ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
বালিয়াকান্দিতে মোখায় আহত বিরল প্রজাতির ঈগল উদ্ধার
  • সোহেল মিয়া
  • ২০২৩-০৫-১৯ ১৩:৫৬:৩১

রাজবাড়ী জেলার বালিয়াকান্দিতে ঘূর্ণিঝড় মোখায় আহত একটি বিরল প্রজাতির ঈগল উদ্ধার করা হয়েছে। আহত ঈগলটি বর্তমানে বালিয়াকান্দি সদর ইউনিয়নের যদুর মোড়ের মৃত কালীপদ সরকারের নাতি ছেলে উৎস সরকারের হেফাজতে রয়েছে। 

জানা যায়, গত ১৬ই মে সন্ধ্যার দিকে বালিয়াকান্দি উপজেলার সোনার মোড় এলাকা থেকে ধাওয়া খেয়ে ঈগল পাখিটি কালীপদ সরকারের বাড়ীতে আহত অবস্থায় আসে। এরপর গত দুইদিন কালীপদ সরকারের নাতি ছেলে উৎস সরকার পাখিটির যত্ন করতে থাকে।

এর মধ্যে গত ১৮ই মে বিকালে পাখিটি বেশি অসুস্থ হয়ে পড়লে দ্রুত সে পাখিটিকে বালিয়াকান্দি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসে। এসময় উপজেলা ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ হাফিজুর রহমান অসুস্থ ঈগল পাখিটির প্রাথমিক চিকিৎসা প্রদান করেন।

উৎস সরকার বলেন, পাখিটিকে দেখে খুবই মায়া হচ্ছিল। পাখিটি প্রথম দুদিন খেলেও পরে আর কিছুই খাচ্ছিল না। যার কারণে পাখিটি খুবই দুর্বল হয়ে পড়ে। পাখিটিকে সুস্থ করার জন্য হাসপাতালে নিয়ে গেলে ঈগলটিকে প্রাথমিক চিকিৎসা দেন ডাক্তার এবং মাছ খাওয়াতে বলেছেন।

ডাঃ মোঃ হাফিজুর রহমান বলেন, উদ্ধার করা ঈগল পাখিটি বিরল প্রজাতির। সাধারণত এ অঞ্চলের দিকে এই পাখির দেখা মেলেনা। ধারণা করা হচ্ছে পাখিটি ঘূর্ণিঝড় মোখায় আহত হয়ে এদিকে চলে এসেছে। পাখিটি বেশ দুর্বল। প্রাথমিক চিকিৎসা শেষে বিভাগীয় বন কর্মকর্তার সাথে আমি নিজেই ব্যক্তিগত ভাবে যোগাযোগ করেছি। দ্রুতই পাখিটি তাদের নিয়ন্ত্রণে নিয়ে অবমুক্ত করবেন বলে তারা আমাকে জানিয়েছেন এবং আপাতত উৎস সরকারের হেফাজতেই পাখিটি রাখার জন্য বলেছেন।

খুলনা বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার পাল বলেন, বিষয়টি আমি জানার পরই আমাদের রাজবাড়ীর বন্যপ্রাণি কর্মকর্তা মফিজুর রহমানকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশ প্রদান করেছি। আশা করছি পাখিটি উদ্ধার করে দ্রুতই অবমুক্ত করা হবে। 

এ ব্যাপারে রাজবাড়ী জেলা বন্যপ্রাণি কর্মকর্তা মফিজুর রহমানের মুঠোফোনে বারবার কল দিলেও তিনি রিসিভ করেননি। 

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ