ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ী শহরের বিদ্যুতের সার্ভিস তার চুরির হিড়িক!
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০২-২৫ ১৭:২২:৪৯

সম্প্রতি সময়ে রাজবাড়ীতে চুরির উপদ্রব বেড়েছে। জেলা শহরে প্রায়ই বসতবাড়ী ও বিভিন্ন প্রতিষ্ঠান থেকে বিদ্যুতের সার্ভিস তার চুরির ঘটনা ঘটছে।

  এতে শহরের বাসিন্দারা বিপাকে পড়েছেন। বাদ যায়নি সাংবাদিকের বাড়ীও। তবে এসব ঘটনায় জড়িতরা গ্রেফতার না হওয়ায় উদ্বিগ্ন শহরবাসী। 

  ভুক্তভোগী সূত্রে জানা গেছে, গত ১০ই ফেব্রুয়ারী রাতে রাজবাড়ী শহরের সজ্জনকান্দা টিএনটি পাড়া জমিদার সড়কের স্থায়ী বাসিন্দা ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়া(ইউএনআই) ঢাকাস্থ বিশেষ প্রতিনিধি সাংবাদিক মীর আফরোজ জামানের বাড়ীর বৈদ্যুতিক সংযোগের তার চুরি হয়। অজ্ঞাত চোরেরা রাতের কোন এক সময় রাস্তা পিডিবির বৈদ্যুতিক পিলার থেকে গ্রাহকের মিটার পর্যন্ত টানা প্রায় ৬০ মিটার তামার তার কেটে নিয়ে যায়। এতে রাত থেকেই বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায় বাড়িটি। এ ঘটনায় সাংবাদিক মীর আফরোজ রাজবাড়ী সদর থানায় একটি লিখিত অভিযোগ দিলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। 

  এছাড়াও একই রাতে ওই এলাকার বাসিন্দা ইউনুস মুন্সি ও শিমুলদের বাসারও বিদ্যুতের তার চুরি হয়। আগেও ওই এলাকায় একের পর এক নানা ধরনের চুরির ঘটনা ঘটলেও জড়িতরা গ্রেফতার হচ্ছে না।

শুধু ওই এলাকাতেই নয় প্রায় প্রতিদিনই শহরের বিভিন্ন স্থানে বৈদ্যুতিক তার চুরির ঘটনায় গ্রাহকরা চিন্থিত হয়ে পড়েছে। বিদ্যুতের তার চুরিরোধে প্রশাসনের হস্তক্ষেপসহ গলির রাস্তায় সিসি ক্যামেরা স্থাপনের দাবী ভুক্তভোগীদের।

  একটি সূত্র জানায়, গত ১৫ দিনে শহরের সজ্জনকান্দা টিএনটি পাড়া, ৬নং ওয়ার্ডের জেলে পাড়া, আবুল হোসেন কলেজ এলাকা, কাজীকান্দা, শ্রীপুর ও রামকান্তপুরে প্রায় ৩০টি বসত বাড়ীতে বিদ্যুতের সংযোগ(সার্ভিস) তার চুরি হয়েছে। তবে এসব চুরির ঘটনা থানায় না জানিয়ে বাড়ীর মালিকেরা নিজেরাই আবার সংযোগ লাগিয়ে নিয়েছেন।    

  ভুক্তভোগীরা জানায়, থানায় গেলে পুলিশ সন্দেহভাজন চোরের নাম দিয়ে অভিযোগ করতে বলে। কিন্তু নিশ্চিত না হয়ে তারা কারও নাম দিয়ে বিপদে পড়তে চান না। এ কারণে তারা নামও দেন না।

  সজ্জনকান্দা এলাকার বাসিন্দা সাংবাদিক মীর আফরোজ জামান বলেন, চলতি  ফেব্রুয়ারী মাসের ১০ তারিখে তার বাড়ী সংযোগ তার চুরি হয়েছে। প্রায় ৬০ মিটার তার চোর কেটে নিয়ে যায়। ওই দিন একই এলাকার বাসিন্দা ইউনুস মুন্সি ও শিমুলদের বাড়ীর তার চুরি হয়ে যায়। এখন প্রতিদিনই কোনো না কোনো বাড়ীর তার চুরি হচ্ছে বলে শোনা যাচ্ছে। এ ঘটনায় তিনি থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন কিন্তু এখনো ঘটনার সাথে জড়িত কাউকে পুলিশ ধরতে পারেনি।

  সজ্জনকান্দা টিএনটি পাড়া এলাকার বাসিন্দা অবসরপ্রাপ্ত জেলা শিক্ষা অফিসার মনিবুর রহমান জানান, তিন মাস আগে তার বাড়ীর সংযোগ তার রাতের আধারে চোর কেটে নিয়ে যায়। এরপর আরেক দফা তার বাড়ীর সংযোগ তার চুরি হয়ে যায়। মোট দুই বার তার বাড়ীর সংযোগ তার চুরি হয়। রাস্তা থেকে প্রায় ১০০ গজ তার চুরি হয়। এ ঘটনায় তিনিও থানায় অভিযোগ করেছিলেন কিন্তু লাভ হয়নি।

  নাম প্রকাশে অনিচ্ছুক রাজবাড়ী বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) একজন কর্মচারী জানান, গত সপ্তাহে শহরের প্রায় ২০ থেকে ৩টি বাড়ীর সংযোগ তার তারা লাগিয়ে দিয়েছেন। চোরের প্রত্যেক বাসায় মিটারের গোড়া থেকে ও বিদ্যুতের পিলারের মেইন লাইন থেকে ৩/৪ ফুট রেখে কেটে নিয়ে যাচ্ছে। তবে যাদের তার বেশি নিচুতে ছিল তাদের বাসার তারই চোরের কেটে নিয়ে যাচ্ছে। যারা চুরি করছে তারা পেশাদার। কারণ বিদ্যুতের সংযোগ থাকা অবস্থায় ঝুঁকি নিয়ে তারা তার কেটে নিয়ে যাচ্ছে।

  রাজবাড়ী সদর থানার অফিসার ইনচার্জ মোঃ শাহাদাত হোসেন জানান, শুনেছি প্রায়ই শহরের বিভিন্ন এলাকার বসতবাড়ীর বৈদ্যুতিক তার চুরি হচ্ছে। এ ঘটনায় অনেকেই থানায় অভিযোগ দিয়েছে। আমরা বিষয়টি তদন্ত করছি। খুব শীঘ্রই চোর চক্রকে গ্রেফতার করা সম্ভব হবে।

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ