ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে রাজবাড়ীতে ফরিদপুরের সাংবাদিক প্রবীর শিকদারের বিরুদ্ধে মামলা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৯-০৩ ১৫:২৮:০০

‘ধমীয় অনুভূতিতে আঘাত’ দেয়ার অভিযোগে রাজবাড়ীর ১নং আমলী আদালতে ফরিদপুরের সাংবাদিক প্রবীর শিকদারের বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়েছে। 
  গতকাল ৩রা সেপ্টেম্বর রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের(আইনজীবী সমিতি) সম্পাদক এডঃ মোঃ আনিছুর রহমান বাদী হয়ে রাজবাড়ীর ১নং আমলী আদালতে দন্ড বিধির ২৯৫/২৯৫(এ)/২৯৮ ধারায় মামলাটি দায়ের করেন। বিজ্ঞ আদালত মামলার বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দেয়ার জন্য রাজবাড়ী জেলা শিক্ষা অফিসারকে আদেশ দিয়েছেন।
  মামলার অভিযোগে উল্লেখ করা হয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৯/০৮/২০২০ইং তারিখে মৃত্যুবরণকারী এডঃ এম.এ খালেক ১৯৮৩ সালে আইনজীবী হিসেবে রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনে যোগদান করার পর থেকে আমৃত্যু অত্যন্ত সুনাম ও সততার সাথে আইন পেশায় নিয়োজিত ছিলেন। তিনি একজন ধর্মভীরু লোক ছিলেন। তিনি ২বার ওমরা পালনসহ স্ত্রীকে নিয়ে পবিত্র হজ্বব্রত পালন করেন। ইসলাম ধর্মের ফরজ কাজসহ রাসূলের হাদীস মেনে চলতেন। তিনি ২বার জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণসহ গত মেয়াদে রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি অনেক ধর্মীয় প্রতিষ্ঠানের সভাপতি ছিলেন। মসজিদ-মাদ্রাসায় আর্থিক সহযোগিতা করতেন এবং ওয়াজ মাহফিলে সভাপতির দায়িত্ব পালন করতেন। রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের পাশাপাশি তিনি সুপ্রীম কোট আইনজীবী সমিতিরও সদস্য ছিলেন। মৃত্যুর পর তার ৩টি জানাযার নামাজ হয়। উপরন্তু মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করায় তিনি শহীদের মর্যাদা পাবেন। কিন্তু সাংবাদিক প্রবীর শিকদার অন্য ধর্মাবলম্বী হওয়ার পরও ইসলাম ধর্মকে ঘৃণার চোখে দেখে বিদ্বেষাত্মকভাবে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার জন্য গত ০১/০৯/২০২০ইং তারিখ রাত ৩টায় নিজের ফেসবুক আইডিতে এডঃ এম.এ খালেক সম্মন্ধে ‘রাজবাড়ীর রেল চোরকে আদালত জামিন দিলেও সৃষ্টিকর্তা ফাঁসিয়ে ঝুলিয়ে দিলেন’ মর্মে প্রচার করেন। ইতিপূর্বেও তিনি তার ফেসবুক আইডিতে মরহুম এডঃ এম.এ খালেক সম্পর্কে অনেক কুরুচিকর কথাবার্তা লেখেন। দীর্ঘদিনের সহকর্মী হিসেবে আইনজীবীরা এতে মর্মাহত হন এবং গত ০২/০৯/২০২০ইং তারিখে অনুষ্ঠিত জেলা বার এসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক কমিটির সম্পাদক হিসেবে এডঃ মোঃ আনিছুর রহমানকে বাদী হয়ে আদালতে মামলাটি দায়েরের দায়িত্ব প্রদান করা হয়। 
  মামলায় জেলা বার এসোসিয়েশনের সভাপতি  এডঃ মোঃ শফিকুল আজম মামুন, সহ-সভাপতি এডঃ শেখ সাইফুল হক, সহ-সম্পাদক এডঃ মোঃ হাকিম খান রিপন, সহ-সম্পাদক এডঃ মোঃ তসলিম আহম্মেদ তপন, সদস্য এডঃ মোঃ রাসেল সুলতান, এডঃ মোঃ নিজাম উদ্দিন শেখ ও এডঃ মোঃ জাহিদ হোসেন মোল্লাকে সাক্ষী করা হয়েছে।
  এরআগে রাজবাড়ী রেল স্টেশন সংলগ্ন কুলিপট্টি এলাকায় জনগণের চলাচলের দীর্ঘদিনের ১শ ফুটের একটি সংযোগ রাস্তার নির্মাণকে কেন্দ্র করে গত ৭ই জুলাই রাজবাড়ী রেলওয়ের উপ-সহকারী(কার্য/আইসি) মোঃ প্রকৌশলী সাইফুল ইসলাম বাদী হয়ে সরকারী কাজে বাঁধা দেয়ার অভিযোগে সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এডঃ এম.এ খালেক, রাজবাড়ী পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর শাহ্ মোঃ জাহাঙ্গীর জলিল ও এডঃ খালেকের পুত্র এম.এ খালেদ পাভেলসহ অজ্ঞাতনামা ২০/২৫ জনকে আসামী করে দন্ড বিধির ১৪৩/৪৪৭/১৮৬/৩৫৩/৪২৭/৫০৬ ধারায় রাজবাড়ী থানায় মামলা দায়ের করেন। ওই মামলায় গত ৯ই জুলাই উক্ত ৩জন আসামী রাজবাড়ীর ১নং আমলী আদালতে আত্মসমর্পন করে অস্থায়ী জামিন পান এবং গত ৫ই আগস্ট একই আদালতে তাদের জামিন স্থায়ীকরণ করা হয়।
  উল্লেখ্য, সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি এডঃ এম.এ খালেক(৬৪) করোনার উপসর্গ নিয়ে গত ১৩ই আগস্ট রাজবাড়ী সদর হাসপাতালে নমুনা পরীক্ষা করাতে দেন। ১৬ই আগস্ট তার নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। নমুনা দেয়ার দিন থেকেই তিনি কাঁশি ও জ্বর নিয়ে হোম আইসোলেশনে চিকিৎসা নিচ্ছিলেন। গত ১৮ই আগস্ট দিনগত রাতে হঠাৎ তার শারীরিক অবস্থার অবনতি হলে পরদিন গত ১৯শে আগস্ট সকালে তাকে রাজধানী ঢাকার বাংলাদেশ ইন্সটিটিউট অফ হেলথ্ সাইন্সেস জেনারেল হসপিটালে(বিআইএইচএসএইচ) ভর্তি করা হয়। সেখানে চিকিৎসারত অবস্থায় গত ২৯শে আগস্ট রাত ১০টা ৪০মিনিটে তিনি ইন্তেকাল করেন। 

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ