ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-০৫-২৬ ১৩:৫৭:২৬

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় রাজবাড়ীতে ধর্মীয় সম্প্রতি ও সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
  গতকাল ২৫শে মে সকালে রাজবাড়ী জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে কালেক্টরেটের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। 
  জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রানী সাহার সঞ্চালনায় জেলা পরিষদ চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ, অতিরিক্ত পুলিশ সুপার(অর্থ ও প্রশাসন) মোহাম্মদ সালাহ উদ্দিন, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোঃ ইয়াসিন মোল্লা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, রাজবাড়ী সরকারী কলেজের সাবেক উপাধ্যক্ষ প্রফেসর ফকরুজ্জামান মুকুট,  রাজবাড়ী জেলা মডেল সমজিদের পেশ ইমাম মাওলানা আবু সাঈদ ত্যাইয়েবী, সদর উপজেলা মডেল মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মোহাম্মদ সিয়াম হুসাইন, পূজা উদযাপন পরিষদের জেলা কমিটির সাধারণ সম্পাদক স্বপন কুমার দাস, যুগ্ন-সাধারণ সম্পাদক বাদল কুমার দে, সদর উপজেলা সভাপতি তাপস দত্ত ও রাজবাড়ী মিড সাইলাস ব্যাপ্টিস্ট চার্চের যাজক(পালক) জেমস হালদার প্রমুখ বক্তব্য রাখেন। 
  অনুষ্ঠানে বিষয় ভিত্তিক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন প্রকল্প কর্মকর্তা সায়েম হোসেন। এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, কর্মশালায় অংশগ্রহণকারী জেলার বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 
  অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বাংলাদেশ বিশ্বের মধ্যে ধর্মীয় সম্প্রীতির একটি রোল মডেল রাষ্ট্র হিসেবে পরিচিত। যে দেশে আমরা সকল ধর্মীয় সম্প্রদায়ের মানুষ এক অপরের পরস্পরের প্রতিবেশী হিসেবে বসবাস করি। সেই কারণে জাতির পিতার ডাকে সাড়া দিয়ে আমরা সকল ধর্মীয় সম্প্রদায়ের মানুষ একত্রে মহান মুক্তিযুদ্ধে মাধ্যমে এদেশকে স্বাধীন করেছি। সেই বিষয়টি সবচেয়ে আগে প্রধান্য দিয়ে ধর্ম বর্ণ নির্বিশেষে এদেশের প্রতিটি মানুষের সমান অধিকার কথাটি সংবিধানের প্রথমে উল্লেখ করা হয়েছে। আর এই সকল ধর্ম ও সম্প্রদায়ের নারী-পুরুষ সমান অধিকার নিশ্চিত হওয়ার কারণেই মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে আজকে বাংলাদেশ পৃথিবীর বুকে একটি উন্নয়নের রোল মডেল রাষ্ট্রে পরিনত হয়েছে। সুতরাং আমাদের সকলকে এই ধর্মীয় সম্প্রতি বজায় রেখে দেশের উন্নয়নে এক সাথে কাজ করতে হবে। তবেই মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে আমরা একটি উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পারব।
  তিনি আরো বলেন, পৃথিবীর সকল সমাজে অধিকাংশ ভালো মানুষের মধ্যে কিছু দুষ্ট মানুষ থাকে। যার কারণে মাঝে মধ্যে জঙ্গীবাদের মত কিছু কিছু গোষ্ঠীর উত্থ্যান ঘটে। যারা দেশকে অস্থিতিশীল ও অনেক সময় ধর্মীয় সম্প্রতি বিনষ্ট করতে চেষ্টা করে। এই শান্তি বিনষ্টকারীরা কোন ধর্মের হতে পারে না। কারণ কোন ধর্মেই শান্তি বিনষ্ট করার কথা বলা হয় নাই। বরং যে যেই ধর্ম পালন করুক না কেন তাকে সেটি পালনের স্বাধীনতা দেওয়া হয়েছে। এই সকল দুষ্ট লোক যাতে আমাদের সমাজের শান্তি ও সম্প্রতি নষ্ট করতে না পারে সেই দিকে সকলকে খেয়াল রাখতে হবে। প্রয়োজনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতার মাধ্যমে তাদের দুষ্ট কাজ থেকে বিরত রাখতে হবে। তবেই রাজবাড়ীসহ সারা বাংলাদেশের সকল ধর্ম ও সম্প্রদায়ের মানুষ সুখে শান্তিতে বাস করতে পারব। এছাড়াও তিনি অস্প্রদায়িক বাংলাদেশের ভিত্তি আরো মজবুত করতে ধর্মীয় সম্প্রতি বাজায় রাখতে দেশের কল্যাণে একত্রে কাজ করার আহবান জানান।

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ