ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
রাজবাড়ী ৩ ধর্ষকের মৃত্যুদন্ডের রায়ে বাদীর সন্তোষ॥নিরপেক্ষ তদন্তে ন্যায় বিচারের পথ সুগম হয়
  • আশিকুর রহমান
  • ২০২০-০৯-০৩ ১৫:৪৫:১২
ফাইল ফটো ঃ নারী চিকিৎসককে গণধর্ষণ মামলার তদন্তকারী কর্মকর্তা ইন্সপেক্টর মোঃ শহীদুল ইসলাম এ মামলার সুষ্ঠু তদন্ত সম্পন্ন করায় রাজবাড়ীর সাবেক পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি কর্তৃক অর্থ পুরস্কার পান -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ৩জন ধর্ষকের মৃত্যুদন্ডের রায়ে সন্তোষ প্রকাশ করেছেন মামলার বাদী গণধর্ষণের শিকার নারী চিকিৎসক।

  গতকাল ৩রা সেপ্টেম্বর সকালে এই প্রতিবেদকের সঙ্গে কথা হয় ওই নারী চিকিৎসকের। আদালতে ‘ন্যায় বিচার পেয়েছেন’ উল্লেখ করে তিনি বিশেষভাবে কৃতজ্ঞতা প্রকাশ করেন মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ ইন্সপেক্টর মোঃ শহীদুল ইসলামের প্রতি।
  তিনি বলেন, মামলায় রায়ে আমি সন্তুষ্ট। আমি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার মামলার তদন্তকারী কর্মকর্তা খানখানাপুর পুলিশ তদন্ত কেন্দ্রের তৎকালীন ইনচার্জ (বর্তমানে পাংশার বাহাদুরপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ হিসেবে কর্মরত) ইন্সপেক্টর মোঃ শহীদুল ইসলামের প্রতি। তিনি সুষ্ঠু তদন্ত করে সঠিকভাবে চার্জশীট না দিলে হয়তো আমি আজ এই ন্যায় বিচার পেতাম না। আমি মনে করি তার সঠিক চার্জশীটেই এগিয়ে গেছে আমার ন্যায় বিচার। একই সঙ্গে আমি রাষ্ট্রপক্ষের আইনজীবীসহ যারা ন্যায় বিচার প্রতিষ্ঠার পক্ষে কাজ করেছেন সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। মামলার রায় অপরাধীদের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে বলেও মনে করেন তিনি। 
  মামলার তদন্তকারী কর্মকর্তা ইন্সপেক্টর মোঃ শহীদুল ইসলাম বলেন, পুলিশ বাহিনীতে যোগদানের পর থেকেই আমি সবসময় বাহিনীর সুনাম ও সাফল্য অক্ষুন্ন রেখে কাজ করার চেষ্টা করি। এই মামলাটি তদন্তের দায়িত্ব পাবার পর থেকে আমার একটিই লক্ষ্য ছিলো যাতে ভিকটিমের ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে পারি। যে কারণে সুষ্ঠু তদন্তের মাধ্যমে আমি সঠিক চার্জশীট দাখিল করি। এ জন্য রাজবাড়ীর তৎকালীন পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি আমাকে অর্থ পুরস্কার প্রদান করেন। মামলার রায়ে ভিকটিম ন্যায় বিচার পেয়েছেন। এটি জানতে পেরে আমার কাছে খুব ভালো লাগছে।
  প্রসঙ্গত, ২০১৮ সালের ২৩শে ফেব্রুয়ারী রাতে ওই নারী চিকিৎসক ঢাকা থেকে গোপালগঞ্জ যাওয়ার উদ্দেশ্যে রাজবাড়ীর গোয়ালন্দ মোড় এলাকায় এসে গাড়ীর জন্য অপেক্ষা করছিলেন। ওই সময় রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নের মজলিশপুর গ্রামের মৃত আবুল মোল্লার ছেলে রানা মোল্লা(২৭), একই গ্রামের মৃত মুন্নাফ সরদারের ছেলে হান্নান সরদার(৩২) ও খানখানাপুর ইউনিয়নের দত্তপাড়া গ্রামের আরশাদ মোল্লার ছেলে মামুন মোল্লা(২২) ওই নারীকে গন্তব্যস্থলে পৌঁছানোর সহযোগিতার কথা বলে ব্যাটারী চালিত অটোরিক্সায় উঠিয়ে বসন্তপুর ইউনিয়নের মজলিশপুর এলাকার নিহাজ জুট মিলের কাছে নিয়ে একটি বাঁশঝাড়ের মধ্যে নিয়ে জোরপূর্বক ধর্ষণ করে রাস্তার পাশে ফেলে চলে যায়। রাতে ওই নারী স্থানীয় একটি বাড়ীতে আশ্রয় নেন। পরের দিন ২৪শে ফেব্রুয়ারী সকালে তিনি র‌্যাব-৮ এর ফরিদপুর ক্যাম্পে গিয়ে অভিযোগ করলে তারা ওই দিনই সকাল ১০টার দিকে বসন্তপুর স্টেশন বাজার থেকে স্থানীয়দের সহযোগিতায় রানা, হান্নান ও মামুনকে গ্রেফতার করে রাজবাড়ী থানায় হস্তান্তর করে র‌্যাব। গত ২৫শে ফেব্রুয়ারী ওই নারী চিকিৎসক বাদী হয়ে রানা, হান্নান ও মামুনের নাম উল্লেখ করে ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইন (সংশোধনী ২০০৩) এর ৯ (৩) ধারায় রাজবাড়ী থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় এজাহারে তিনি গণধর্ষণের ঘটনায় রানা, হান্নান ও মামুন ছাড়াও অজ্ঞাতনামা আরও ৩জনের সম্পৃক্ত থাকার কথা বর্ণনা করেন। পরবর্তীতে মামলার তদন্তকারী কর্মকর্তা খানখানাপুর পুলিশ তদন্ত কেন্দ্রের তৎকালীন ইনচার্জ ইন্সপেক্টর মোঃ শহীদুল ইসলাম একই বছরের ১৭ই মে রানা, হান্নান ও মামুনসহ ৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশীট) দাখিল করেন। মামলার বাদীসহ ১০ জনের স্বাক্ষ্য গ্রহণ ও যুক্তিতর্ক শুনানী শেষে রাজবাড়ীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক শারমিন নিগার  রানা, হান্নান ও মামুনকে মৃত্যুদন্ডের আদেশ দেন। এছাড়াও তাদেরকে ১লক্ষ টাকা করে জরিমানা করা হয়। অভিযোগ প্রমাণিত না হওয়ায় বাকী ৩জনকে বেকসুর খালাস দেয়া হয়।  

মহান মে দিবস উপলক্ষ্যে পুলিশ সুপারের বাণী
নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে রাজবাড়ীর পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
সর্বশেষ সংবাদ