ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
গোয়ালন্দে পারিবারিক চাহিদা পূরণ করে পুষ্টি বাগানের সবজি বিক্রি হচ্ছে বাজারে
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৫-২৭ ১৪:২৪:০০

প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা আনতে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার চারটি ইউনিয়নের ২০২২-২০২৩ অর্থ বছরে ১৫৪টি বাড়ীতে কৃষি বিভাগের উদ্যোগে পারিবারিক পুষ্টি বাগান গড়ে তোলা হয়েছে।

  এতে কৃষি বিভাগের প্রদর্শনী হিসেবে প্রতিটি কৃষককে লাউ, মিষ্টি কুমড়া, লাল শাক, করলাসহ ২৫ জাতের সবজির বীজ ও ফলের চারার জন্য বাগান তৈরির আনুসাঙ্গিক সার, বীজ সংরক্ষণ পাত্র, নেট, সাইনবোর্ড ও গাছের চারা দিচ্ছেন উপজেলা কৃষি অফিস।

  আর কৃষকের পাশে থেকে সার্বক্ষনিক পরামর্শ দিয়ে তাদেরকে পুষ্টি সম্মত সবজি চাষে অনুপ্রেরণা দিচ্ছেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খোকন উজ্জামান।

  জানা যায়, বাড়ীর পাশে বাগ-বাগিচা, শাক-সবজির চাষ, ফুল দেবে, ফল দেবে, পুষ্টি বারো মাস এ প্রতিপাদ্যকে সামনে রেখে গোয়ালন্দ উপজেলার চারটি ইউনিয়নে গড়ে উঠেছে পুষ্টি বাগান। এসব বাগান থেকে পরিবারের চাহিদা মিটিয়ে স্থানীয় বাজারে বিক্রি করে লাভবান হচ্ছে কৃষকেরা।

  গোয়ালন্দ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, কৃষি জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে বসতবাড়ীর আঙ্গিনাসহ পতিত জমিতে তৈরি করা হচ্ছে পারিবারিক পুষ্টি বাগান। এমন ২৫ জাতের শাক-সবজি চাষ ও ফলের চারা লাগিয়ে আলোর মুখ দেখছেন উপজেলার ১৫৪ টি কৃষক পরিবার।

  কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, উপজেলা কৃষি অফিস থেকে তাদেরকে বিভিন্ন পরামর্শ দিচ্ছে এবং সরেজমিনে খোঁজ-খবর নিচ্ছে। প্রতিটি ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা রোগ ও পোকা থেকে রক্ষা করতে পরামর্শ দিয়ে ও সরেজমিন খোঁজ নিয়ে সার্বিক সহায়তা করছেন।

  উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের তোরাপ শেখের পাড়া এলাকার কৃষক হুমায়ন আহম্মেদ বলেন, উপজেলা কৃষি অফিস থেকে পারিবারিক পুষ্টি বাগান করার জন্য একটি প্রদর্শনী পেয়েছে। সেখানে তিনি সবজি চাষ করে নিজের পরিবারের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করছেন। এতে তিনি অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন।

  উজানচর ইউনিয়নের আরেক সুবিধাভোগী কৃষক সিরাজুল হক বলেন, আমার বাড়ীর আঙিনায় কৃষি অফিসের নির্দেশনা অনুযায়ী সবজি চাষ করেছি। বেশ কিছুদিন ধরে বাজার থেকে আমাকে শাকসবজি কিনতে হয় না। তাছাড়া অনেক সবজি আমি বাজারে বিক্রিও করেছি। সবজিগুলো অনেক স্বাদের।

  গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খোকন উজ্জামান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে ‘এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে।’ সে অনুযায়ী আমরা পারিবারিক সবজি ও পুষ্টির চাহিদা পূরণে বসতবাড়ীর আঙিনায় অনাবাদি ও পতিত জমিতে প্রকল্পের সহযোগিতায় উদ্বুদ্ধকরণের মাধ্যমে সবজি, মসলা ও ফল উৎপাদনের প্রচেষ্টায় পুষ্টিবাগানের কাজ চালিয়ে যাচ্ছি। উপজেলার চারটি ইউনিয়নে ২০২১-২২ অর্থবছরে ৯১টি পরিবারের মাঝে পুষ্টিবাগানের প্রদর্শনী করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে ১৫৪টি কৃষকের বাড়ীর আঙ্গিনাসহ পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগান তৈরির উদ্যোগ হিসেবে একটি প্রকল্পের আওতায় প্রদর্শনী হিসেবে কৃষকদের পারিবারিক পুষ্টি বাগান নেওয়া হয়। এরপর সবজি ক্ষেত তৈরি, চারদিকে বেড়া দিয়ে পরিচর্যার জন্য প্রতি কৃষককে সবজি চাষের জন্য বিনামূল্যে লেবু, মাল্টা, পেয়ারা, আম, বড়ই, লাউ, সিম, ঢেঁড়স, ডাটা, ধনিয়া, চিচিংগা, পুই শাক, কলমি শাক, লাল শাক, পালং শাক, পেঁপে, মুলা, করলাসহ ২৫ ধরনের সবজি বীজ ও ফলের চারা দেয় কৃষি অফিস। এসব বীজ ও ফলের চারা রোপন করে কৃষকের বাড়ীর আঙ্গিনাসহ পতিত জমি এখন সবুজে সমারোহ। যা পরিবারের চাহিদা মিটিয়ে বিক্রি করা হচ্ছে স্থানীয় বাজারগুলোতে। 

  তিনি আরো বলেন, সকল পুষ্ঠিবাগানের সবজিতে জৈব সার ব্যবহারে কোন ক্ষতি ছাড়াই সবজিগুলো খেতে অনেক সুস্বাদু।

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ