ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
বালিয়াকান্দি হাসপাতালে দীর্ঘ দেড় বছর পর সিজারিয়ান অপারেশন
  • তনু সিকদার সবুজ
  • ২০২৩-০২-০৬ ১৫:৪৮:১৫

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি হাসপাতালে দেড় বছর পর অপারেশন থিয়েটারে সিজারিয়ান অপারেশন শুরু হয়েছে।

  গতকাল ৬ই ফেব্রুয়ারী এক মায়ের সিজারিয়ান অপারেশনের মধ্য দিয়ে এ অপারেশন শুরু হয়। সিজারিয়ান অপারেশনে মা ও শিশু উভয়ই সুস্থ রয়েছে। 

  জানাযায়, বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি পূর্ণাঙ্গ অপারেশন থিয়েটার থাকা সত্ত্বেও জনবলের অভাবে সকল প্রকার অপারেশন বন্ধ ছিল। তৎকালীন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোঃ শাফিন জব্বার করোনাকালীন সময়ে স্থানীয়দের কথা মাথায় রেখে শুধুমাত্র সিজারিয়ান অপারেশন চালু করেছিলো। যেটা সেই সময় বালিয়াকান্দি উপজেলায় বেশ সাড়া ফেলেছিল। কিন্তু সেটাও একসময় জনবলের অভাবে বন্ধ হয়ে যায়। 

  বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সর্বশেষ ২০২১ সালের সেপ্টেম্বর মাসে সিজারিয়ান অপারেশন করা হয়। এরপর থেকেই জনবলের অভাবে করা যায়নি কোন অপারেশন। তবে গত ৫ই ফেব্রুয়ারী জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ শেখ মোহাম্মদ আব্দুল হান্নানের স্বাক্ষরিত এক অফিস আদেশ অনুযায়ী সদর হাসপাতালের সহকারী সার্জন ডাক্তার মোঃ সাইফুল ইসলামকে বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক কর্মদিবসের জন্য এনেসথেসিওলজিস্টের দায়িত্ব পালনের নির্দেশনা দেন। 

  সেই নির্দেশনা অনুযায়ী বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতি সোমবার সিজারিয়ান অপারেশন করা হবে।

  উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ নাসির উদ্দিন বলেন, বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এনেসথেসিওলজিস্ট পদে কেউ না থাকায় ও পূর্ণাঙ্গ অপারেশন থিয়েটার থাকা সত্ত্বেও দীর্ঘদিন কোন অপারেশন করা হয়নি। সম্প্রতি আমরা একজন এনেসথেসিওলজিস্টকে পেয়েছি। যিনি আমাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সপ্তাহে একদিন কাজ করবেন। এক্ষেত্রে আমরা সপ্তাহে একদিন (সোমবার) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটারে সিজারিয়ান অপারেশন করবো। আশা করছি এতে করে বালিয়াকান্দি উপজেলাবাসী উপকৃত হবে। 

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ