ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০৫-০৭ ১৫:৫০:৪৩

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে আজ ৮ই মে রাজবাড়ী জেলার পাংশা ও কালুখালী উপজেলা পরিষদের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ভোট গ্রহণ সুষ্ঠু করতে সকল প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন, জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী। 

 গতকাল ৮ই মে সকাল ৮টায় ব্যালট পেপারের মাধ্যমে শুরু হবে ভোটগ্রহণ। একটানা বিরতহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

 জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ(আনারস) ও মাছপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার সাইফুল ইসলাম বুড়ো(মোটর সাইকেল) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

 এছাড়াও ভাইস চেয়ারম্যান(পুরুষ) পদে বর্তমান ভাইস চেয়ারম্যানসহ মোট ৫জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন। এদের মধ্যে খান মোঃ ওবায়দুল হক(চশমা), একেএম সাইফুল মোর্শেদ(তালা), রফিকুর ইসলাম(টিউবওয়েল), মোঃ হোসেন আলী সরদার(টিয়া পাখি) ও বর্তমান ভাইস চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন বিশ্বাস(উড়োজাহাজ) প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন।

 অপরদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩জন অংশগ্রহণ করছেন। এদের মধ্যে দিলরুবা পারভীন ইতি(ফুটবল), আসমা খাতুন(হাসঁ) ও সাবরিনা পারভিন(কলস) প্রতীকে নির্বাচন করছেন।

 কালুখালী উপজেলা ঃ কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান অলিউজ্জামান চৌধুরী টিটু(আনারস), এবিএম রোকনুজ্জামান(কাপ-পিরিচ),মোঃ এনায়েত হোসেন(মোটর সাইকেল) ও মোঃ মাসুদুর রহমান(দোয়াত-কলম) প্রতীক নিয়ে লড়ছেন।

 এছাড়াও ভাইস চেয়ারম্যান পদে ৪জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে মোঃ রিপন শেখ(টিউবওয়েল), রেজাউল করিম(টিয়া পাখি), মাহমুদ হাসান সুমন(তালা) ও মুহাম্মদ ফজলুল হক(মাইক) প্রতীক নিয়ে লড়ছেন।

 অপরদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে মোছাঃ শিল্পী আক্তার(কলস), মোছাঃ ডলি পারভীন(ফুটবল) ও মোছাঃ শারমিন আক্তার(হাঁস) প্রতীক নিয়ে।

 ষষ্ঠ উপজেলা পরিষদের রিটার্নিং অফিসার ও রাজবাড়ী জেলা নির্বাচন অফিসার মোঃ অলিউল ইসলাম জানিয়েছেন, প্রথম ধাপের নির্বাচনে পাংশা ও কালুখালী দুই উপজেলার মোট ১২৫টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। পাংশা উপজেলায় ৫৭টি ও কালুখালী উপজেলায় ৩১টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ বা গুরুত্বপূর্ণ। গুরুত্বপূর্ণ প্রত্যেকটি কেন্দ্রে ৪ জন পুলিশ ও ১৪ জন আনসার সদস্য থাকবেন। এছাড়াও পাংশা উপজেলায় ১১ জন ম্যাজিস্ট্রেট ১১টি পুলিশের টহল টিম ও ১প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন থাকবে। এছাড়াও কালুখালী উপজেলায় ৭জন ম্যাজিস্ট্রেট ৭টি পুলিশের টহল টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। 

 এছাড়াও পাংশা ও কালুখালী উপজেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২প্লাটুন বিজিবি সদস্য ও র‌্যাবের ৪টি টহল টিম মোতায়েন থাকবে।

 উল্লেখ্য, পাংশা উপজেলা ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়ন পরিষদ নিয়ে গঠিত। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৭৫টি। মোট ভোট কক্ষের সংখ্যা ৫৪৫টি। এর মধ্যে স্থায়ী ৫২২ ও অস্থায়ী ২৩টি। মোট ভোটার সংখ্যা ২ লাখ ১৬ হাজার ১০০ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ১০ হাজার ১৮৭ ও মহিলা ১ লাখ ৫ হাজার ৯১১ জন।

 এছাড়াও কালুখালী উপজেলা ৭টি ইউনিয়ন নিয়ে গঠিত। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৫০টি। মোট ভোট কক্ষের সংখ্যা ৩২১টি। এর মধ্যে স্থায়ী ৩০৬ ও অস্থায়ী ১৫টি। মোট ভোটার সংখ্যা ১ লাখ ৩৭ হাজার ২০০ জন। এর মধ্যে পুরুষ ৭০ হাজার ২৮৪ ও মহিলা ৬৬ হাজার ৯১৫ জন।

 রাজবাড়ী জেলা পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ পিপিএম(সেবা) বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে জেলা পুলিশ সবসময় বদ্ধপরিকর। নির্বাচনের দিন জেলা পুলিশের পাশাপাশি প্রতিটি কেন্দ্রে আনসার সদস্য মোতায়েন থাকবে। পাংশা ও কালুখালী উপজেলা পরিষদের নির্বাচন ৬৫০ জন পুলিশ ও ১৮০০ জন আনসার সদস্য কাজ করবে। পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকে ও গোয়েন্দা পুলিশও মাঠে কাজ করবে।

 
রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পিআইবি’র মহাপরিচালকের শ্রদ্ধা
সর্বশেষ সংবাদ