ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
যথাযোগ্য মর্যাদায় রাজবাড়ীতে ‘পুলিশ মেমোরিয়াল ডে’ পালিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২৩-০৩-০২ ০০:৫৬:৫৮

দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান, আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও জনগণের জানমাল রক্ষাকালে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে গতকাল ১লা মার্চ রাজবাড়ীতে যথাযোগ্য মর্যাদায় ‘পুলিশ মেমোরিয়াল ডে’ পালিত হয়েছে।

  এ উপলক্ষ্যে সকালে রাজবাড়ী পুলিশ লাইন্সে স্থাপিত স্মৃতিস্তম্ভে জেলা পুলিশের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ এবং নিহতদের আত্মার শান্তি কামনায় দোয়া করা হয়। এরপর জেলা পুলিশের আয়োজনে পুলিশ লাইন্স ড্রিলশেডে কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের পরিবারের সদস্যদের সম্মাননা প্রদান এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

  আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বক্তব্য রাখেন।

  সহকারী পুলিশ সুপার(পাংশা সার্কেল) সুমন কুমার সাহার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ সালাহ উদ্দিন, ডিআইও-১ মোঃ সাইদুর রহমান, দায়িত্ব পালনকালে নিহত মোঃ বাচ্চু আলমের স্ত্রী মোছাঃ রোকেয়া ও তার মেয়ে এবং সাংবাদিক জাহাঙ্গীর হোসেন স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন। দোয়া মোনাজাত পরিচালনা করেন রাজবাড়ী পুলিশ লাইন্স জামে মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা মোঃ মোবারক হোসেন। 

  এ সময় অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) ইফতেখারুজ্জামান, এএসপি পুলিশ কমিশনার(শিক্ষানবিশ) আসলাম সাগর, রাজবাড়ী সদর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শাহাদাত হোসেনসহ কর্তব্যরত অবস্থায় আত্মত্যাগকারী পুলিশ সদস্যদের পরিবারের সদস্য, পুলিশের বিভিন্ন ইউনিটে কর্মরত অফিসার ও সদস্যগণ উপস্থিত ছিলেন। 

  প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাকালে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী সকল পুলিশ সদস্যদের আত্মার শান্তি কামনা করছি। দেশের আইন-শৃঙ্খলা ও শান্তি রাখায় দায়িত্ব পালন করতে গিয়ে প্রতিবছর এতো সংখ্যক মানুষের প্রাণ ঝরে যায় যেটি শুধু মাত্র বাংলাদেশ পুলিশের ক্ষেত্রে হয়েছে। আমরা যদি ২০২১ সালের পরিসংখ্যান দেখি ১৩৮ জন পুলিশ সদস্য মৃত্যুবরণ করেছে দায়িত্ব পালন করতে গিয়ে। অন্য সব অফিসের সময় হচ্ছে ৯টা থেকে ৫টা। কিন্তু আমরা কাজ করে যাচ্ছি সব সময়। আমরা সবসময় কাজ করছি সাধারণ মানুষের শান্তি-শৃঙ্খলা নিরাপত্তা নিশ্চিত করতে। আপনারা জানেন করোনাকালীন সময়ে আমরা লকডাউন বাস্তবায়ন, স্বাস্থ্যবিধি মেনে চলা টিসিবি’র পণ্য দান করা আমরা পুলিশ সদস্যরা করেছি। করোনাকালীন সময়ে যখন মৃত ব্যক্তির দাফন কাফন করতে তার কাছে সন্তান ও আপনজনও ভয়ে যায় নাই আমরা কিন্তু ঝুঁকি নিয়ে দাফন কাফন করেছি। এতে আমাদের ১৫৮ জন পুলিশ সদস্য মৃত্যুবরণ করেছে। 

  তিনি আরও বলেন, আমি জানি আপনারা অনেক কষ্ট আছেন। যার আপনজন এই ভাবে প্রাণ বিসর্জন দেয়; এভাবে তাদেরকে ছেড়ে চলে যায় তারাই বোঝে সেটা কত কষ্টের। আমি শুধু এটুকুই বলবো আপনারা একা নয়, দেশের কাজ করতে গিয়ে আপনাদের যাদের স্বামী, সন্তান প্রিয়জনকে হারিয়েছেন আমরা আপনাদের পাশে আছি এবং থাকবো। তাদের নাম স্বর্ণ অক্ষরে লেখা থাকবে। আমরা তাদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি। আপনাদের যেকোনো প্রয়োজনে আমাদের বলবেন যথাসাধ্য চেষ্টা করবো আপনাদের সেবা করার জন্য। এবারের শ্লোগানের ভাষায় বলতে হয় কর্তব্যের তরে, করে গেলে যারা, আত্মবলিদান প্রতিক্ষণে স্মরি, রাখিব ধরি তোমাদের সম্মান। 

  উল্লেখ্য, ২০১৭ সাল থেকে কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের স্মরণে প্রতিবছরের ১লা মার্চ পালন করা হচ্ছে ‘পুলিশ মেমোরিয়াল ডে’। এ বছর রাজবাড়ী জেলার বাসিন্দা ১৩জন পুলিশ সদস্য যারা কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণ করায় তাদের পরিবারের সদস্যদের সম্মাননা প্রদান করা হয়। 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ