ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
নানা আয়োজনের মধ্য দিয়ে ঢাকায় আনন ফাউন্ডেশনের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৫-১৫ ১৪:৪৩:২১

নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো শিশু এবং শিশুসাহিত্য নিয়ে কাজ করে যাওয়া আনন ফাউন্ডেশনের ১১তম প্রতিষ্ঠা বাষির্কী। 

গত ১২ই মে বিকালে রাজধানী ঢাকার আনন সেন্টারে এ প্রতিষ্ঠা বাষির্কী অনুষ্ঠিত হয়।

 ফাউন্ডেশনের সভাপতি স.ম. শামসুল আলমের সভাপতিত্বে ও মনিরুজ্জামান পলাশের সঞ্চালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে লেখক ও নাট্যজন খায়রুল আলম সবুজ, কবি নাসির আহমেদ, কবি ও জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক মিনার মনসুর, শিশুসাহিত্যিক ও চ্যানেল আই-এর মহাব্যবস্থাপক (অনুষ্ঠান) আমীরুল ইসলাম, শিশুসাহিত্যিক ও বাংলাদেশ শিশু একাডেমীর মহাপরিচালক আনজীর লিটন উপস্থিত ছিলেন।

 এছাড়াও সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিশুসাহিত্যিক সৈয়দ আল ফারুক, শিশুসাহিত্যিক রহীম শাহ, শিশুসাহিত্যিক ফারুক হোসেন ও শিশুসাহিত্যিক সারওয়ার-উল-ইসলাম। 

আয়োজকরা জানান, অনুষ্ঠানের শুরুতে আনন ফাউন্ডেশনের সূচনা সংগীত, দেশাত্মবোধক গান ও আবৃত্তি পরিবেশন করে ফাউন্ডেশনের শিশুরা। স্বরচিত লেখা পাঠে অংশ নেন আতিক রহমান, চন্দনকৃষ্ণ পাল, ওমর ফারুক নাজমুল, গোলাম নবী পান্না, রুহুল আমিন সজল, মোকাদ্দেস-এ-রাব্বী, রবিউল মাশরাফী, হালিমা রিমা, মহসিন আহমেদ, সালমা আক্তার, অবিনাশ আচার্য, ড. কাজী আফজাল হোসেন, রানা হামিদ, শান্ত ইসলাম, মিশকাত রাসেল, সজীব মিয়া, ফারাহ দিবা, কায়েস আহমদ মাহদী, মামুন সরকার, সরকার হুমায়ুন, সাজ্জাদ বাবু, হাসান রাউফুন, কায়সার আলী, সারমিন ইসলাম রত্না, খায়রুন নেসা রিমি ও অজিতা মিত্র।  

অনুষ্ঠানে কবি মিনার মনসুর বলেন, আমাদের ছোটবেলায় বই পড়া ও বই আদান-প্রদানের একটি প্রচলন ছিল। এখন তেমনটা দেখা যায় না। শুধু শিশুরা না, এখন বড়রাও বইয়ের পরিবর্তে মোবাইলে বেশি আসক্ত। আজই প্রথম আমি আনন ফাউন্ডেশনের কার্যালয়ে এসেছি, আমি আননের কার্যক্রম দেখে অভিভূত হয়েছি। এখানে শিশুদের বিনামূল্যে চিত্রাংকন, নৃত্য, সংগীত ও আবৃত্তির প্রশিক্ষণ দিচ্ছে দেখে ভালো লাগল। 

 আমীরুল ইসলাম বলেন, আনন ফাউন্ডেশন একটি সুশৃংখল প্রতিষ্ঠান। এখানে এতো লোকের সমাগম কিন্তু কোনো হইচই নেই, কোনো ছুটাছুটি নেই, সবাই আগ্রহভরে অনুষ্ঠান উপভোগ করছে। 

আনজীর লিটন বলেন, আননের অনুষ্ঠান মানে ব্যতিক্রম কিছু। 

প্রখ্যাত অভিনেতা ও লেখক খায়রুল আলম সবুজ বলেন, এই আশাহীনতার মধ্যে আমরা কখনো কখনো আশা খুঁজে পাই। আজ আনন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবাষির্কীর অনুষ্ঠানে এসে আমার মনে নতুন আশার আলো খুঁজে পেলাম। নতুন সুন্দর আলোকিত দিনের দেখা পেলাম। স.ম. শামসুল আলমের এই শুভ উদ্যোগকে স্বাগত জানাই। অভিনন্দন জানাই। 

অনুভূতি প্রকাশ করেন আনন শিশুসাহিত্য পুরস্কারপ্রাপ্ত শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী। 

সবশেষে সভাপতি স.ম. শামসুল আলম উপস্থিত সকলের আন্তরিক সহযোগিতা কামনা করে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ