ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
রাজবাড়ীতে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ
  • আসাদুজ্জামান নুর
  • ২০২৩-০৪-০২ ১৫:১১:৩৩

 ‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরো বান্ধব অন্তর্ভুক্তিমুলক বিশ্বগঠন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ীতে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। 
  গতকাল ২রা এপ্রিল সকালে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। 
  আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু কায়সার খান। 
  অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) ইফতেখারুজ্জামান ও জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস  বক্তব্য রাখেন। 
  অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন অফিসার মোঃ আবু মুছা। পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন প্রতিবন্ধী সেবা ও সহায়তা কেন্দ্রের কনসালটেন্ট নাসির উদ্দিন আহমেদ। 
  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের ব্যক্তি উদ্যোগে অটিজমটা এই পর্যায়ে এসেছে। আজ বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন করা হচ্ছে তাদের সম্মান জানানোর জন্য। অটিজম শিশুদের বেড়ে উঠতে পরিবার, সমাজ ও সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পরিবার ও সরকার এই বিশেষ চাহিদা সম্পূর্ণ শিশুদের জন্য বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে। এখন আমাদের সমাজের সবাইকে আরও বেশি সচেতন হতে হবে। তাদের পাশে আমাদের সবাইকে দাঁড়াতে হবে। যে পরিবারে এমন শিশু রয়েছে তাদের মা বাবাকে বলবো আপনারা মন খারাপ করবেন না। 
  তিনি আরও বলেন, এই বিশেষ চাহিদা সম্পূর্ণ শিশুদের পড়াশোনার জন্য রাজবাড়ী জেলা প্রশাসন পরিচালিত প্রত্যয় স্কুল রয়েছে। এ ধরনের আরও স্কুল দরকার কারণ রাজবাড়ীতে যে সকল শিশু আছে তারা হয়তো পড়াশোনার সুযোগ পাচ্ছে। কিন্তু বালিয়াকান্দি, পাংশা গোয়ালন্দ উপজেলায় যদি এমন শিশু থাকে তাদের বাবা মা কিন্তু তাদের পড়াশোনা করাতে পাচ্ছে না। এজন্য সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে। এদের পাশে দাঁড়াতে হবে। এই বিশেষ চাহিদা সম্পূর্ণ সকল বাচ্চাদের প্রতি আমার শুভ কামনা রইলো এবং মায়েদের প্রতি সালাম জানাচ্ছি।  
  আলোচনা সভা শেষে বিশ্ব অটিজম দিবস উপলক্ষে রাজবাড়ী প্রত্যয় স্কুলে আয়োজিত অটিজম শিশুদের অংশগ্রহণে ছবি অংকন ও বালিশ পাসিং প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ এবং সকল শিশুদেরকে সান্তনা পুরস্কার দেওয়া হয়। 

আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ