ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
মহারাজপুর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের মধ্যে বিনামূল্যে মুরগী-সবজির বীজ বিতরণ
  • আশিকুর রহমান
  • ২০২৩-০২-১৫ ১৪:৪৮:১৬

সরকারের আশ্রয়ণ প্রকল্পের ঘর পেয়ে পাল্টে গেছে রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নের মহারাজপুর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের জীবনমান। 
  এবার দারিদ্র বিমোচনের লক্ষ্যে এখানকার ৩০টি পরিবারের মাঝে বিনামূল্যে মুরগী, শাক-সবজির বীজ ও সার বিতরণ করেছে সদর উপজেলা প্রশাসন। 
  গতকাল ১৫ই ফেব্রুয়ারী দুপুরে প্রধান অতিথি হিসেবে এসব বিতরণ করেন রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস উপস্থিত ছিলেন।
  সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ খায়ের উদ্দিন আহমেদ, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নুসরাত জাহান সাথী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুর রহমান, বসন্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জাকির হোসেন সরদার, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জনি খান, উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের(ইউজিডিপি) ইউডিএফ মোঃ নাজিউর রহমান, উপ-সহকারী প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বিজয় প্রামাণিক, উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা খন্দকার সমীর ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আলমগীর খানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
  এর আগে সকালে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের শাক-সবজি চাষ ও হাঁস-মুরগী পালনসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। পাশাপাশি তাদের প্রাথমিক চিকিৎসাসেবা প্রদানে ফ্রি মেডিক্যাল ক্যাম্প স্থাপন করা হয়। একইসঙ্গে সকলকে স্বাস্থ্য সচেতনতামূলক পরামর্শ দেওয়া হয়।   
  এ সকল কার্যক্রমে উপজেলা প্রশাসনকে সহযোগীতা করে রাজবাড়ী সদর উপজেলা স্বাস্থ্য বিভাগ, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর, উপজেলা প্রাণিসম্পদ অধিদফতর এবং উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি)।  
  জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন মুজিববর্ষে কেউ ভূমিহীন-গৃহহীন থাকবেনা। তারই প্রেক্ষাপটে আমরা রাজবাড়ী জেলাকে ভূমিহীন-গৃহহীন ঘোষণা করার প্রায় দারপ্রান্তে চলে এসেছি। মহারাজপুর আশ্রয়ণ প্রকল্পে ৩০টি পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে। পুনর্বাসনের পরে এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তাদেরকে স্বাবলম্বী করার চেষ্টা করছি। প্রধানমন্ত্রী বলেছেন এক ইঞ্চি জমিও ফাঁকা রাখা যাবেনা। সেই প্রেক্ষাপটে আমরা এখানে কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগীতায় পুষ্টিবাগান করেছি। সবজি বাগান করার জন্য প্রতিটি পরিবারকে ছয় রকমের শাক-সবজির বীজ ও তিন রকমের সার দিয়েছি। প্রাণিসম্পদ অধিদফতরের সহযোগিতায় এখানকার বাসিন্দাদের হাঁস-মুরগী পালনের বিষয়ে প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি প্রতিটি পরিবারকে ৮ টি করে মোরগ-মুরগী, একটি করে মুরগীর খোপ এবং মুরগির খাবার ও ওষুধ দিয়েছি। পর্যায়ক্রমে জেলার প্রতিটি আশ্রয়ণ প্রকল্পে এমন কর্মসূচী বাস্তবায়ন করা হবে।

উজানচরে অবৈধ বালু উত্তোলন অভিযানে মেশিন-পাইপ ধ্বংস
পাংশার তারাপুরে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা ইমান আলী মাষ্টারের দাফন
পাংশায় আদিবাসীদের মন্দিরে হারমোনিয়াম দিলেন ইউএনও
সর্বশেষ সংবাদ