ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে নদী থেকে অবৈধ বালু উত্তোলনসহ নানা বিষয়ে দুই এমপি’র অসন্তোষ-ক্ষোভ প্রকাশ
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-০২-১২ ১৪:৩১:১০

রাজবাড়ী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গতকাল ১২ই ফেব্রুয়ারী সকালে জেলা আইন-শৃঙ্খলা কমিটির গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয়। 

  জেলা প্রশাসনের আয়োজনে সভায় কমিটির উপদেষ্টা রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম নানা বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বক্তব্য রাখেন।

  জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট সূবর্ণা রানী সাহার সঞ্চালনায় পুলিশ সুপার এম এম শকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদুল হক বিশ^াস, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ, গোয়ালন্দ পৌরসভার মেয়র মোঃ নজরুল ইসলাম মন্ডল ও গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। 

  এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মোছাঃ মোরশেদা খাতুন, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দীলিপ কুমার কর, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদসহ উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, কমিটির অন্যান্য সদস্যগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  সভায় কমিটির উপদেষ্টা রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী বলেন, রাজবাড়ীতে অনেকেই হেলমেট ছাড়া মোটর সাইকেল চালায়। যার কারণে কিছুদিন আগে চন্দনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের ছেলে ও তার ভাতিজা মোটর সাইকেল দূর্ঘটনায় মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে মারা যায়। তাদের যদি হেলমেট পড়া থাকত তবে তারা হয়তো বেঁচে যেত। এসব ঘটনা আমাদের জন্য খুবই দুঃখ জনক। এ অবস্থায় যারা হেলমেট না পড়ে মোটর সাইকেল চালায় তাদের বিরুদ্ধে আইন-শৃঙ্খলা বাহিনীকে কঠোর পদক্ষেপ নিতে হবে। 

  তিনি বলেন, প্রধান সড়ক বাদ দিয়ে আমাদের হাসপাতাল আবাসিক সড়কে দিনরাত সবসময় ডাম্প ট্রাকসহ সবধরণের ট্রাক চলাচল করে। এ ব্যাপারে বিকল্প ব্যবস্থাসহ সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। যাতে প্রধান সড়ক বাদ দিয়ে আবাসিক এলাকায় এভাবে সবসময় ট্রাক না চলে। এলজিইডির আওতায় মূলঘর ইউনিয়নে কয়েকটি ব্রিজ দীর্ঘদিন আগে ঠিকাদার নিয়োগ দেওয়া হলেও তারা কাজ করছে না। আমি আশা করি ঠিকাদার প্রতিষ্ঠান ঐ ব্রিজের কাজ ঠিকমত করবে, নয়তবা তাদের বাদ দিয়ে অন্য ঠিকাদার নিয়োগ দেওয়া হোক। আমাদের রেলস্টেশনে দোকান করার জন্য সুন্দর ব্যবস্থা করলেও রেলগেটের সামনে রেললাইনের মধ্যে অনেকে ব্যবসা করছে। এ বিষয়ে অনেকবার রেল লাইনের উপর ব্যবসায়ীদের উচ্ছেদ করা হলেও দেখা যায় তারা কিছুদিন পর আবার রেল লাইনের উপর ব্যবসা পরিচালনা করছে। যা ঝুকিপূর্ণ। এ বিষয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কঠোর পদক্ষেপ নিতে হবে যাতে তার উচ্ছেদ করার পর পুনরায় আবার ব্যবসা করতে না পারে। আবার বাজারের মধ্যে যত্রতত্র বিশেষ করে ঔষধের দোকানের সামনে মোটর সাইকেল পার্কিং করে রাখার কারণে বর্তমানে বাজারের মধ্যে যাওয়াই অসম্ভব হয়েছে। বাজারে যাতে যত্রতত্র মোটর সাইকেল রাখতে না পারে সে জন্য পুলিশ সুপার যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন। আর পৌর মেয়রকে বলব মোটর সাইকেল পার্কিংয়ের জায়গা করতে। যাতে মোটর সাইকেল চালকরা অর্থের বিনিময়ে পার্কিং করতে পারে। আমার কাছে তথ্য আছে হোলসেল সার ব্যবসায়ীরা সরকার নির্ধারিত রেটে খুচরা ব্যবসায়ীদের নিকট সার বিক্রয় করলেও খুচরা ব্যবসায়ীদের যে রেটে সার বিক্রয় করার কথা তারা সেটি না করে তাদের ইচ্ছামত রেটে সার বিক্রি করছে। যার কারণে কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে। কৃষককে ক্ষতির হাত থেকে বাঁচানোর জন্য এসব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন। 

  এমপি কাজী কেরামত আলী আরো বলেন, বানিবহ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি লতিফ দীর্ঘদিন মার্ডার হয়েছেন। কিন্তু কারা তাকে গুলি করে মারল, কেন মারল সে বিষয়টি আমাদের জানা প্রয়োজন। যদিও এসপি সাহেবের তথ্য মতে পিবিআই এই কেসের তদন্ত করছে, তবে আমরা আশা করি পুলিশ সুপার এ বিষয়ে পিবিআই এর সাথে আলোচনা করে যাতে তাড়াতাড়ি আমরা বিষয়টি জানতে পারি সে ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করবেন। এছাড়াও তিনি পাসপোর্ট অফিস, স্টেডিয়ামের বরাদ্দসহ জেলার আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরেন ।

  সভায় কমিটির উপদেষ্টা রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম বলেন, কিছু কিছু হত্যাকান্ডের বিষয় আছে যেগুলো নিয়ে অনেক রাজনীতি, অনেক মানববন্ধন হয়েছে। কিন্তু ঘটনাগুলোর আজ পর্যন্ত উদঘাটন হল না বা অপরাধীরা শাস্তি পেল না। বরং কোন কোন অপরাধী বিদেশে চলে গিয়েছিল তারা বর্তমানে এলাকায় এসে বহাল তবিয়তে ঘুরে রেড়াচ্ছে। শোনা যায় তারা অপরাধ করার পরেও কোন কোন ডিপাটমেন্টের সহায়তায় ঘুরে বেড়ানোর সাহস পাচ্ছে। যা খুবই এলার্মমিং। বানিবহের লতিফ চেয়ারম্যান মারা গেল। তাকে যারা মারল তারা বীরদর্পে রাজবাড়ীতে ঘুরে বেড়ায় আর বলে আমরা ওমুক ওমুককে এই করছি। কিভাবে অস্ত্র ভাড়া করে আনছে, কার কাছ থেকে অস্ত্র ভাড়া করে আনছে এসব তারা প্রকাশ্যে বলে বেড়াচ্ছে। যেখানে আমাদের সরকারের আমলে সমস্ত অপরাধ ও সন্ত্রাস জিরো টলারেন্সের মধ্যে বিবেচনা করা হয়। 

  এমপি জিল্লুল হাকিম বলেন, আমাদের কারও কারও ছত্রছায়ায় যদি এমন কেউ ঘুরে বেড়ায় তবে সেক্ষেত্রে তাদের কেউ যেন কোন প্রকার ছাড় দেওয়া না হয়।

  তিনি বলেন, কালুখালী উপজেলায় মনু নামে এক পাট ব্যবসায়ী ব্যবসার আড়লে বিভিন্ন ধরনের সন্ত্রাসী কর্মকান্ড করে বেড়ায়। যার বিরুদ্ধে এলাকায় আগে তার ম্যানেজারকে টাকার কারণে চরে নিয়ে হত্যার অভিযোগ রয়েছে। এই সকল লোকদের বিরুদ্ধে আরো শক্ত পদক্ষেপ নেওয়া প্রয়োজন। 

  তিনি আরো বলেন, পাংশা আমার নির্বাচনী এলাকায় আমি বালুর ব্যবসা হতে দেইনি। এই বালুর ব্যবসার কারণে নদী ভাঙ্গনে মানুষের কি দূরাবস্থা হয় সেটা আমি দেখেছি। কিন্তু এখন এই বালুর ব্যবসা বন্ধ করতে পারতেছি না। কেন পারতেছি না আমি নিজেও বুঝতে পারিনা। এই বালুর ব্যবসা সম্পর্কিত সব কিছুর মধ্যে একটা অদৃশ্য ব্যাপার কাজ করছে। যা বলা যাবে না, কওয়া যাবে না, আবার ছোয়াও যাবেনা। এ যেন এক অদৃশ্য ভৌতিক ব্যাপার। আমি এসপি সাহেবকে বলেছিলাম আপনি না পারলে আর কেউ পারবে না। এরা রোজই নদীতে বালু কাটে। কিছু বালু পাবনা থেকে আনে আর অধিকাংশই আশপাশের নদী থেকে কেটে পাহাড়ের মত স্তুপ বানায়। হোটেলের ডাল যেমন যতই খাও শেষ হয় না, তেমনি বালু ব্যবসায়ীদের পাহাড়ের বালু কখনও শেষ হবে না। যেগুলো মানুষের জন্য ক্ষতিকর এলাকার জন্য ক্ষতিকর সেগুলো করতে দেওয়া যাবে না। বর্তমানে আমি জানতে পেরেছি বাহাদুরপুর চর থেকে বালু কাটা হচ্ছে। যার কারণে চরে ভাঙ্গনও সৃষ্টি হচ্ছে। এভাবে চলতে থাকলে আমরা বিপন্ন হয়ে পড়ব। 

  এমপি জিল্লুল হাকিম বলেন, এই বালু কাটার ফলে নদী ভয়াবহ ভাবে ভাঙা শুরু হয়েছিল। যদি তখন নদী ভাঙ্গন রোধে ব্যবস্থা গ্রহণ না করা হত তবে এতদিন রাজবাড়ী শহর থাকত না। বালু কাটা বন্ধ করতে বললে তারা বলেন, আমি বিভিন্ন জনকে এত টাকা দিছি, আমাকে কেন বালু কাটা বন্ধ করতে বলেন। আগে যারা টাকা নিছে তাদের টাকা নিতে মানা করুন তারপর বালু কাটা বন্ধ করতে বলুন। এই বালু কাটা বন্ধ করতে যাওয়ার কারণে বালু ব্যবসায়ীরা অফিসারদের নামে দরখাস্ত পর্যন্ত দিছে। আমার কথা হল আমরা রাজবাড়ীবাসী  চাই এলাকার তথা দেশের ভালোর জন্য আমাদের রাজবাড়ীর বালু কাটা বন্ধ হোক। প্রয়োজনে আমরা সহযোগিতা করব। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে অস্ত্র ব্যবসায়ী, সন্ত্রাসী ও চাঁদাবাজরা পুনরায় তাদের কর্মকান্ড চালাচ্ছে এ ব্যাপারে তিনি পুলিশ সুপারকে পদক্ষেপ গ্রহণ করার আহবান জানান। একই সাথে তিনি যথাযথ মর্যাদায় অমর একুশে ফেব্রুয়ারী পালনের আহবান জানান।

  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, অনেকে মোটর সাইকেল হেলমেট ও লাইসেন্স ছাড়া চালানো বা অপ্রাপ্ত বয়স্কদের মোটর সাইকেল চালানোর বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রেখেছেন ও পদক্ষেপ নিতে বলেছেন। অথচ আপনি, আপনার পরিবারের সদস্য হেলমেট পড়ে বা লাইসেন্স না নিয়ে মোটর সাইকেল চালচ্ছে সে বিষয়ে সচেতন করছেন না। আবার আপনি বা আপনার আত্মীয় বা পরিচিত জন নিজের অপ্রাপ্ত বয়স্ক সন্তানকে মোটর সাইকেল কিনে দিয়ে পুলিশকে বলছেন এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে। পুলিশ ধরলে আপনিই আবার তদবীর করছেন তাকে ছাড়ানোর জন্য। বিষয়টি কতটুকু যুক্তিযুক্ত সেটা আপনাদের বিচার করতে হবে। আমার মতে আগে আপনি, আপনার পরিবার বা আত্মীয় এ বিষয়ে সচেতন হন। জনসচেতনতা ছাড়া আইনের আওতায় এনে এগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব না। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে মাদক, সন্ত্রাস, বাজরের যানযট নিরসন, রাজবাড়ীতে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণসহ জেলা আইন-শৃঙ্খলা সম্পর্কিত বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন।

  সিভিল সার্জন তার বক্তব্যে বলেন, আপনারা যারা কোভিড-১৯ এর ৩য় ডোজ ভ্যাকসিন নিয়েছেন তাদের জন্য রাজবাড়ী সদর হাসপাতালে ৪র্থ ডোজ ভ্যাকসিন দেওয়া হচ্ছে। আমি আশা করি সকলে ৪র্থ ডোজ কোভিড ভ্যাকসিন গ্রহণ করবেন। 

  এছাড়াও নিপা-রুবেলা বাইরাস থেকে মুক্ত থাকতে কেউ খেজুরের রস বা বাদুর ও পাখিতে খাওয়া কোন ফল খাবেন না। তবেই আমরা এই কঠিন নিপা ও রুবেলা ভাইরাস থেকে মুক্ত থাকতে পারব।

  সভাপতির বক্তব্যে রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বালু মহল সম্পর্কে আমরা যখন জানি যে অবৈধ ভাবে বালু উত্তোলন করা হচ্ছে সেই সময়ই আমরা ব্যবস্থা গ্রহণ করি। অনেক সময় দেখা যায় যারা বালু মহল লিজ নিয়ে বালু উত্তোলন করছে তারাও সুযোগ পেলে বালু মহলের আওতাধীন এলাকার বাইরে গিয়ে বালু কাটার চেষ্টা করে। সেক্ষেত্রে আমাদের প্রতিনিধি মারফত জানা মাত্র তাদের সতর্ক করি। যদি তারা না শোনে তবে মোবাইল কোর্টসহ বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়। এই বালু মহল ইজারা বন্ধ সম্পর্কিত বিষয় নিয়ে আমাদের পাশর্^বর্তী বিভিন্ন জেলার সমন্বয় সভা করা হলেও রাজবাড়ী ও পাবনা জেলাকে বাদ দেওয়া হয়েছে। উন্নয়নের জন্য বালু দরকার। পদ্মা সেতুর স্থাপনাসহ বিভিন্ন স্থাপনা তৈরীতে রাজবাড়ীর বালু ব্যবহার করা হচ্ছে। আর নদীতে যে সব জায়গা লীজ দেওয়া হয়েছে বা ভবিষ্যতে সেগুলো সরকারের যৌথ নদী রক্ষা কমিশন, নদী গবেষনা ইনিস্টিটিউট, পানি উন্নয়ন বোর্ড, বিআইডাব্লুউটিএ সহ বিভিন্ন দপ্তরের বিশেষজ্ঞ প্যানেল্যের মতামতের ভিত্তিতে তাদের নির্ধারিত স্থানে ইজারা দেওয়া হবে। আর সরকার যদি না চায় সেক্ষেত্রে দেওয়া হবে না। কোন ভাবেই অবৈধ ভাবে বালু উত্তোলনকারীদের কোন ভাবেই প্রশ্রয় দেওয়া হবে না। এ বিষয়ে তিনি জনপ্রতিনিধিসহ সকলের সহযোগিতা কামনা করেন। 

  এছাড়া তিনি তার বক্তব্যে জেলার আইন শৃঙ্খলা সংক্রান্ত বিভিন্ন বিষয়, দ্রব্যমূল নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনা, বাজার ব্যবস্থাপনা, অমর একশে পালন, মাদক ও সন্ত্রাস সম্পর্কিত বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ