ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
দৌলতদিয়া ঘাটে চাপ নেই কর্মস্থলে ফেরা মানুষের॥তবে এখনো গ্রামে ফিরছে মানুষ
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৭-০৩ ০৪:১৩:৫৮

 স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন শেষে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেরার দৌলতদিয়া ঘাট দিয়ে মানুষ কর্মস্থলে ফিরতে শুরু করলেও নেই যাত্রী ও যানবাহনের চাপ। তবে কর্মস্থলে ফেরার চেয়ে ঈদের পর রাজধানী থেকে গ্রামের বাড়ীতে এখনো আসছে অনেক মানুষ।

  গতকাল ২রা জুলাই সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত দৌলতদিয়া বাস টার্মিনাল, লঞ্চ ও ফেরি ঘাটে এমন চিত্র দেখা গেছে। লঞ্চঘাটে ভিড় সামাল দিতে সকাল থেকে পুলিশের পাশাপাশি আনসার সদস্য, নৌ-পুলিশ, ফায়ার সার্ভিসের কর্মীরা অবস্থান করছেন।

  লঞ্চঘাটে দায়িত্বপ্রাপ্ত উপজেলা আনসার কোম্পানি কমান্ডার এমদাদুল হক পলাশ বলেন, ‘আমাদের ৪৫ জন সদস্য। এই মুহূর্তে আমাদের ১৫ জন সদস্য নিয়োজিত আছেন। যাত্রীদের ওঠানামাসহ আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে আমরা কাজ করছি। সকাল থেকেই ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফেরা লঞ্চঘাটে মানুষের তেমন কোন ভিড় নেই। রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলার শত শত মানুষ এখনো দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দিকে গ্রামের বাড়ী ও আত্মীয়স্বজনের বাড়ী ছুটছেন। যে কারণে পাটুরিয়া থেকে আসা প্রতিটি লঞ্চে ভিড় আছে।’

  ঘাট এলাকার ব্যবসায়ীরা জানান, পদ্মা সেতু চালুর পর থেকে চাপ কমেছে দৌলতদিয়া ঘাটে। অনেক সময় ফেরি বসে থাকছে গাড়ীর জন্য। ঈদের ছুটি শেষ হলেও তেমন যাত্রী ও যানবাহন আসছে না। বরং আজ ঈদের চতুর্থ দিন ঢাকা ফেরা থেকে ঘরমুখো মানুষের সংখ্যাই বেশি।

  কুষ্টিয়া থেকে আসা উত্তরা গামী যাত্রী হাবিবুর রহমান বলেন, এবার ঈদের ছুটি কম পেয়েছি। আজ থেকে অফিস করার কথা, কিন্তু অফিসের বসকে বলে আজ ছুটি নিয়েছি। বৃষ্টির মধ্যে পরিবার নিয়ে আজ যাচ্ছি। কাল থেকে অফিস করবো। তবে ঘাটে কোন যানজট নেই, এমনকি সড়কেও তেমন কোন চাপ নেই। এক কথায় স্বস্তির ঈদযাত্রা বলা যেতে পারে।

  মিরপুর থেকে পরিবার নিয়ে গ্রামের বাড়ীতে যাচ্ছেন সুরুজ মিয়া। লঞ্চ ঘাটে তিনি বলেন, আমার ঢাকায় একটি ব্যবসা প্রতিষ্ঠান আছে। ঈদে কোরবানী দিয়েছি এবং যানজটের জন্য বাড়ীতে যাইনি। আজ পরিবার নিয়ে গ্রামের বাড়ীতে যাচ্ছি। সেখানে বাবা-মা, ভাই, বোন রয়েছে তাদের জন্য কোনবানীর মাংস নিয়ে ঈদের আনন্দ ভাগাভাগি করতে যাচ্ছি। তবে সড়কে কোন ভোগান্তি পোহাতে হয়নি।

  দৌলতদিয়া লঞ্চ ঘাট ম্যানেজার নুরুল আনোয়ার মিলন বলেন, ঈদ উদযাপন শেষে মানুষ ঢাকায় ফিরতে শুরু করলেও চাপ নেই। কিন্তু এখনো ঢাকা থেকে অনেক মানুষ মাংস নিয়ে গ্রামের বাড়ীতে আসছে। কাল থেকে কিছুটা চাপ হতে পারে।

  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক সালাহ উদ্দিন বলেন, ঈদের ছুটি শেষে কর্মস্থলে মানুষ ফিরলেও ঘাটে কোন ভোগান্তি নেই। সকাল থেকে নেই যাত্রী ও যানবাহনের চাপ। ঘাটে আসা যানবাহন গুলো সরাসরি ফেরীতে উঠছে। তাছাড়া পায়ে হাঁটা যাত্রীদেরও তেমন কোন চাপ নেই। বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বহরে থাকা ১৮টি ফেরীর মধ্যে ছোট-বড় ১২টি ফেরী চলাচল করছে। যানবাহনের চাপ বাড়লে বাকি ৬টি ফেরী বাড়ানো হবে বলে জানান এ কর্মকর্তা।

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ