ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
বালিয়াকান্দির গড়াই নদীতে বেড়া দিয়ে অবাধে চলছে মাছ শিকার!
  • তনু সিকদার সবুজ
  • ২০২৩-০২-০৬ ১৫:৪৫:৪২

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নের তারালিয়া এলাকায় গড়াই নদীতে বিধি নিষেধের তোয়াক্কা না করে বাঁশের বেড়া দিয়ে অবাধে মাছ শিকার করছে একটি চক্র। 
  দীর্ঘদিন ধরে এভাবেই মাছ শিকার করা হলেও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না।  যদিও ১৯৫০ সালের মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী নদীতে পানির প্রবাহ প্রতিবন্ধকতা করে মাছ শিকার সম্পূর্ণ নিষিদ্ধ। 
  জানা গেছে, জঙ্গল ইউনিয়নের পাশ দিয়ে বয়ে যাওয়া গড়াই নদীর তীর থেকে(তারালিয়া গ্রাম) নদীর এপাড়-ওপাড় পুরো অংশ বাঁশ পুতে বেড়া দেওয়া হয়েছে। বেড়ার সঙ্গে আটকে রাখা হয়েছে বিভিন্ন ধরনের জাল। এসব বেড়ার কারণে নৌযান চলাচলেও সমস্যা হচ্ছে। 
  স্থানীয়রা জানান, প্রতি বছরই একটি চক্র বেড়া দিয়ে মাছ শিকার করে। কিছু বলতে গেলে মারধরের হুমকি প্রদর্শন করে। দীর্ঘদিন ধরে এভাবে নির্বিচারে মাছ শিকারের কারণে গড়াই নদীতে দেশীয় প্রজাতির মাছও দিন দিন কমে যাচ্ছে। 
  উপজেলা মৎস্য কর্মকর্তা(চঃ দাঃ) মোঃ আবদুল মান্নাফ বলেন, বাঁধ দিয়ে মাছ শিকার অপরাধ। সরেজমিনে খোঁজ নিয়ে এ বিষয়ে পদক্ষেপ নেয়া হবে। 
  বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম বলেন, নদীর মাঝখানে কোনো বেড়া বা বাঁধ দেওয়া যাবে না। এতে করে মাছের বংশ বিস্তার ব্যাহত হয়। শীঘ্রই এটি অপসারণে পদক্ষেপ নেওয়া হবে।

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ