ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
পাংশা সরকারী জর্জ উচ্চ বিদ্যালয়ের বাউন্ডারী ওয়াল নির্মাণে বেইজমেন্ট ঢালাই কাজ উদ্বোধন
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৬-১৪ ১৪:৫৯:১৭

রাজবাড়ী জেলার শতবর্ষের ঐতিহ্যবাহী পাংশা সরকারী জর্জ উচ্চ বিদ্যালয়ের বাউন্ডারী ওয়াল নির্মাণ প্রকল্পের গতকাল ১৪ই জুন সকালে বেইজমেন্ট ঢালাই উদ্বোধন করা হয়েছে।

  পাংশা উপজেলা নির্বাহী অফিসার ও পাংশা সরকারী জর্জ উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী গতকাল বুধবার সকাল সাড়ে ১০টার দিকে বিদ্যালয়ের বাউন্ডারী ওয়াল নির্মাণ প্রকল্পের বেইজমেন্ট ঢালাই কাজের উদ্বোধন করেন।

  জানা যায়, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে প্রায় ১৯ লাখ টাকা ব্যয়ে প্রথমবারের মতো পাংশা সরকারী জর্জ উচ্চ বিদ্যালয়ের বাউন্ডারী ওয়াল নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। গতকাল বুধবার সকালে বেইজমেন্ট ঢালাই উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষা প্রকৌশল দপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মোঃ নাঈমুর রহমান, পাংশা সরকারী জর্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) রাশেদা খাতুন, ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি রেজাউল করিম সরদার(রেজা) ও পরিতোষ কুমার বিশ্বাসসহ পাংশা সরকারী জর্জ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক কর্মচারী, ছাত্র-ছাত্রী ও স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।

  জানা যায়, ১৯১৬ সালে পাংশা জর্জ উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিমের ঐকান্তিক প্রচেষ্টায় ২০১৮ সালের ২১শে মে বিদ্যালয়টি জাতীয়করণ হয়। এর আগে এমপি জিল্লুল হাকিমের প্রচেষ্টায় বিদ্যালয়টি মডেল স্কুল হিসেবে সরকারী ভাবে স্বীকৃতি পায় এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে তিনতলা বিশিষ্ট জিল্লুল হাকিম একাডেমিক ভবন নির্মিত হয়।

  শতবর্ষের ঐতিহ্যবাহী এ বিদ্যালয় মাঠে জাতীয় দিবসের কর্মসূচি পালন, প্রশাসনিক, রাজনৈতিক ও সামাজিক বিভিন্ন কর্মসূচি পালনসহ সকাল বিকাল খেলাধুলায় মুখরিত থাকে বিদ্যালয় মাঠ। কিন্তু নানা কারণে বিদ্যালয়ের মাঠে খেলাধুলার পরিবেশ বিঘ্ন ঘটে আসছিল। বর্তমানে প্রায় ৭ফুট উচ্চতা বিশিষ্ট ৫৩৪ ফুট বাউন্ডারী ওয়াল নির্মাণ কার্যক্রমের ফলে সকল সমস্যা দূরীকরণের পাশাপাশি প্রতিষ্ঠানের সৌন্দর্য বৃদ্ধি ও সুরক্ষার পথ সুগম হচ্ছে। বাউন্ডারী ওয়াল নির্মাণের প্রশংসনীয় উদ্যোগকে ক্রীড়ামোদী ও শিক্ষানুরাগীসহ সমাজ সচেতন ব্যক্তিরা সাধুবাদ জানিয়েছেন।

  বাউন্ডারী ওয়াল নির্মাণ প্রকল্পের বেইজমেন্ট ঢালাই কাজ উদ্বোধন শেষে পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী তার ফেসবুক স্ট্যাটাসে বলেন, পাংশার ক্রীড়ামোদী ও শিক্ষানুরাগী মানুষের দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়ন হতে চলেছে। এসএসসি পরীক্ষার গুরুত্বপূর্ণ কেন্দ্র হওয়ার পরও এতদিন ধরে অরক্ষিত অবস্থায় ছিল পাংশা জর্জ সরকারী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠানটি। এছাড়া ২৬শে মার্চ ও ১৬ই ডিসেম্বর সর্বোচ্চ রাষ্ট্রীয় অনুষ্ঠানের জন্য উপজেলা প্রশাসন কর্তৃক নির্ধারিত এই খেলার মাঠে বঙ্গবন্ধু গোল্ডকাপসহ বিভিন্ন বড় বড় সরকারী খেলার টুর্নামেন্টও প্রতি বছর আয়োজন করা হয়ে থাকে। অথচ এই মাঠে আশেপাশের বাড়ির ময়লা পানিতে একপাশ সবসময় পরিত্যক্ত হয়ে থাকতো, মাঠে গরু ছাগলের অবাধ বিচরণে যত্রতত্র মল-মূত্র পড়ে থাকতো। আশপাশের ভবনের নির্মাণ সামগ্রী রাখার কারণে মাঠে খেলাধুলার পরিবেশ বিঘ্ন ঘটতো। এই কারণে, মাঠটি সুরক্ষার জন্য মাঠের বাউন্ডারী দেয়াল করা দীর্ঘদিন ধরে ক্রীড়ামোদী ও শিক্ষানুরাগী সাধারণ মানুষের দাবী ছিল।

  বিদ্যালয়ের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) রাশেদা খাতুন বলেন, অত্র বিদ্যালয়ের নামে ৫ একর ৫৮ শতাংশ জমি রয়েছে। রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম বিদ্যালয়ের সার্বিক উন্নয়নে কাজ করছেন। বিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষাবান্ধব পরিবেশ বজায় রাখাসহ বিদ্যালয়ের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে তিনি শিক্ষক, সাংবাদিক ও স্থানীয় সকল শ্রেণী পেশার মানুষের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ