ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
পাংশা জর্জ সরকারী উচ্চ বিদ্যালয়ের বাউন্ডারী ওয়াল নির্মাণে বাধা প্রদানকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৬-২১ ১৪:৪১:০৫

রাজবাড়ী জেলার ঐতিহ্যবাহী পাংশা জর্জ সরকারী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের বাউন্ডারী ওয়াল নির্মাণ কাজে বাধা প্রদানকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবীতে গতকাল ২১শে জুন সকালে বিদ্যালয় মাঠের পশ্চিম ও দক্ষিণ পাশ জুড়ে এবং বিদ্যালয়ের প্রধান ফটকসহ সন্মুখ সড়কে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

  বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী ও এলাকার সর্বস্তরের জনগণের ব্যানারে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

  মানববন্ধন কর্মসূচিতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) রাশেদা খাতুন, সহকারী শিক্ষক মুহাঃ আকমল হোসেন, ৮ম শ্রেণির শিক্ষার্থী তামীম ও দশম শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল মাওয়া লামীম প্রমূখ বক্তব্য রাখেন।

  প্রধান শিক্ষক রাশেদা খাতুন বলেন, পাংশা জর্জ সরকারী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের নামে ৫একর ৫৮শতাংশ জমি রয়েছে। ১৯১৬ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ১৯১৬ সালের ৩রা জানুয়ারীর পর থেকে অদ্যবধি কেউ আর প্রতিষ্ঠানে জমি দান করেন নাই। প্রতিষ্ঠানটি ২০১৮ সালের ২রা মে জাতীয়করণ হয়। দুঃখজনক হলেও সত্য বিদ্যালয়ের জমির পাশআইলে যারা- তাদের সঙ্গে আমরা বিগত কয়েক বছর ধরে রেকর্ড সংশোধনের মাধ্যমে উভয়ের সীমানা নির্ধারণ করে নিয়েছি। শুধু তাই নয়, পৌরসভার সার্ভেয়ারের মাধ্যমে আমরা উভয়ের জমির সীমানা নির্ধারণ করি। বিদ্যালয়ের পূর্ব দিকে স্কুলের জমির মধ্য দিয়ে রাস্তা, বিদ্যালয়ের উত্তর-পশ্চিম দিকে স্কুলের জমির মধ্য দিয়ে রাস্তা, দক্ষিণপার্শ্বে গত দুই বছর আগে স্কুলের জমির মধ্য দিয়ে নির্মিত পাকা রাস্তা দিয়ে পাংশা সিদ্দিকিয়া ফাজিল মাদরাসার শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীরা এবং অত্র এলাকার সর্বসাধারণ যাতায়াত করে। এ বছর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে বিদ্যালয়ের বাউন্ডারী ওয়াল নির্মাণের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পের কাজ চলমান রয়েছে। কিন্তু বহিরাগত কতিপয় ব্যক্তি কয়েক দিন ধরে তাদের ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য বাউন্ডারী ওয়াল নির্মাণ কাজে বাধা প্রদান করে নির্মাণ শ্রমিকদের নানাভাবে হুমকি প্রদর্শন করছে। এতে করে প্রকল্পের কাজ ব্যাহত হচ্ছে। প্রকল্পের কাজে বাধা প্রদানকারী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবী জানান তিনি। অন্যান্য বক্তারা বিদ্যালয়ের বাউন্ডারী ওয়ালের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

  বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক এনামুল কবীর, সহকারী শিক্ষক সোহরাব হোসেন, হোসেন আলী ও সাইফুল ইসলামসহ বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী এবং কয়েকশত ছাত্র-ছাত্রী মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করে। সকাল সাড়ে ৯টা থেকে সকাল ১০টা পর্যন্ত আধাঘন্টা ব্যাপী সময় ধরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা ব্যানার-ফেস্টুন নিয়ে মানববন্ধনে দাঁড়ায়। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন শ্লোগান দেয়।

  জানা যায়, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে প্রায় ১৯লাখ টাকা ব্যয়ে প্রথমবারের মতো পাংশা জর্জ সরকারী উচ্চ বিদ্যালয়ের বাউন্ডারী ওয়াল নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। গত ১৪ই জুন সকালে বাউন্ডারী ওয়াল নির্মাণ কাজের বেইজমেন্ট ঢালাই কাজ উদ্বোধন করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী।

  ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও নির্মাণ শ্রমিকরা জানায়, বিভিন্ন সময়ে নির্মাণ কাজে বাঁধা প্রদান করায় প্রকল্পের কার্যক্রম ব্যাহত হচ্ছে।

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ