ঢাকা বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
রাজবাড়ী সদরের আলীপুরে রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের মাধ্যমে রোপা আমন ধানের চারা রোপণ
  • ইউসুফ মিয়া
  • ২০২০-০৯-০৮ ১৪:৩৭:৫৭
কৃষি প্রণোদনার আওতায় রাজবাড়ী সদর উপজেলার আলীপুরে গতকাল ৮ই সেপ্টেম্বর সকালে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে রোপা আমন ধানের চারা রোপণ করা হয় -মাতৃকণ্ঠ।

কৃষি প্রণোদনার আওতায় রাজবাড়ী সদর উপজেলার আলীপুরে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে রোপা আমন ধানের চারা রোপণ করা হয়েছে।  
  রাজবাড়ী সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে গতকাল ৮ই সেপ্টেম্বর সকালে আলীপুর গ্রামের শাহীন নামের এক কৃষকের জমিতে এই চারা রোপণ করা হয়। 
  এ সময় সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাঈদুজ্জামান খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক দিলসাদ বেগম, বিশেষ অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপ-পরিচালক গোপাল কৃষ্ণ দাস, আলীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত হাসান, অন্যান্যের মধ্যে রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ বাহাউদ্দিন সেখ ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তোফাজ্জেল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
  রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ বাহাউদ্দিন সেখ জানান, কৃষি প্রণোদনার আওতায় এই রাইস ট্রান্সপ্লান্টার মেশিনটি বিনামূল্যে স্থানীয় সিআইজি সমবায় সমিতিকে দেয়া হয়েছে। সমিতির সদস্যদের প্রত্যেকের জমিতে পর্যায়ক্রমে এই মেশিন দিয়ে ধানের চারা রোপণ করা হবে। মেশিনটি দিয়ে এক ঘন্টায় ৩০ শতাংশ জমিতে ধানের চারা রোপণ করা যায়। অথচ শ্রমিক দিয়ে রোপণ করতে গেলে পুরো একটি দিনের পাশাপাশি খরচও অনেক বেশী হয়। 

 

চলতি বছর ২হাজার ৭০০টন ৩৪টি দেশে আম রপ্তানি
রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল তিলের বাম্পার ফলন
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
সর্বশেষ সংবাদ