ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
রাজবাড়ীর কৃতি সন্তান উম্মে সালমা তানজিয়ার “তবুও জীবন অগাধ” গ্রন্থের মোড়ক উন্মোচন
  • আসাদুজ্জামান নুর
  • ২০২৩-০২-২৩ ১৫:১৪:১৪

 রাজবাড়ীর কৃতি সন্তান পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ও রাজবাড়ী সোশিও কালচারাল ফেরাম (আরএসসিএফ)-এর উপদেষ্টা পরিষদের সদস্য কবি উম্মে সালমা তানজিয়ার এবারের একুশে বই মেলায় প্রকাশিত কাব্যগ্রন্থ “তবুও জীবন অগাধ”-এর মোড়ক উন্মোচন করা হয়েছে।
  গতকাল ২৩শে ফেব্রুয়ারী সন্ধ্যা সোয়া ৬টায় রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রকাশনা উৎসবে বইয়ের মোড়ক উন্মোচন, কবিতা পাঠ, বই বিনিময় এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
  আলোচনা সভায় “তবুও জীবন অগাধ” কাব্যগ্রন্থের লেখক কবি উম্মে সালমা তানজিয়া, প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, উদ্বোধক হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সাগরিকা নাসরিন, বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল মোর্শেদ আরুজ, প্রাক্তন জেলা শিক্ষা অফিসার আজিজা খানম এবং মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের সভাপতি কবি সালাম তাসির বক্তব্য রাখেন।
  আরএসসিএফ-এর সভাপতি রিফাহ নানজীবা অহনার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নিলয় সাহার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে জেলা পরিষদের সাবেক প্রশাসক বীর মুক্তিযুদ্ধা ফকীর আব্দুল জব্বার, সংগঠনের প্রধান উপদেষ্টা সাবেক জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান এবং উপদেষ্টা ফারুক উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন। 
  “তবুও জীবন অগাধ” কাব্যগ্রন্থের লেখক কবি উম্মে সালমা তানজিয়া বলেন, আমাদের রাজবাড়ী শিল্প সংস্কৃতি সমদ্ধ একটি জেলা। এই জেলাতে আমি জন্মগ্রহণ করেছি এটা আমার জন্য গর্বের। আমি কবি নই তবে আমার লিখতে ভালো লাগে। আমাদের সবার উচিত দিনে অন্তত আধা ঘন্টা যে কোনো বিষয়ে পড়াশোনা করা। বেশি বেশি বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। নতুন প্রজন্মকে বলবো লেখাপড়া করে ভালো মানুষ হতে হবে। আমি চাই আমার রাজবাড়ীর সন্তানরা শিক্ষা সংস্কৃতি রাজনীতিসহ সকল ক্ষেত্রে দেশকে নেতৃত্বে দিক। একসময় নারীদের বিভিন্ন প্রতিবন্ধিকতা মোকাবেলা করতে হতো। বর্তমান প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়ন করেছেন। নারীরা পুরুষের পাশাপাশি দেশের উন্নয়নে অবদান রেখে যাচ্ছে। পরিশেষে বলতে চাই মোর নাম এই বলে খ্যাত হোক আমি তোমাদেরি লোক 
  প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার বলেন, মানুষের জীবনে অনেক দুঃখ ও বেদনা থাকে আমাদের জীবনে বিমষতা থাকবে না পাওয়ার বেদনা থাকবে  তার পরেও আমাদের জীবন অগাধ। বইয়ের প্রচ্ছেদে একটি নারী সামনে একটি সমুদ্র পাড়ি দিতে যাচ্ছে। আমরা নারীদের কথা চিন্তা করি। আমাদের নারীরা অনেক কিছু জয় করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। আমরা নারী পুরুষ একসাথে কাজ করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান দেশকে স্বাধীন করে গিয়েছিলেন কিন্তু বিনির্মাণ করে যেতে পারেন নাই। তার সুযোগ্য কন্যা সেটি বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। কবি সাহিত্যিক রাজনীতিবিদ সবাই মিলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবো ।  
  এ সময় আরও উপস্থিত ছিলেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা আম্বিয়া সুলতানা, সদর উপজেলা নিবার্হী অফিসার মার্জিয়া সুলতানা, সদর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নূরজাহান আক্তার সাথী ও জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশসহ অন্যান্য কবি সাহিত্যিকগণসহ সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
  উল্লেখ্য, রাজবাড়ীর কৃতি সন্তান কবি উম্মে সালমা তানজিয়ার সদ্য প্রকাশিত কাব্যগ্রন্থ “তবুও জীবন অগাধ” এবারের একুশে বই মেলায় প্রকাশিত হয়েছে। 

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ