ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
রাজবাড়ীতে কবি তাহমিনা মুন্নির ‘দীপ্ত সবুজ বাংলাদেশ’ কাব্যগ্রন্থের পাঠ উন্মোচন
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-০২-০৩ ২০:১২:৪৩

রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমী অডিটরিয়ামে গতকাল ৩রা ফেব্রুয়ারী বিকালে প্রকাশনা উৎসবে কবি তাহমিনা মুন্নির ‘দীপ্ত সবুজ বাংলাদেশ’ কাব্যগ্রন্থের পাঠ উন্মোচন করা হয়েছে।
  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী ও উদ্বোধক হিসাবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা(অতিরিক্ত সচিব) মোঃ সেলিম রেজা উপস্থিত ছিলেন।
  পাঠ উন্মোচন অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল রাজবাড়ী জেলার জনপ্রিয় পত্রিকা দৈনিক মাতৃকণ্ঠ ও সার্বিক সহযোগিতা করেন মীর মোশারফ হোসেন স্মৃতি সংসদ এবং রাজবাড়ী একাডেমী।
  মীর মোশারফ হোসেন স্মৃতি সংসদের সভাপতি কবি সালাম তাসিরের সভাপতিত্বে ও জ্ঞানসঙ্গী প্রকাশনার প্রকাশক জাহান বশীরের সঞ্চালনায় অনুষ্ঠানে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদুল হক বিশ্বাস, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অহীন্দ্র কুমার মন্ডল, সাবেক জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান ও ‘দীপ্ত সবুজ বাংলাদেশ’ কাব্যগ্রন্থের লেখক কবি তাহমিনা মুন্নি প্রমুখ বক্তব্য রাখেন। 
  এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সালাহ উদ্দিন, জেলা প্রশাসনের সহকারী কমিশনার নেজারত(এনডিসি) মোঃ রফিকুল ইসলাম, সহকারী কমিশনার বিপুল শিকদার, সদর উপজেলা শিক্ষা অফিসার নাসরিন আক্তার, দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক ও রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষাক জুন কক্সসহ আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।
  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, লেখার আলাদা একটি গুণ থাকার কারণে আমাদের রাজবাড়ীর কবি তাহমিনা মুন্নি আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় কবি কাজী নুজরুল ইসলামকে নিয়ে সুন্দর কবিতা লিখেছে। আমাদের ভবিষ্যত প্রজন্ম যেসব ছোট ছোট শোনামনিরা উপস্থিত আছো তারা এই কবিতাগুলো পড়বে। আমি সবসময় আমাদের বাচ্চাদের প্রত্যেককে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা, কবিতা আবৃতি, সাহিত্য ও সাংস্কৃতিক চর্চা করার পরামর্শ দেই। কারণ এর মাধ্যমে বাচ্চাদের লেখাপড়াসহ বিভিন্ন দিকে মানসিক বিকাশ ঘটে। তিনি কবি তাহমিনা মুন্নির ‘দীপ্ত সবুজ বাংলাদেশ’ সুন্দর কাব্যগ্রন্থ লেখার জন্য তাকে ধন্যবাদ জানান।
  ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) মোঃ সেলিম রেজা বলেন, তাহমিনা মুন্নির ‘দীপ্ত সবুজ বাংলাদেশ’ কাব্যগ্রন্থের পাঠ উন্মোচন অনুষ্ঠান মীর মোশারফ হোসেন স্মৃতি সংসদ নামের প্রতিষ্ঠানটির সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে। এই মীর মোশারফ হোসেন ছিলেন শুধু বাংলাদেশ নয় এই উপমহাদেশের একজন বিখ্যাত সাহিত্যিক। এ ধরনের প্রতিষ্ঠানই একজন কবি বা সাহিত্যিকের প্রকৃত সম্মাননা দিতে সার্বিক সহযোগিতা প্রদান করতে পারে। কবিতা  আমার আপনার মধ্যের বিভেদ ভুলিয়ে দিয়ে মানুষকে মানুষ হিসেবে গড়ে তুলে জীবনকে সুন্দর ভাবে সাজাতে সাহায্য করে। যুগে যুগে বিভিন্ন সময়ে সকল আন্দোলন সংগ্রামসহ দেশের মানুষকে জাগিয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে উল্লেখ করেন।
  এ সময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমাদের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস থেকে শুরু করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ সালের বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত সোনার বাংলাদেশ গড়ে তোলর যে পরিকল্পনা বাস্তবায়ন করছেন সে সব বিভিন্ন বিষয়সহ শতবছরের বাংলাদেশ উন্নয়নের ডেল্টাপ্লানের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন।
  উল্লেখ্য যে, অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি, উদ্বোধক ও বিশেষ অতিথিদের মঙ্গল প্রদীপ প্রজ্জলন, কবিতা আবৃতি, উত্তরিও পড়িয়ে দেওয়ার মাধ্যমে বরণ করাসহ কেষ্ট প্রদান করা হয়। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার হিসেবে দৈনিক মাতৃকন্ঠের সম্পাদক খোন্দকার আব্দুল মতিন প্রধান অতিথির কাছ থেকে শুভেচ্ছা স্মারক ক্রেষ্ট গ্রহণ করেন। 

 

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!