ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!
  • আশিকুর রহমান
  • ২০২৪-০৪-২৬ ১৫:০৪:০৭

রাজবাড়ী জেলার দৌলতদিয়া ফেরী ঘাটে ভিড়েছে ইম্প্রুভড মিডিয়াম টাইপ(মাঝারি আকারের) ফেরী গৌরি। পারের অপেক্ষায় সিরিয়ালে থাকা অন্যান্য যানবাহনগুলো ফেরীটিতে অনায়াসে পার হতে পারলেও যেতে পারলনা বড় আকারের দুটি কাভার্ড ভ্যান। কারণ ফেরীর ছাদে আটকে যায় এই কাভার্ড ভ্যানের মাথা। 
 গত ২৫শে এপ্রিল বিকেলে দৌলতদিয়ার ৭ নম্বর ফেরী ঘাটে এই দৃশ্য দেখা যায়। 
 ঈদের আগে গৌরি ও বাইগার নামের নতুন দুটি ফেরী দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যুক্ত করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন(বিআইডব্লিউটিসি)। তবে বড় কাভার্ড ভ্যানগুলো পারাপারে কোন উপকারেই আসছে না ফেরী দুটি। 
 চালকদের অভিযোগ, নৌরুটে নতুন দুই ফেরী যুক্ত হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ছেড়েছিলেন তারা। তবে এই ফেরীই এখন তাদের গলার কাঁটায় পরিণত হয়েছে। বড় কাভার্ড ভ্যানের পাশাপাশি অন্যান্য পণ্যবাহী যানবাহনে মালামালের স্তূপ উঁচু হয়ে গেলে সেগুলোও ওঠানামা করতে পারছে না এই ফেরীতে।
 এ নৌরুট ছাড়াও আরিচা-কাজীরহাট এবং ভোলা-লক্ষ্মীপুর নৌরুটে চলাচল করছে একই টাইপের আরও চারটি ফেরী। ছয়টি ফেরীই ঈদুল ফিতরের আগে ৪ থেকে ৭ই এপ্রিলের মধ্যে চালু করা হয়। ফেরীগুলোর মধ্যে গৌরি ও বাইগার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে, চিত্রা ও ধানসিঁড়ি আরিচা-কাজীরহাটে এবং কপোতাক্ষ ও মহানন্দা ভোলা-লক্ষ্মীপুর নৌরুটে চলাচল করছে।
 কুষ্টিয়া থেকে ঢাকাগামী চাউলবাহী কাভার্ড ভ্যানের চালক মোঃ আসিফ বলেন, গৌরি ও বাইগার ফেরীর উচ্চতা কম আর আমাদের গাড়ির উচ্চতা বেশি। যে কারণে ফেরীতে উঠতে গেলে গাড়ির মাথা ফেরীর ছাদের নিচে আটকে যায়। তাই ঘাটে এসে সিরিয়ালে আগে থাকার পরও এই ফেরী ঘাটে ভিড়লে আমরা ফেরীতে উঠতে পারি না। অথচ আমাদের পেছনে থাকা গাড়িগুলো আগে পার হয়ে যায়। অন্য ফেরীর অপেক্ষায় অনেকসময় ঘন্টার পর ঘন্টা আমাদের ঘাটে বসে থাকতে হয়।
 যশোর থেকে ঢাকার ধামরাইয়ের বারোবারিয়াগামী কাভার্ড ভ্যানের চালক আজিজুল হাকিম বলেন, সরকার কোটি কোটি টাকা খরচ করে নতুন ফেরী কিনেছে। অথচ আমাদের বড় গাড়ির জন্য কোন উপকারেই আসছেনা ফেরীগুলো। বরং এই ফেরীর কারণে আমাদের দুর্ভোগ আরও বেড়েছে। ঘাটে এসে মনে মনে দোয়া করি এই ফেরী যেন ঘাটে না ভিড়ে। এই ফেরী ঘাটে ভিড়লে এতে আমাদের গাড়ি নিয়ে উঠতে পারিনা। পরবর্তী ফেরীর জন্য অন্তত এক থেকে দেড় ঘন্টা অপেক্ষা করতে হয়।
 বিআইডব্লিউটিসির জন্য একটি প্রকল্পের আওতায় এসব ফেরি সংগ্রহ করা হয়। ছয়টি ফেরী কেনার খরচ ১৩৯ কোটি টাকা। এখন পর্যন্ত ৮৫ শতাংশের মতো টাকা দেওয়া হয়েছে বলে বিআইডব্লিউটিসি সূত্র জানিয়েছে। প্রকল্পটির আওতায় ৩৫টি বাণিজ্যিক ও ৮টি সহায়ক জলযান সংগ্রহ এবং ২টি নতুন স্লিপওয়ে(ঢালু পথ) নির্মাণ করা হচ্ছে।
 দৌলতদিয়া ফেরী ঘাট সূত্র বলছে, এই ঘাটে থাকা গৌরি ও বাইগার ফেরীতে ১৩ ফুট ২ ইঞ্চি উচ্চতার কাভার্ড ভ্যান ওঠা-নামা করতে পারে। এর চেয়ে বেশি উঁচু হলে সেগুলো ফেরীর ছাদের নিচে আটকে যায়।
 বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, বর্তমানে সংস্থার ৫৯টি ফেরী আছে। এর মধ্যে নতুন ছয়টি ফেরী ছাড়া অন্যগুলোতে এ ধরনের ‘সমস্যা’ নেই।
 বিআইডব্লিউটিসির চেয়ারম্যান ড. এ কে এম মতিউর রহমান বলেন, ‘ফেরী বানানোর জন্য কিছু স্পেসিফিকেশন (সুনির্দিষ্ট চাহিদা) দেওয়া হয়েছিল যে উচ্চতা এত লাগবে। তা–ই করা হয়েছে। যে যানবাহন ওই ফেরীতে ঢুকবে না, সেটাতে তা যাবে না। আরেক ফেরীতে যাবে। এতে অসুবিধার কিছু নেই।’
 নতুন ছয় ফেরীতে বড় কাভার্ড ভ্যান ওঠানামা করতে না পারার বিষয়টি সমাধানের জন্য কাজ করা হচ্ছে বলে জানান বিআইডব্লিউটিসির কনিষ্ঠ নির্মাণ প্রকৌশলী খন্দকার আবুল আহ্সান। তিনি বলেন, ‘ইতিমধ্যে আমরা নকশাকারের সঙ্গে কথা বলেছি। এর সমাধান করব।’
 খন্দকার আবুল আহ্সান আরও বলেন, নতুন ফেরীগুলোতে বড় যানবাহন আটকে যাওয়ার কারণ এগুলোর ছাদের কাঠামো নিচের দিকে বাড়ানো। বাড়তি কাঠামো ছয় ইঞ্চি কেটে কমানো সম্ভব। এতে ফেরীর কাঠামোগত কোনো সমস্যা হবে না।
 বিআইডব্লিউটিসির একাধিক কর্মকর্তা বলেন, ফেরীগুলোতে যেসব সমস্যা দেখা দিচ্ছে, সেগুলো নির্মাণকারী প্রতিষ্ঠান কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড ঠিক করে দেবে বিনা পয়সায়। তারা এভাবে আগামী দুই বছর সেবা দেবে। উচ্চতার যে সমস্যা দেখা দিয়েছে, তা–ও বিনা পয়সায় ঠিক করা হবে।
 বিআইডব্লিউটিসির একটি সূত্র বলছে, নতুন ছয় ফেরীর পানির নিচের অংশের গভীরতা(ড্রাফট) বেশি। সে কারণে নদীতে বেশি পানি ছাড়া সেগুলোর চলাচলে সমস্যা হয়। যেমন ভোলা-লক্ষ্মীপুর পথে জোয়ারের সময় ছাড়া কপোতাক্ষ ও মহানন্দা চলাচল করতে পারে না।
 বিআইডব্লিউটিসির মুখ্য নৌ নির্মাতা মোঃ জিয়াউল ইসলাম বলেন, নতুন ফেরীগুলো ডাবল বটম(দুটি তলবিশিষ্ট) হওয়ার কারণে ড্রাফট বেশি হয়েছে। কোনো কারণে একটি তল ফেটে পানি ঢুকলে তখন ফেরী যেন না ডোবে, সে জন্য দুটি তল দেওয়া হয়েছে।
 জিয়াউল ইসলাম আরও বলেন, বেশি ভার নেওয়া হলে ফেরীগুলোর পানির নিচের অংশ আরও বেড়ে যাবে। তাই তাঁরা ভার আড়াই শ টনের মধ্যে রাখতে বলেছেন। তা ছাড়া ভোলায় বেশির ভাগ ফেরীই আটকে যায়। নদীতে জোয়ার এলে চলে।

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ