ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
পাংশা পৌর মাছ-মুরগি বাজারে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৩-২৯ ১৬:১১:১২

রাজবাড়ী জেলার পাংশা পৌরসভার কাঁচাবাজার সংলগ্ন মাছ ও মুরগি বাজারে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ বিরাজ করছে।

  দীর্ঘদিন ধরে অত্র বাজারে নোংরা পরিবেশ থাকায় স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছেন ক্রেতা-বিক্রেতারা। নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ দূরীকরণে পাংশা পৌরসভার বাজার পরিদর্শকের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।

  নিয়মিত বাজার পরিদর্শন ও কার্যকরী পদক্ষেপ গ্রহণের উদ্যোগ না নেওয়ায় বাজারে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ বজায় রয়েছে বলে অভিমত ব্যক্ত করেছেন সচেতন মহলের লোকজন।

  জানা যায়, ১৯৯০ সালে পাংশা পৌরসভা প্রতিষ্ঠিত হয়। ‘ক’ শ্রেণি ভুক্ত এ পৌরসভার আয়তন প্রায় ১৬.৩১৬ বর্গ কি.মি.। ২০২১ সালের জনশুমারী ও গৃহগণনা অনুযায়ী পাংশা পৌরসভার মোট জনসংখ্যা ৩৫হাজার ৫২০জন। ১৯৯৪ সালের ২৫ শে সেপ্টেম্বর পাংশা পৌরসভার কাঁচা বাজারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন সাংস্কৃতিক বিষয়ক প্রতিমন্ত্রী অধ্যাপিকা জাহানারা বেগম। প্রায় ৩৩ বছরের পাংশা পৌরসভার উন্নয়ন ও নাগরিক সেবার প্রত্যাশা ও প্রাপ্তি নিয়েও রয়েছে চাপা ক্ষোভ-অসন্তোষ।

  গতকাল ২৯শে মার্চ দুপুরে সরেজমিন পাংশা পৌরসভার কাঁচা বাজার সংলগ্ন মাছ ও মুরগি বাজারে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ লক্ষ্য করা গেছে।

  খোঁজ নিয়ে জানা গেছে, পাংশা পৌরসভার বাজার পরিদর্শক পদে রয়েছেন জাফর ইকবাল এবং পৌরসভার নির্বাহী কর্মকর্তা পদে রয়েছেন আনিসুর রহমান। নির্বাহী কর্মকর্তা আনিসুর রহমানের বাড়ী পাংশা উপজেলার উদয়পুর গ্রামে। এছাড়া পৌরসভার বাজার পরিদর্শক জাফর ইকবালের বাড়ী পাংশা পৌরসভার কুলটিয়া গ্রামে। পৌরসভার বাজার পরিদর্শক পদে একজন কর্মকর্তা রয়েছেন তা বাজারের অনেকেরই অজানা। মাছ ও মুরগি বাজারের নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ দূরীকরণে উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ জরুরী হয়ে পড়েছে।

  এ ব্যাপারে যোগাযোগ করা হলে পাংশা পৌরসভার নির্বাহী কর্মকর্তা আনিসুর রহমান জানান, সীমাবদ্ধতার কারণে অনেক কিছুই সম্ভব হয়ে উঠছে না। তবে সমন্বিত প্রচেষ্টায় নাগরিক সেবা প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে বলে উল্লেখ করেন তিনি। 

মেলার লটারিতে মোটর সাইকেল পেল মা; কপাল পুড়ল মেয়ের!
দৌলতদিয়া ঘাটে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর পথসভা অনুষ্ঠিত
দক্ষিণবাড়ী গ্রামে আনারসের সমর্থকের মাথা ফাটালো প্রতিপক্ষের সমর্থকেরা
সর্বশেষ সংবাদ