ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
বালিয়াকান্দিতে ট্যাব বিতরণে অনিয়ম॥প্রধান শিক্ষককে শোকজ
  • সোহেল মিয়া
  • ২০২৩-০৪-১২ ১৪:৪৯:০৫

 মেধাবী শিক্ষার্থীদের মধ্যে প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব বিতরণে অনিয়ম করায় রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জামালপুরের নটাপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুস সালামকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পারমিস সুলতানা।
  গত ১১ই এপ্রিল বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসারের মৌখিক নির্দেশে এই কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়েছে বলে জানান তিনি। 
  আগামী সাত কর্মদিবসের মধ্যে কারণ দর্শানো নোটিশের জবাব প্রদান করতে হবে প্রধান শিক্ষককে।
  জানা যায়, প্রধানমন্ত্রী  নবম ও দশম শ্রেণির মেধাক্রমানুযায়ী ৩জনকে ট্যাব উপহার দেন। তারই ধারাবাহিকতায় গত সোমবার বালিয়াকান্দির ৩১টি মাধ্যমিক পর্যায়ের ১৯২ জন শিক্ষার্থীর হাতে ট্যাব তুলে দেন রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম। সেই নিয়ম অনুযায়ী নটাপাড়া উচ্চ বিদ্যালয়ে ট্যাব পাওয়ার কথা বিজ্ঞান বিভাগের সোনালী আক্তার, সাদিয়া খাতুন ও মানবিক বিভাগের পূর্ণিমা বিশ^াসের। কিন্তু প্রধান শিক্ষক মেধাক্রমানুযায়ী দ্বিতীয় শিক্ষার্থী সাদিয়া খাতুনকে না দিয়ে বিজ্ঞান বিভাগের তৃতীয় রোল আবু হানিফকে ট্যাব প্রদানের তালিকায় নাম দেন। যার ফলে বাদ পড়ে যান মেধাবী শিক্ষার্থী সাদিয়া খাতুন।
  এই অনিয়মের ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আসলে তুমুল সমালোচনা শুরু হয়। বিষযটি ইউএনও’র দৃষ্টিগোচর হওয়ার সাথে সাথে তিনি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে ঐ প্রধান শিক্ষককে শোকজ করতে বলেন এবং মেধাবী শিক্ষার্থী সাদিয়া খাতুনকে প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব দ্রুত সময়ের মধ্যে তার হাতে তুলে দেওয়ার নির্দেশ প্রদান করেন।
  সাদিয়া খাতুন বলেন, প্রধান শিক্ষক কয়েক দিন আগে আমার ফোন নাম্বার নিয়েছিল। আমি ভেবেছিলাম আমাকে জানাবে। কিন্ত গত সোমবারে সবাইকে ট্যাব দিলেও আমাকে বলেনি। যার কারণে আমি যাইনি ট্যাব আনতে। অদৃশ্য কারণে আমি বাদ পড়ে যায়। আমার পড়ের ছাত্র আবু হানিফ ট্যাব পেলেও আমার ভাগ্য জোটেনি। 
  উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পারমিস সুলতানা বলেন, ইউএনও’র মৌখিক নির্দেশে প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেছি এবং সাত কর্মদিবসের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে। জবাব না দিলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া ট্যাবটি দ্রুত ফেরত এনে সাদিয়াকে বুঝিয়ে দিতে বলা হয়েছে। বিষয়টি নিয়ে আমরা কাজ শুরু করেছি।
  উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম বলেন, বিষয়টি জানার সাথে সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। অনিয়ম করে যাকে ট্যাব দেওয়া হয়েছে তার কাছ থেকে ফেরত এনে সাদিয়াকে দিতে নির্দেশ দেওয়া হয়েছে এবং প্রধান শিক্ষক কেন এমন করলেন সেটা জানার জন্য তাকে শোকজ করতে বলা হয়েছে। ঘটনাটি নিয়ে আমরা শক্ত ব্যবস্থা গ্রহণ করবো।
  এ ব্যাপারে প্রধান শিক্ষক মোঃ আব্দুস সালামের মোবাইলে জানান, তালিকা তৈরি করার সময় সাদিয়া খাতুন অনুপস্থিত ছিল। যার কারণে আমরা তা পরের ছাত্র আবু হানিফের নাম দিয়েছিলাম। তবে বিষয়টি ঝামেলা বাধায় ইউএনও স্যার আমাদের ডেকেছিলেন। আমরা আবু হানিফের কাছ থেকে ট্যাব ফিরিয়ে নিয়ে এসেছি। ইউএনও স্যারের মাধ্যমে আজ বৃহস্পতিবারে সাদিয়ার হাতে প্রধানমন্ত্রীর ট্যাব তুলে দিব।

 

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ