ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
দৌলতদিয়ায় সুবিধা বঞ্চিত শিশুদের জন্য লাইব্রেরী
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০২-১৮ ১৪:১৮:০৯

একটি লাইব্রেরী। মানব জীবনকে যেমন পাল্টে দেয়, তেমনি আত্মার খোরাকও জোগায়। তাই লাইব্রেরীকে বলা হয় মনের হাসপাতাল।
  জীবনকে পাল্টানোর জন্য সুবিধা বঞ্চিত শিশু-কিশোরদের জন্য এমনই একটি লাইব্রেরী গড়ে উঠেছে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায়।
  দৌলতদিয়া পূর্বপাড়ার(যৌনপল্লী) সুবিধা বঞ্চিত শিশুরা সেখানে গিয়ে পড়ার সুযোগ পাচ্ছে বিভিন্ন ধরনের বই। জ্ঞান চর্চার জন্য দুই হাজার বইয়ের সুদৃশ্য লাইব্রেরী এটি। বেসরকারী উন্নয়ন সংস্থা মুক্তি মহিলা সমিতির সহযোগিতায় তাদের ভবনে ‘গিভ বাংলাদেশ’ নামের একটি সংগঠন লাইব্রেরী স্থাপন করে দিয়েছে। যেখানে বিদ্যালয় ছুটির পরে প্রতিদিন বই পড়তে আসে এসব সুবিধা বঞ্চিত শিশুরা।
  জানা যায়, গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় দেশের সর্ববৃহৎ যৌনপল্লী। এখানে হাজারো সুবিধা বঞ্চিত শিশুর বসবাস। এদের নেই স্বাভাবিক ভাবে বেড়ে ওঠার সুযোগ। বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থার উদ্যোগে কিছু শিশু লেখা-পড়ার সুযোগ পেলেও এবার তাদের জন্য স্থাপন করা হয়েছে একটি লাইব্রেরী। সুবিধা বঞ্চিত শিশুদের সংগঠন ‘চাইল্ড ক্লাবের’ উদ্যোগে এ লাইব্রেরী স্থাপন করা হয়েছে।
  সংশ্লিষ্টরা জানায়, এখানে (যৌনপল্লী) জন্ম নেয়া শিশুরা নানা কারণে হতাশায় ভোগে। একটা সময় অনেক শিশু বিপদগামী হয়ে যায়। মেয়ে শিশুরা অনেকে মায়ের পেশায় ফিরে যায়। এই লাইব্রেরীর কারণে তাদের হতাশা দুর হবে এমনটাই বলছে উদ্যোক্তারা।
  লাইব্রেরীতে পড়তে আসা বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার গার্লস স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী কামরুন্নাহার জানায়, ক্লাসের বইয়ের বাইরে অন্য বই পড়ার কোন অভিজ্ঞতা আমার ছিল না। বইয়ে যে এত আনন্দ থাকে তা কখনো বুঝতেও পারিনি। সে বলে, ‘এখন আমি প্রতিদিন স্কুল শেষে এই লাইব্রেরীতে বই পড়তে আসি। গল্প, কবিতা কম-বেশী পড়লেও আমার রূপকথার গল্প বেশী ভালো লাগে। তাই রূপকথার গল্পের বই বেশী পড়ে থাকি।’
  দৌলতদিয়া চাইল্ড ক্লাবের সহ-সভাপতি লাবনী আক্তার জানান, পাঠ্য বইয়ের বাইরে অন্য কোন বই পড়ার সুযোগ তাদের ছিল না। এই লাইব্রেরীর কারণে তারা নিজেদের পছন্দমত বই পড়তে পারে। অনেকের মন খারাপ থাকলে লাইব্রেরীতে এসে বই পড়ে মন ভালো করার পাশাপাশি নতুন নতুন বিষয়ে জানার সুযোগ সৃষ্টি হয়েছে।
  মুক্তি মহিলা সমিতির প্রকল্প পরিচালক মোঃ আতাউর রহমান খান বলেন, যৌনপল্লীর শিশু ও স্থানীয় সুবিধা বঞ্চিত সাত শতাধিক শিশু নিয়ে ‘চাইল্ড ক্লাব’ নামের একটি সংগঠন রয়েছে। যে সংগঠনে তারা পৃষ্ঠপোষকতা দিয়ে থাকেন। এই লাইব্রেরীর কারণে অবসরে এসব শিশুরা প্রতিদিনই এ লাইব্রেরীতে বই পড়তে আসে। এখানে বসে বই পড়ার পাশাপাশি শিশুরা ইচ্ছা মত বই বাড়িতে নিয়ে গিয়েও পড়া শেষে ফেরত দিয়ে থাকে।

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ