ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
উজানচরে ২লক্ষ টাকার ভুট্টা গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০২-১৪ ১৫:১০:৫৩

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি হাসেম মৃধা ও তার ভাই রাজ্জাক মৃধার ৬বিঘা জমিতে বোপনকৃত ভুট্টা ক্ষেতের ভিতর থেকে প্রায় দুই হাজারের মতো ভুট্টা গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

  গত ১২ই ফেব্রুয়ারী দিবাগত গভীর রাতের কোন এক সময় মৃধা ডাঙ্গা গ্রামের ফসলের মাঠে ভুট্টা ক্ষেতে এ ঘটনা ঘটে। এতে অন্তত দুই লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে জানান ক্ষতিগ্রস্তরা।
  ক্ষতিগ্রস্ত হাসেম মৃধা ও তার ভাই রাজ্জাক মৃধা বলেন, গত ১৩ই ফেব্রুয়ারী সকাল সাড়ে ১০টার দিকে প্রতিবেশী অনিক মৃধা বাড়ীর পিছনে মাঠে গেলে কিছু ভুট্টা গাছ কাটা পড়ে থাকতে দেখে। বিষয়টি তিনি তাৎক্ষনিকভাবে আমাদেরকে মুঠোফোনে অবহিত করেন। খবর পেয়ে আমরা দুই ভাই (হাসেম মৃধা ও রাজ্জাক মৃধা) ক্ষেতে গিয়ে দেখেন প্রায় চার বিঘা জমির বিভিন্ন স্থানে গোড়া থেকে কাটা ভুট্টা গাছ ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। একইভাবে বাড়ীর পাশে পূর্ব দিকে বোপন করা আরো দুই বিঘা জমিতেও ধরন্ত ভুট্টা ক্ষেতের সারিবদ্ধভাবে গোড়া থেকে কেটে ফেলা গাছ ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখেন। 
  হাসেম মৃধা বলেন, রাস্তার পূর্ব পাশে ৪ বিঘা জমিতে সাড়ে তিন মাস আগে ভুট্টা  বোপন করা হয়। এর এক মাস আগে বাড়ী পাশে রাস্তার পূর্ব পাশে আরো দুই বিঘা জমিতে ভুট্টা বোপন করেন। দেড় মাস পরই এই দুই বিঘা জমির ভুট্টা তুলতে পারতেন। ভুট্টা ক্ষেত বোপন করতে তাদের ৮০ থেকে ৯০ হাজার টাকার মতো ব্যয় হয়েছে। অজ্ঞাত দুর্বৃত্তরা গত ১২ই ফেব্রুয়ারী রাতের কোন সময় দুই হাজারের বেশি ভুট্টা গাছ গোড়া থেকে কেটে ফেলে। 
  ক্ষতিগ্রস্ত আরেক ভাই আব্দুর রাজ্জাক মৃধা বলেন, কে বা কারা এভাবে ধরন্ত ভুট্টা গাছ কেটে ফেলেছে তা আমাদের জানা নেই। এসব গাছ কেটে ফেলা আর আমার নিজের সন্তানকে মেরে ফেলা সমান কথা। এতে অন্তত দুই লাখ টাকার বেশি ক্ষতি হয়েছে।
  স্থানীয় পাপ্পু মৃধা বলেন, রাজ্জাক মৃধা ও হাসেম মৃধা দুই ভাই এলাকার মধ্যে অবস্থা সম্পন্ন কৃষক। তারা প্রতি বছর ৮-৯ বিঘা জমিতে ভুট্টার আবাদ করেন। এ বছরও তারা নিজস্ব ৬ বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছেন। এভাবে ধরন্ত ভুট্টা গাছ কেটে ফেলা ন্যাক্কারজনক ঘটনা। আমরা এমন ঘৃণিত কাজের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।
  উজানচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলজার হোসেন মৃধা বলেন, ভুট্টা গাছ কেটে ফেলার খবর শুনে তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বর্তমানে দেশের অর্থনৈতিক অবস্থা বেশি ভালো না। এমন অবস্থার মধ্যে কৃষক পরিবারের ধরন্ত শত শত ভুট্টা গাছ কেটে ফেলা খুবই ন্যাক্কারজনক ঘটনা। এমন জঘন্য কাজের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কৃষক পরিবারকে থানায় মামলা দায়ের করার পরামর্শ দেন এ ইউপি চেয়ারম্যান।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ