আহ্বান করেন এবং গোয়ালন্দ উপজেলায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর শুভ উদ্বোধন ঘোষণা করেন।
  কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর বিভিন্ন বিষয়ের উপর দিক-নির্দেশনামূলক বক্তব্য উপস্থাপন করেন। তিনি কর্মশালায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখার জন্য সকল অংশগ্রহণকারীকে আহবান জানান এবং সেই সাথে ভবিষ্যতে বিশ্বসাহিত্য কেন্দ্রের সকল কাজে সার্বিক সহযোগিতা করার আশ^াস দেন।

 

বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
আসন্ন পাংশা উপজেলা নির্বাচন উপলক্ষ্যে পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভা
সর্বশেষ সংবাদ