ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
ভারতের মেদিনীপুরের উদ্দেশ্যে রাজবাড়ী স্টেশন থেকে ওরশ স্পেশাল ট্রেনের যাত্রা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০২-১৪ ১৫:২৯:৪৩

 ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুর জোড়া মসজিদে ১২২তম বার্ষিক পবিত্র ওরশ শরীফে যোগদানের জন্য বাংলাদেশের ‘ওরশ স্পেশাল ট্রেন’ গতকাল ১৪ই ফেব্রুয়ারী রাত ১০টায় ২১৮০ জন ওরশ যাত্রী নিয়ে রাজবাড়ী রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে গেছে। যার মধ্যে পুরুষ ১২৬৬ জন, মহিলা ৮৩৯ জন ও ৭৫ শিশুসহ অন্যান্য যাত্রী রয়েছে।
  ওরশ স্পেশাল ট্রেন ছাড়ার সময় রাজবাড়ী স্টেশনে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, জেলা প্রশাসক আবু কায়সার খান, পুলিশ সুপার এম এম শকিলুজ্জামান ও রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু ওরশ যাত্রীদের বিদায় জানান ও বক্তব্য রাখেন। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) মোঃ সালাহ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম এন্ড অবস) মোঃ রেজাউল করিম, জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার মোঃ রফিকুল ইসলাম, রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার সাধারণ সম্পাদক মোঃ আব্দুল আজিজ কাদেরী খোকন, ট্রেন লিডার আলহাজ¦ মোঃ মাহবুব-উল-আলম দুলালসহ রেলওয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ, রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার ট্রেন পরিচালনা কমিটির সদস্যগণসহ মুরিদানরা উপস্থিত ছিলেন।
  ট্রেন ছাড়ার পূর্বে সংক্ষিপ্ত বক্তব্যে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলীসহ অন্যন্য বক্তাগণ বলেন, রাজবাড়ী থেকে ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরে ওরশের উদ্দেশ্যে প্রতি বছরই ওরশ স্পেশাল ট্রেন ছেড়ে যায়। গত দুই বছর করোনা মহামারীর কারনে এই ওরস ট্রেন ভারতে যেতে পারেনি। তবে এবার ভারত ও বাংলাদেশ সরকারের বিশেষ উদ্যোগের ফলে ট্রেনটি যাচ্ছে।  রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার সভাপতি কাজী ইরাদত আলী চিকিৎসার জন্য দিল্লিতে আছেন। তিনি যাতে সুস্থ হন সেই জন্য সকলে দোয়া করবেন। যারা যাচ্ছেন সকলে সকলে সকলের প্রতি খেয়াল রাখবেন আর রাজবাড়ীবাসীসহ দেশের সকলের জন্য বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রীর জন্য দোয়া করবেন। ট্রেন ছাড়ার পূর্বে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন রাজবাড়ী খানকায়ে কাদেরীয়া বড় মসজিদের ইমাম হাফেজ মাওলানা মোহাম্মদ শাহজাহান। 
  রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার সাধারণ সম্পাদক মোঃ আব্দুল আজিজ কাদেরী খোকন জানান, ভারতের পশ্চিমবঙ্গে মেদিনীপুরে নূরনবী হযরত মুহাম্মদ(সাঃ) এর ৩২তম ও বড় পীর গাউসুল আযম হযরত আব্দুল কাদের জিলানী(আঃ) এর ১৯তম অধস্তন পবিত্র বংশধর আলী আব্দুল কাদের  সামশুল কাদের  হযরত সৈয়দ শাহ মোর্শেদ আলী আল কাদেরী আল হাসানী আল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী(আঃ) মশহুর নাম “মওলাপাক” এঁর ১২২তম বার্ষিক পবিত্র ওরশ শরীফ আগামী ১৭ই ফেব্রুয়ারী শুক্রবার দিবাগত রাতে মেদিনীপুর জোড়া মসজিদে উদ্যাপিত হবে।
  উক্ত পবিত্র ওরশ শরীফ পরিচালনা করবেন রাসুলে পাক(সাঃ) এঁর ৩৬তম ও বড় পীর গাউস-উল-আযম হযরত আব্দুল কাদের জিলানী(আঃ) পাক এঁর ২৩তম অধস্তন আওলাদ পাক জিল্লেইলাহী, বেলায়েতের রবি, গাউসে জামান লাখো ভক্তের আকা ও  কেবলা কাদেরীয়া তরীকার “সাজ্জাদানশীন হুজুরপাক হযরত সৈয়দ শাহ্ ইয়া’সুব আলী আল কাদেরী” আল হাসানী আল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী মাদ্দাজিল্লুহুল আলী।
  তিনি আরো জানান, ১২২তম বার্ষিক পবিত্র ওরশ শরীফ উপলক্ষে আঞ্জুমান-ই-কাদেরীয়া বাংলাদেশের উদ্যোগে ২৪ খানাবগি সম্বলিত মেদিনীপুর ওরশ স্পেশাল ট্রেনে ১২৬৬ জন পুরুষ, ৮৩৯ জন নারী, ৭৫ জন শিশু(বালক-৪৭ বালিকা-২৮) জনসহ মোট ২১৮০ জন ওরশ যাত্রী নিয়ে ট্রেন লিডার আলহাজ¦ মোঃ মাহবুব-উল-আলম দুলাল নেতৃত্বে রাজবাড়ী রেলওয়ে স্টেশন হতে গতকাল মঙ্গলবার রাত ১০টায় ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরের উদ্দেশ্যে ছেড়ে গেছে। পবিত্র ওরশ শরীফ শেষে আগামী ১৯শে ফেব্রুয়ারী তারিখে ওরশ স্পেশাল ট্রেনটি রাজবাড়ী ফিরে আসবে ।
  তিনি বলেন, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে এই ওরশ স্পেশাল ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছে। তবে করোনা ভাইরাসের কারণে ২০২১ ও ২০২২ সালে ওরশ স্পেশাল ট্রেন যাইনি। আঞ্জুমান-ই-কাদেরীয়া বাংলাদেশ উভয় সরকারের কাছে কৃতজ্ঞ। উক্ত ওরশ শরীফ খানকায়ে কাদেরীয়া বড় মসজিদ রাজবাড়ীতেও অনুষ্ঠিত হবে। 
  উল্লেখ্য, ১২২ বছরের মধ্যে এবাই প্রথম ওরশের ১দিন আগে ট্রেন মেদিনীপুর পৌছাবে। বাংলাদেশের রাজবাড়ী থেকে উক্ত ওরশে অংশগ্রহণের জন্য ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ ২৪টি বিশেষ বগি সম্বলিত ট্রেনটি সরবরাহ করে। এছাড়া মেদিনীপুরের ওরশ শরীফে যোগদানের জন্য রাজবাড়ীসহ বিভিন্ন স্থান থেকে বিপুল সংখ্যক মানুষ সড়ক পথেও ভারতে যাচ্ছে।
  রাজবাড়ী রেলওয়ে স্টেশন থেকে ওরশ স্পেশাল ট্রেন যাত্রা উপলক্ষে গতকাল ১৪ই ফেব্রুয়ারী দুপুর থেকে জেলা ও থানা পুলিশের পক্ষ থেকে শহরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। 

 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ