ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ী জেলা ও পাংশা উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন আজ
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৩-১৫ ১৮:০৮:১২

দেশের প্রতিটি জেলা ও উপজেলায় নির্মাণাধীন ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে তৃতীয় পর্যায়ে আজ ১৬ই মার্চ সকাল ৯টায় ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের শুভ উদ্বোধন করা হবে।
  তৃতীয় পর্যায়ে উদ্বোধনের তালিকায় রাজবাড়ী জেলা মডেল মসজিদ ও পাংশা উপজেলা মডেল মসজিদ রয়েছে।
  প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি প্রধান অতিথি হিসেবে গণভবন প্রাপ্ত থেকে ভার্চুয়ালি যুক্ত থেকে উক্ত ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের শুভ উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান, এমপি।
  রাজবাড়ীর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় উদ্যোগে বাংলাদেশ সরকারের অর্থায়নে ১৫ কোটি ৬১ লক্ষ টাকা ব্যয়ে চারতলা বিশিষ্ট রাজবাড়ী জেলা মডেল মসজিদ এবং প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে তিনতলা বিশিষ্ট পাংশা উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মিত হয়েছে। জেলা গণপূর্ত অধিদপ্তর মডেল মসজিদের নির্মাণ কাজ বাস্তবায়ন করেছে।
  জানা গেছে, জেলা সদর এলাকায় নির্মিত মসজিদে একসঙ্গে ১ হাজার ২০০ মুসল্লি এবং উপজেলা মডেল মসজিদে একসঙ্গে ৯০০ মুসল্লির নামাজ আদায় করতে পারবে।
  মডেল মসজিদে নারী-পুরুষের পৃথক ওযু ও নামাজ আদায়ের সুবিধা, প্রতিবন্ধী মুসল্লিদের টয়লেটসহ নামাজের পৃথক ব্যবস্থা, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, ইমাম ট্রেনিং সেন্টার, ইসলামিক গবেষণা ও দীনি দাওয়া কার্যক্রম, হেফজখানা, শিশু ও গণশিক্ষার ব্যবস্থা, দেশি-বিদেশি পর্যটকদের আবাসন ও অতিথিশালা, মরদেহ গোসল ও কফিন বহনের ব্যবস্থা, হজ্জ যাত্রীদের নিবন্ধনসহ প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ ও গাড়ি পার্কিং, ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের সুবিধা রয়েছে।
  এদিকে পাংশা শহরের সরকারী কলেজের পাশে নির্মিত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন উপলক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
  গতকাল বুধবার বিকালে পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী উদ্বোধনের প্রস্তুতি কার্যক্রম মনিটরিং করেন।
  এ ব্যাপারে পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ বলেন, পাংশা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজে তিনি সম্পৃক্ত ছিলেন। মেসার্স ওদুদ এন্টারপ্রাইজ ঠিকাদারী প্রতিষ্ঠান পাংশা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজে সরাসরি সম্পৃক্ত। উদ্বোধন অনুষ্ঠানে স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানান তিনি।
  গতকাল বুধবার বিকালে সরেজমিন পাংশা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে প্যান্ডেল নির্মাণসহ সাজসজ্জা লক্ষ্য করা গেছে। উৎসুক লোকজন মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে ঘোরাফেরা করে সৌন্দর্য উপভোগ করেন।
 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ