ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
এসএসসি ও সমমানের পরীক্ষা আজ শুরু রাজবাড়ীতে পরীক্ষার্থী ১৬ হাজার ১৭৪ জন
  • শিহাবুর রহমান
  • ২০২৩-০৪-২৯ ১৫:১৪:৪১

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আজ ৩০শে এপ্রিল একযোগে সারাদেশে শুরু হচ্ছে। এ বছর রাজবাড়ী জেলায় পরীক্ষায় অংশ নিচ্ছে ১৬ হাজার ১৭৪ জন পরীক্ষার্থী। পরীক্ষা হবে জেলার ২২টি মূল কেন্দ্রে ও ৯টি ভেন্যুতে। 
  গত ১৮ই এপ্রিল রাজবাড়ী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ২০২৩ সালের এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা সুষ্ঠ ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে রাজবাড়ী জেলার কেন্দ্র সচিবদের নিয়ে গঠিত সমন্বয় সভায় এ তথ্য জানান জেলা প্রশাসক আবু কায়সার খান।
  রাজবাড়ী সদর উপজেলা ঃ রাজবাড়ী সদর উপজেলায় ৫টি কেন্দ্র ও ৩টি ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫২৪৮ জন। এর মধ্যে এসএসসি ৪,১১১ জন, ভোকেশনাল ৫০০ জন ও দাখিল ৬৩৭ জন।
  পাংশা উপজেলা ঃ পাংশা উপজেলায় ৬টি কেন্দ্রে ৩৯৯৫ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে এসএসসি ২৭৭৩ জন, ভোকেশনাল ৫৯৬ জন ও দাখিল ৬২৬ জন।
  বালিয়াকান্দি উপজেলা ঃ বালিয়াকান্দি উপজেলায় ৫টি কেন্দ্র ও ৩টি ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট পরীক্ষার্থী ৩২৯৮ জন। এর মধ্যে এসএসসি ২৫৩১ জন। ভোকেশনাল ৪৯১ জন ও দাখিল ২৭৬ জন।
  গোয়ালন্দ উপজেলা ঃ গোয়ালন্দ উপজেলায় ৩টি কেন্দ্র ও ১টি ভেন্যুতে ১৩৬৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করবে। এর মধ্যে এসএসসি ১১৫৮জন, ভোকেশনাল ৮৩জন ও দাখিল ১২৫জন।
  কালুখালী উপজেলা ঃ কালুখালী উপজেলায় ৩টি কেন্দ্র ও ২টি ভেন্যুতে ২২৬৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে। এর মধ্যে এসএসসি ১৯৮০ ও দাখিল ২৮৭জন।
  এদিকে, নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ রাজবাড়ী জেলা প্রশাসন। পরীক্ষা কেন্দ্রগুলো পরিদর্শন ও তদারকিতে নিয়োজিত থাকবেন জেলা ও উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। যথারীতি প্রতিটি কেন্দ্র গুলোতে ১৪৪ ধারা জারী থাকবে এবং পরীক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের আধা ঘন্টা পূর্বে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।
  এর আগে গত ২৫শে এপ্রিল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্নের লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেন, ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের প্রশ্নপত্রের সকল সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে এবং প্রশ্নপত্র কেন্দ্রে পৌছে দেওয়ার জন্য নির্ধারিত কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে এসএমএস এর মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। শুধু কেন্দ্র সচিব মোবাইল ফোন ব্যবহার করতে পারবে (তবে ছবি তোলা যায় না এমন ফোন)।
  এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমানের পরীক্ষাকে কেন্দ্র করে আগামী ২৬শে এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।
  অভিভাবকদের প্রতি আহবান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই। তিনি অভিভাবকদের গুজবে কান না দেওয়ার আহবান জানিয়ে বলেন, কেউ গুজব সৃষ্টি করার চেষ্টা করবেন না।
  তিনি বলেছেন, পরীক্ষার আধঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। শিক্ষা বোর্ডসমূহের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের সাথে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলো অনলাইনে সার্বক্ষণিকভাবে তথ্যাদি আদান-প্রদান করবে। পরীক্ষা শেষ হবার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশিত হবে।

 

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ