ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
গোয়ালন্দে আ’লীগের বাধায় বিএনপি’র অবস্থান কর্মসূচী পন্ড॥গাড়ী ভাংচুর-সাংবাদিকদের মারধর
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৪-০৮ ১৫:১৪:১০

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলায় আওয়ামী লীগের নেতাকর্মীদের বাধায় গতকাল শনিবার বেলা ৩টায় গোয়ালন্দ উপজেলা কোর্ট মাঠে বিএনপি’র কেন্দ্র ঘোষিত অবস্থান কর্মসূচী পন্ড হয়ে গেছে। 

  তবে বিএনপির কর্মসূচি প্রতিহত করতে আগেই ওই মাঠে অবস্থান নেয় স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। পৌনে ৩টার দিকে বিএনপির কর্মসূচিতে যোগ দিতে আসা একটি মাইক্রোবাস ওই মাঠের পাশে এলে আওয়ামী লীগের নেতাকর্মীরা গাড়িতে হামলা করে। এ সময় ছবি তুলতে গিয়ে দলীয় ক্যাডারদের হামলার শিকার হয় ২জন সাংবাদিক। তারা হলেন- দৈনিক বাংলা ও দৈনিক মাতৃকণ্ঠের সাংবাদিক মইনুল হক মৃধা এবং দৈনিক ইনকিলাবের সাংবাদিক মোজাম্মেল হক লাল্টু আহত হয়। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। 

  এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিএনপি। অন্যদিকে সাংবাদিকদের হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করেছে আওয়ামী লীগ।

  স্থানীয় লোকজন ও দলীয় নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, জ্বালানি তেলসহ নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদ, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ কারাবন্দী নেতাকর্মীদের মুক্তিসহ ১০ দফা দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেয় উপজেলা বিএনপি। গতকাল শনিবার বেলা তিনটায় গোয়ালন্দ উপজেলা কোর্ট মাঠে তাঁদের কর্মসূচি পালনের কথা ছিল। তবে নির্ধারিত সময়ের আগেই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোস্তফা মুন্সী, পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র মোঃ নজরুল ইসলামসহ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মাঠে অবস্থান নেন।

  প্রত্যক্ষদর্শীরা জানায়,  এ সময় সেখানে পেশাগত দায়িত্ব পালন করছিলেন গোয়ালন্দ প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক প্রথম আলোর প্রতিনিধি রাশেদুল হক রায়হানসহ উপজেলার বেশ কিছু সাংবাদিক। বেলা পৌনে ৩টার দিকে সাদা রঙের একটি মাইক্রোবাস (ঢাকা-মেট্রো-চ-১৬-২০২৯) গোয়ালন্দ উপজেলা মাঠের এক পাশে মহাসড়কের পাশে দাঁড়ায়। মাইক্রোবাসটিতে কয়েকজন যুবদল নেতা বসে ছিলেন। তখন ওই মাইক্রোবাসে হামলা করে আওয়ামী লীগের কর্মীরা। এ সময় তাঁরা মাইক্রোবাসটি ভাংচুর ও আরোহীদের মারধর শুরু করে। এ সময় পুলিশ ছত্রভঙ্গ করতে লাঠিপেটা শুরু করলে হামলাকারীরা পুলিশের ওপরও চড়াও হয়। সাংবাদিকেরা ছবি তুলতে শুরু করলে হামলাকারীরা তাঁদের ওপর হামলা করে সাংবাদিকদের মোবাইল ফোন কেড়ে নেয়। হামালায় আহত সাংবাদিক মইনুল হক মৃধা ও মোজাম্মেলকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

  আহত সাংবাদিক মইনুল হক মৃধার স্ত্রী সাবরিনা আক্তার এ ঘটনার বিচার দাবী করে বলেন, পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে আজ আমার স্বামী সন্ত্রাসীদের হামলায় আহত হয়েছে। এর যদি বিচার না হয়, তাহলে আপনারাও এ রকম হামলার শিকার হবেন। এ ঘটনায় থানায় অভিযোগ দেয়া হবে বলে তিনি জানান।

   সাংবাদিকদের ওপর হামলার পরবর্তীতে সন্ধ্যার পর হাসপাতালে যান গোয়ালন্দ উপজেরা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোস্তফা মুন্সী, গোযালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও উজানচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলজার হোসেন মৃধাসহ অন্যান্য নেতৃবৃন্দ।

  উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোস্তফা মুন্সী বলেন, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। ইতিপূর্বে গোয়ালন্দে এ ধরণের ঘটনা ঘটেনি। দ্রুত সময়ের মধ্যে সাংবাদিক নেতৃবৃন্দের সাথে বসে বিষয়টি মিমাংশা করে ফেলা হবে। তিনি আরো বলেন দলের মধ্যে বিশৃঙ্খলা তৈরি করতে বহিরাগত কিছু যুবক ঘটনাটি ঘটিয়েছে। তাঁদের চিহ্নিত করার চেষ্টা চলছে। দলের পদধারী কোনো কর্মী হামলায় জড়িত নয়। তবে দলের কেউ জড়িত থাকলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হবে।

  মাইক্রোবাসে ভাংচুরের ঘটনার পর বিএনপির নেতাকর্মীরা উপজেলা পরিষদের পেছনে উপজেলা বিএনপির সভাপতি নিজাম উদ্দিন শেখের বাসভবনের সামনে সংক্ষিপ্ত পথসভা করে। 

  অবস্থান কর্মসূচিতে যোগদিতে রাজবাড়ী জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়ামসহ অন্যান্য নেতৃবৃন্দ গোয়ালন্দ পৌছালেও হামলা ও বিশৃঙ্খলার কারণে পথ সভায় উপস্থিত হতে পারেননি। 

  উপজেলা বিএনপির সভাপতি নিজাম উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোশারফ আহম্মেদের সঞ্চালনায় নেতাকর্মীরা পথসভায় বক্তব্য দেন। পরে বিএনপির নেতারা আহত সাংবাদিকদের দেখতে হাসপাতালে যান।

  গোয়ালন্দ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মোশারফ আহম্মেদ বলেন, আওয়ামী লীগের বাধায় তাঁরা পূর্বনির্ধারিত উপজেলা কোর্ট মাঠে সভা করতে পারেননি। সাবেক সংসদ সদস্য ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়ামকেও আসতে দেওয়া হয়নি। জেলা যুবদলের একটি দল মাইক্রোবাসে মাঠে গিয়েছিল। কিন্তু তাদের গাড়ি ভাংচুর ও নেতৃবৃন্দকে মারধর করা হয়েছে। কয়েকজন সাংবাদিককে পেটানো হয়েছে। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

  এ বিষয়ে গোয়ালন্দ ঘাট থানার এস আই মনিরুল মিয়া বলেন, হঠাৎ গাড়িতে হামলা করে কয়েক ব্যক্তি। সেখানে দায়িত্বরত পুলিশ সদস্যরা জানমাল রক্ষায় লাঠিপেটা করে দুই পক্ষকে ছত্রভঙ্গ করে দেয়। এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো পক্ষ অভিযোগ দেয়নি। 

  গোয়ালন্দ ঘাট থানার অফিসার ইনচার্জ(ওসি) স্বপন কুমার মজুমদার বলেন, আমি ঘটনাটি শুনেছি। অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহণ করবো।

রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ