ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
ইটভাটার মাটিতে রাজবাড়ীর সড়ক মহাসড়ক কাঁদামগ্ন॥দূর্ঘটনার আশঙ্কা
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-০৩-১৯ ১৭:১৬:০৫

বৃষ্টিতে রাজবাড়ী সদর উপজেলার বিভিন্ন পাকা সড়কে পড়ে থাকা ইটভাটার মাটি ভিজে পিচ্ছিল হয়ে চরম দুর্ভোগ সৃষ্টি হয়েছে।

  এতে বিপাকে পড়েছে সড়কে চলাচল করা পথচারী ও মোটর সাইকেল আরোহীরা। এতে যে কোন সময় বড় ধরণের দুর্ঘটনার আশঙ্কা করছেন তারা। 
  গতকাল ১৯শে মার্চ সকালে রাজবাড়ীতে বৃষ্টিপাতের ফলে দীর্ঘদিন ধরে ইটভাটায় মাটি সরবরাহকারী গাড়ী থেকে মাটি পড়ে থাকায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়।
  সরেজমিনে দেখা যায়, নতুন বাজার টু মাটিপাড়া সড়ক, মাটিপাড়া টু বাগমারা সড়ক, রাজবাড়ী-দৌলতদিয়া আঞ্চলিক মহাসড়ক, রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কসহ একাধিক সড়কে বৃষ্টির পর রাস্তায় পড়ে থাকা মাটি কাঁদায় পরিণত হয়েছে। এতে রাস্তা পিচ্ছিল হয়ে গেছে। 
  স্থানীয়দের অভিযোগ, বছরের পর বছর ধরে কতিপয় ইটভাটার অবৈধভাবে চলা ট্রাক্টর-ডাম্পার, ট্রলি, ট্রাক পাকা রাস্তা দিয়ে নিয়মিত মাটি নিয়ে বিভিন্ন ইটভাটায় চলাচল করার সময় এসব যানবাহন থেকে মাটি রাস্তায় পড়ে এ অবস্থার সৃষ্টি হয়েছে। ইটভাটার ট্রাক্টরসহ বিভিন্ন যানের ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত বহন করা মাটি সড়কে পড়ে। শুকনো মৌসুমে সেই মাটি থেকে ধুলোর সৃষ্টি হয়ে বসবাস করাই কষ্টসাধ্য হয়ে পড়েছিল। এখন আবার বৃষ্টি হওয়াতে পাকা রাস্তা গুলো কাদাময় হয়ে পড়েছে। এতে চলাচলসহ নিত্য প্রয়োজনীয় কাজে বেড়েছে দুর্ভোগ। বৃষ্টির পানিতে এসব সড়কে এতটাই পিচ্ছিল হয়েছে যে, গাড়ী চলাচল তো দূরের কথা হেটেও চলাচল করা যাচ্ছে না।
  মিরাজ নামের এক মোটর সাইকেল আরোহী বলেন, বৃষ্টির পর মহাসড়কে মোটর সাইকেল চালানো খুবই ঝুঁকিপূর্ণ হয়ে গিয়েছে। রাস্তায় পড়ে থাকা মাটি বৃষ্টিতে কাঁদায় পরিণত হয়ে তা পিচ্ছিল হয়েছে। অসাবধানতা ভাবে গাড়ী চালালে যে কোন সময় দূর্ঘটনা ঘটতে পারে।
  আরেক মোটর সাইকেল আরোহী ইদ্রিস শেখ বলেন, রাজবাড়ী-দৌলতদিয়া মহাসড়কের বেহাল দশা। মহাসড়কে মাটির স্তর পড়ে গেছে। ধূলাবালিতে মোটর সাইকেল চালানোয় দুষ্কর হয়ে গেছে। তারপর আজকের বৃষ্টিতে মহাসড়ক এখন মরণ ফাঁদ হয়ে গেছে।
  তিনি আরও বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য সরকারের সিদ্ধান্ত এবং প্রচলিত আইন মেনে ভাটা পরিচালনা করা উচিত। ভাটায় সরবরাহকৃত মাটি রাস্তায় পড়ে রাস্তার যেমন ক্ষতি হচ্ছে তেমনি সামান্য বৃষ্টিতে রাস্তা পিচ্ছিল হওয়ায় দূর্ঘটনার আশঙ্কা বেড়ে যাচ্ছে।
  মাটিপাড়া এলাকার স্থানীয় একাধিক বাসিন্দা বলেন, গত দুই মাস ধরে সদর উপজেলার বিভিন্ন ইট ভাটার মালিকরা তাদের সারা বছরের ইটের চাহিদা মেটানোর জন্য মাটি সংরক্ষণ করছে। এতে তারা বিভিন্ন ড্রাম ট্রাক, ট্রলি, বাটাহাম্পারে করে এই মাটি ভাটায় নিয়ে আসছে। ভাটা পর্যন্ত মাটি আসার আগে এই মাটি সাড়া রাস্তায় পড়তে পড়তে আসে। প্রত্যেকটি সড়কেই মাটির স্তুর পড়ে গিয়েছে। শীত মৌসুমে বৃষ্টি না থাকায় সড়কে ধূলাবালীতে দূর্ভোগ সৃষ্টি হয়। আর এখন বৃষ্টিতে এই ধূলাবালি কাঁদায় পরিণত হয়ে রাস্তা পিচ্ছিল হয়ে গিয়েছে। এতে পথচারীসহ মোটরসাইকেল আরোহীদের বেশি ভোগান্তিতে পড়তে হচ্ছে। অসতর্ক ভাবে গাড়ী চালালে যে কোন মুহুর্তে ঘটতে পারে বড় ধরণের দূর্ঘটনা।
  ব্যাটারী চালিত অটোরিকশা চালক সুমন ব্যাপারী বলেন, রাস্তায় পড়ে থাকা মাটি বৃষ্টিতে ভিজে কাদায় পরিণত হয়েছে যা খুবই পিচ্ছিল। রাস্তায় কাদা থাকায় ঠিকমতো রিকশার ব্রেক ধরছে না। খুবই সতর্কতার সাথে গাড়ী চালাতে হচ্ছে।
  রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মার্জিয়া সুলতানা বলেন, বিভিন্ন রাস্তায় মাটি বহনকারী যানবাহনের কারণে বৃষ্টিতে রাস্তা পিচ্ছিল হয়ে ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনা। সম্প্রতি এই ধরনের পরিস্থিতি উপজেলা প্রশাসনের নজরে এসেছে। জেলা আইন-শৃঙ্খলা কমিটির বিগত সভার সিদ্ধান্ত মোতাবেক মাটি বা বালি বহনে ব্যবহৃত ট্রাক ও অন্যান্য যানবাহনে মাটি বা বালি প্লাস্টিক/ট্রিপল দিয়ে সুন্দরভাবে ঢেকে বহন করার জন্য মাটি ব্যবসায়ী ও ট্রাক মালিক সমিতিকে নির্দেশনা দেয়া হয়েছে। 
  সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মার্জিয়া সুলতানা আরও বলেন, বৃষ্টির পর আমি এবং আমার এসিল্যান্ড পরিদর্শনে বের হয়েছিলাম। পরিদর্শনকালীন সময়ে কোমরপাড়া এলাকায় অতিরিক্ত মাটিবহনের দায়ে মোবাইল কোর্ট পরিচালনা করে একটি ট্রাক ও বাটাহাম্পারকে জরিমানা করা হয়েছে। এছাড়াও যেসব ইটভাটার মাটি বহনের কারণে রাস্তার ক্ষতি হচ্ছে ও বৃষ্টিতে রাস্তা কাদাযুক্ত হয়ে যাচ্ছে তাদেরকে নিজ দায়িত্বে ঐ সব রাস্তা পরিষ্কার করে দিতে বলা হয়েছে।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ