ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
গোয়ালন্দ ৪টি বিদ্যালয়ে হাইজিন কর্ণার উদ্বোধন ও শিক্ষার্থীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরণ
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০২-১৭ ০১:৩৯:২৮

কিশোরীদের স্বাস্থ্য সচেতনতা ও বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য সুরক্ষায় রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার চারটি শিক্ষা প্রতিষ্ঠানে হাইজিন কর্ণার করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান গুলো হলো, মুক্তিযোদ্ধা ফকীর আঃ জব্বার স্কুল ও কলেজ, গোয়ালন্দ প্রপার হাই স্কুল, সাহাজউদ্দিন মন্ডল ইনস্টিটিউট ও গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়।
  গতকাল ১৬ই ফেব্রুয়ারী সকালে উপজেলার দৌলতদিয়ায় মুক্তিযোদ্ধা ফকীর আঃ জব্বার স্কুল ও কলেজ মাঠ চত্বরে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান এ হাইজিন কর্ণারের উদ্বোধন করেন। 
  উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে রাজবাড়ী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোস্তফা মুন্সী, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ আশরাফুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস পারভীন, গোয়ালন্দ ঘাট থানার অফিসার স্বপন কুমার মজুমদার, গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুবাইরা জহুর, দৌলতদিয়া ইউপি চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ ইকবাল হাসান প্রমুখ বক্তব্য দেন।
  অনুষ্ঠানে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, প্রথমবারের মতো গোয়ালন্দ উপজেলার ৪টি বিদ্যালয়ে মেয়েদের স্বাস্থ্য সুরক্ষায় হাইজিন কর্নার স্থাপন করা হয়েছে। এর আগে শিক্ষার্থীরা এমনকি শিক্ষকরাও শ্রেণিকক্ষে পিরিয়ড ও বয়ঃসন্ধিকালীন বিষয় নিয়ে কথা বলতে সংকোচ বোধ করতেন। উপজেলা প্রশাসনের এ উদ্যোগে এখন খোলামেলা কথা বলার পরিবেশ তৈরি হয়েছে।
  প্রপার হাই স্কুলের সহকারী শিক্ষক জীবন চক্রবর্তী বলেন, ‘বিভিন্ন সময় আমরা দেখেছি পিরিয়ডের সময় মেয়েরো স্কুলের আসতে ভয় পেতো। হাইজিন কর্নার স্থাপন করার পর আমার মনে হয় মেয়েরা স্কুলের আসতে বেশি উৎসাহী হবে।’
  শিক্ষার্থীরা জানান, তারা আগে পিরিয়ডের সময় স্কুলে যেতে ভয় পেতো। এ নিয়ে পরিবারের সদস্যদের সাথে খোলামেলা কথা বলতে পারতো না। এখন তারা হাইজিন কর্নারে বিনামূল্যে স্যানিটারি প্যাড পাচ্ছে। এছাড়াও সচেতনতামূলক ব্যানার ফেস্টুনের তথ্য তাদের অজানা বিষয়ে জানতে পেরে এখন অনেকটা স্বাভাবিকভাবে সব পরিস্থিতি মোকাবিলা করতে পারছে। নিজ বিদ্যালয়ে হাতের কাছে এমন সেবা পেয়ে সন্তোষ প্রকাশ করে তারা।
  অনুষ্ঠানে কিশোরী শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়।
  গোয়ালন্দ উপজেলা প্রশাসনের উদ্যোগে ও বেসরকারী সংস্থা কেকেএস ও সেভ দ্য চিলড্রেনের সহযোগিতায় এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। 
  কিশোরী মেয়েদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরামর্শ হাইজিন কর্ণারের সমন্বয় করবেন রুমা আক্তার।
  উল্লেখ্য, যে মাসিক কালীন ব্যবস্থাপনা ও ব্যক্তিগত পরিস্কার পরিচ্ছন্নতার অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে গোয়ালন্দ উপজেলা সকল মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে এ হাইজিন কর্ণার স্থাপন করা হবে।

বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
আসন্ন পাংশা উপজেলা নির্বাচন উপলক্ষ্যে পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভা
সর্বশেষ সংবাদ