ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
পাংশার কোলানগর একাডেমীতে নতুন ভবন নির্মাণে অপরিকল্পিত ড্রেজিংকালে পুরাতন টিনশেড ঘরে ধ্বস
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০২-১৫ ১৪:২৬:১৯

 রাজবাড়ী জেলার পাংশা উপজেলার সরিষা ইউপির কোলানগর একাডেমীতে নতুন ভবন নির্মাণে ঠিকাদার কর্তৃক অপরিকল্পিতভাবে ড্রেজিং করে বেইজমেন্ট ফ্লোরের মাটি অপসারণের কারণে গত ১৪ই ফেব্রুয়ারী সন্ধ্যায় আকস্মিকভাবে পাশের পুরাতন টিনশেড ঘরের ৩টি কক্ষের পাকা বারান্দাসহ ঘরের একাংশ ধ্বসে পড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে এবং পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে।
  জানা যায়, ১৯৯২ সালে কোলানগর একাডেমী প্রতিষ্ঠিত হয়। শুরু থেকে স্থানীয় ব্যবস্থাপনায় তৈরী টিনশেড ঘরে পাঠদান কার্যক্রম পরিচালিত হচ্ছে। বিগত অর্থ বছরে শিক্ষা প্রকৌশল দপ্তর থেকে বিদ্যালয়ে চারতলা ফাউন্ডেশনের একতলা বিশিষ্ট ভবন নির্মাণে বরাদ্দ হয়। কালুখালীর ইমরান এন্টারপ্রাইজ নামের ঠিকাদারী প্রতিষ্ঠান ভবন নির্মাণের কাজ পায়। যথা সময়ে ওয়ার্ক অর্ডার পেলেও ঠিকাদারী প্রতিষ্ঠান ভবন নির্মাণে কালক্ষেপণ করতে থাকে। এক পর্যায়ে গত ২৪শে জানুয়ারী প্রথমে বেইজমেন্ট ফ্লোরের মাটি অপসারণে ভেকু মেশিন লাগায় ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন। কয়েক দিন ধরে ভেকু মেশিন দিয়ে মাটি অপসারণ করাকালীন অবস্থায় সেখানে মাটির গলন আসে। ওই অবস্থায় অপরিকল্পিতভাবে গত ১৩ই ফেব্রুয়ারী ঠিকাদারী প্রতিষ্ঠানের দায়িত্বে থাকা রতনদিয়ার সোলেমান সেখানে ড্রেজিং মেশিন চালু করে। পরদিন ১৪ই ফেব্রুয়ারী সন্ধ্যায় ড্রেজিং মেশিন চালু থাকা অবস্থায় আকস্মিকভাবে পাশের পুরাতন টিনশেড ঘরের ৩টি কক্ষের পাকা বারান্দাসহ ঘরের একাংশ ধ্বসে পড়ে। উদ্ভূত পরিস্থিতিতে বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে এবং পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে।
  গতকাল ১৫ই ফেব্রুয়ারী বিকাল সাড়ে ৩টার দিকে সরেজমিন ঠিকাদারী প্রতিষ্ঠানের সোলেমান জানান, মাটিধ্বস ঠেকাতে গাছের খুঁটির প্যালাসাইডিং করা হয়। কিন্তু তার পরও ধ্বস ঠেকানো যায়নি।
  কোলানগর একাডেমীর প্রধান শিক্ষক ভজন কুমার দাস বলেন, রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিমের ঐকান্তিক প্রচেষ্টায় বিদ্যালয়ে নতুন ভবন বরাদ্দ হয়েছে। বিদ্যালয়ের অবকাঠামো সমস্যা দূরীকরণে নতুন ভবন নির্মাণ খুবই দরকার। ভবন নির্মাণে যাতে কোন ত্রুটি না হয় সে বিষয়টি গুরুত্বের সাথে মনিটরিং করতে হবে। পাশাপাশি ধ্বসে পড়া ঘর সংস্কারে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষা প্রকৌশল দপ্তরসহ সরকারের উর্দ্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তিনি।
  এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় সচেতন মহলের লোকজন জানায়, আগে লেবাররা কোদাল দিয়ে মাটি কাটত। যুগের চাহিদায় কম সময়ে বেশি পরিমান কাজের আশায় এখন মাটি কাটার কাজে ভেকু মেশিন ব্যবহৃত হচ্ছে। কোলনগর একাডেমীর ভবন নির্মাণে বেইজমেন্ট ফ্লোরের মাটি অপসারণে ভেকু মেশিন ব্যবহারের পর মাটির গলন দেখা দেওয়ার সাথে সাথে ঠিকাদারের পরিকল্পনা গ্রহণ করা উচিত ছিল। তা না করে সেখানে অপরিকল্পিতভাবে ড্রেজিং মেশিন বসানোর কারণে দুর্যোগ সৃষ্টি হয়েছে। এখন তার খেসারত দিতে হচ্ছে স্কুল কর্তৃপক্ষের।
  সর্বশেষ বালু ফিলিং করে বেইজমেন্ট ফ্লোর স্বাভাবিক করার প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

 

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ