ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
পাংশায় কামড় খেয়েও সাপ মেরে পলিথিনে ঢুকিয়ে চিকিৎসার জন্য হাসপাতালে হাজির কৃষক জাহিদ!
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-০৭-০৪ ০৪:৩০:৫১

বিষাক্ত সাপের কামড় খেয়েও সাপটি মেরে পলিথিন ব্যাগে ঢুকিয়ে সাথে নিয়ে চিকিৎসার জন্য হাসপাতালে ছুটে গেছেন কৃষক জাহিদ প্রামানিক(৩০)। তার সাহসিকতায় এ ঘটনার এলাকায় ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে।

  গতকাল ৩রা জুলাই সকালে রাজবাড়ী জেলার পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়নের চরপাড়া গ্রামে এ ঘটনা ঘটেছে।

  জানা যায়, গতকাল ৩রা জুলাই সকালে ওই গ্রামের মাদু প্রামানিকের ছেলে জাহিদ নিজের পাটক্ষেতে নিড়ানি দিচ্ছিল। এ সময় হটাৎ তার ডান হাতের বৃদ্ধাঙ্গুলিতে কিছু একটা কামড় দেয়। পরে তিনি দেখতে পান ডোরাকাটা একটি সাপ। পরে তিনি পাশে থাকা লাঠি দিয়েই সাপটি মারেন। সাপটি মেরে পলিথিনে নিয়ে তিনি পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে ছুটে যান। সেখানে জরুরী বিভাগে থাকা চিকিৎসক সাপটিকে রাসেল ভাইপার হিসেবে সনাক্ত করেন এবং সাথে সাথেই তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে রেফার করেন।

  কৃষক জাহিদও সাপটি পলিথিনে নিয়ে বাসে কুষ্টিয়া হাসপাতালে চলে যান। সেখানকার চিকিৎসকও সাপটি রাসেল ভাইপার হিসেবে দাবী করেন। পরে জাহিদকে চিকিৎসা সেবা দিয়ে হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে ভর্তি করেন।

  ঘটনার বিষয়ে হাবাসপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আল মামুন খাঁন বলেন, সকাল ৮টার দিকে জাহিদকে সাপে কাটে। পরে জাহিদ ওই সাপটিকে মেরে পলিথিনে ঢুকিয়ে পাংশা হাসপাতালে নিয়ে যায়। সেখানে সাপে কাটার চিকিৎসা না থাকায় তাকে কুষ্টিয়ায় রেফার করা হয়। জাহিদ সাপটিকে সাথে করে নিয়ে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে চলে যায়। বর্তমানে সে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে মেডিসিন ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছে এবং কিছুটা শারীরিক ভাবে সুস্থ রয়েছে।

  কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার(আরএমও) তাপস কুমার সরকার বলেন, কৃষক জাহিদকে যে সাপটি কামড়িয়েছিল সে ওই সাপটি মেরে পলিথিনে করে নিয়ে এসেছে। সাপটি রাসেল ভাইপার। এটা খুবই বিষাক্ত সাপ। সে হাসপাতালে আসে সকাল ১১টায়। আসার সাথে সাথে আমরা তাকে ভ্যাকসিন(অ্যান্টি ভেনম) দিয়েছি। পরে তাকে মেডিসিন ওয়ার্ডে স্থানান্তর করা হয়েছে। সে এখন মোটামুটি সুস্থ আছে। তবে পুরোপুরি সুস্থ হতে কয়েকদিন সময় লাগবে।

  হাসপাতালে চিকিৎসাধীন জাহিদ প্রামানিক বলেন, সাপটি আমাকে ছোবল দেওয়ার সাথে সাথে আমি সাপটিকে লাঠি দিয়ে মেরে ফেলি। পরে পলিথিনে ঢুকিয়ে হাসপাতালে চলে আসি।

কালুখালীর সাওরাইলে দেশীয় অস্ত্রসহ দুই সন্ত্রাসী গ্রেফতার
রাজবাড়ীতে হাসপাতালে দ্বিগুণ রোগী॥হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ
বালিয়াকান্দিতে টিউবওয়েল আছে পানি নেই॥বিপর্যস্ত জনজীবন