ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
দৌলতদিয়া-কাজিরহাট নৌরুটে লাইভ জ্যাকেট ছাড়া উত্তাল পদ্মা নদী পাড়ি দিচ্ছে স্পিডবোট
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৭-০৭ ০১:৪৪:০৮

লাইফ জ্যাকেটসহ নিরাপত্তা সরঞ্জামাদি ব্যবহার না করে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া এবং পাবনার কাজিরহাট নৌপথে পদ্মা ও যমুনা নদীতে স্পিডবোটে অতিরিক্ত যাত্রী ও মালামাল পারাপার করা হচ্ছে। ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী নিয়ে প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে শতশত যাত্রী ভরা উত্তাল নদী পাড়ি দিচ্ছে। এতে যে কোন মুহুর্তে ঘটতে পারে প্রাণহানির মতো বড় ধরনের দুর্ঘটনা।

  ঘাট সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্পিড বোটে দৌলতদিয়া থেকে কাজিরহাটের প্রায় ৩৫ কিলোমিটার নৌপথ পাড়ি দিতে সময় লাগে প্রায় ৩০ মিনিট। শুষ্ক মৌসুমে এই দূরত্ব কমে ৩০ কিলোমিটার হলে সময় লাগে প্রায় ২৫ মিনিট। দৌলতদিয়া থেকে পাবনা ও সিরাজগঞ্জ যাতায়াতে স্বল্প পথে দ্রুত সময়ের মধ্যে পৌছাতে স্পিডবোটে যাত্রীদের আগ্রহ বেশি। দৌলতদিয়া থেকে পাবনার কাজিরহাট পর্যন্ত জনপ্রতি ৩০০ টাকা ভাড়া আদায় করা হয়। প্রয়োজনে কাজিরহাট থেকে সিরাজগঞ্জেও যায় এসব স্পিডবোট। দৌলতদিয়ার মালিকানাধীন ৬টি এবং কাজিরহাটের মালিকানাধীন আরো ৬টিসহ মোট ১২টি স্পিডবোট চলাচল করে এ রুটে। প্রতিদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৬টি স্পিডবোট যাত্রী পারাপার করে।

  অভিযোগ রয়েছে, অদক্ষ চালক দিয়ে স্পিডবোট চালানোয় দুর্ঘটনার ঝুঁকি থাকছে। প্রত্যেক বোটে ১২ জন যাত্রী বহনের কথা থাকলেও ১৮ থেকে ২০-২২ জন যাত্রী বহন করে থাকে। যাত্রীদের বাধ্যতামূলক নিরাপত্তা জ্যাকেট বা লাইফ জ্যাকেট পড়ার কথা থাকলেও তা বাধ্য করা হয় না। বা কখনো যাত্রীদের মাঝে সরবরাহ করা হয় না। এতে করে দুর্ঘটনার ঝুঁকি থাকছে।

  কাজিরহাট থেকে আগত স্পিডবোট চালক বকুল বলেন, বিআইডব্লিউটিএ নৌপরিবহন অধিদপ্তর থেকে প্রশিক্ষক এসে আরিচা ঘাটে আমাদের পরীক্ষা নিলে প্রায় ১১০ জনের মতো পাস করি। আমাদের প্রশিক্ষণসহ সার্টিফিকেট রয়েছে। যে কারণে আমাদের বোট চালাতে কোন সমস্যা নাই।

  নাম না বলার শর্তে আরেক চালক বলেন, ‘প্রতিটি স্পিডবোটের চালককে বোট ছাড়ার আগে যাত্রীদের লাইফ জ্যাকেট পরিয়ে নেওয়ার জন্য বারবার বলা হয়। অনেক সময় যাত্রীরা গরমের কারণে লাইফ জ্যাকেট না পরে হাতে নিয়ে বসে থাকেন। তাদের লাইফ জ্যাকেট পরার জন্য অনুরোধ করলেও তারা কথা শোনেন না। আমরা আমাদের দিক থেকে চেষ্টা করে থাকি।’ যাত্রীরা কথা না শুনলে আমরা আর কি করতে পারি?

  গত ৫ই জুলাই দৌলতদিয়া লঞ্চ ঘাটে সকাল ১০টার দিকে পাবনার কাজিরহাট থেকে ‘এসপিবি রোমান’ নামক একটি স্পিডবোটের ধারণ ক্ষমতা ১২ জন হলেও ১৬ জন যাত্রী নিয়ে বোটটি ঘাটে ভিড়ে। ওই বোটে ১৪ জন পুরুষ, একজন নারী এবং একজন শিশু ছিল।

  যাত্রীদের অভিযোগ, স্পিডবোটের চালক লাইফ জ্যাকেটের ব্যবস্থা না রাখায় বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে তারা পদ্মা নদী পারাপার হচ্ছেন। আর স্পিডবোটের চালকদের ভাষ্য, যাত্রীরা গরমের কারণে লাইফ জ্যাকেট না পরে হাতে নিয়ে বসে থাকেন।

  ঢাকা থেকে আসা সিরাজগঞ্জগামী যাত্রী হেমায়েত হোসেন বলেন, দীর্ঘদিন পর নদীপথ দিয়ে সিরাজগঞ্জে ব্যবসায়িক কাজে যাচ্ছি। বেশ ভালো লাগছে। তবে নদী পথে ঝুঁকিও আছে। ছোট একটি বোটে মালামালসহ ১৮ থেকে ২২ জন যাত্রী তুলছে। আবার যাত্রীদের দেওয়া হচ্ছে না লাইফ জ্যাকেট। বেশ ভয় আর ঝুঁকি নিয়ে নদীপথ পাড়ি দিচ্ছি, বাকিটা আল্লাহর হাতে।

  সিরাজগঞ্জ থেকে আসা দৌলতদিয়া লঞ্চঘাটে ভেড়ার পর কথা হয় মোবারক সরদারের সাথে। তিনি বলেন, 'স্পিডবোটে উঠে দেখি চালক যাত্রীদের জন্য জ্যাকেট ও বয়া কিছুই রাখেনি। এ বিষয়ে তাকে জিজ্ঞেস করলে তিনি জানান, এসবের দরকার নাই, কোনো সমস্যা হবে না। জরুরী কাজ থাকায় বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে নদী পারাপার হতে হচ্ছে।

  রোকেয়া বেগম নামের নারী যাত্রী বলেন, নতুন নতুন যখন আসতাম তখন মনে কিছুটা ভয় কাজ করতো। এখন মাঝে মধ্যে আসা যাওয়া করায় ভয় অনেকটা কেটে গেছে। লাইফ জ্যাকেট পড়েছিলেন কি না জানতে চাইলে বলেন, জ্যাকেট পড়ার কথা বলেছিল, কিন্তু পড়িনি।

  নদীপথের আরেক যাত্রী প্রকৌশলী আবু হোসেন বলেন, সময় বাঁচাতে নদীপথ দিয়ে যাত্রা করছি। নদী পথে না গেলে ঢাকা পৌঁছাতে স্বাভাবিক সময়ের চেয়ে অনেক সময় বেশী লাগে। তবে স্পিডবোটের মাধ্যমে নদী পারাপারে অনেক ঝুঁকি আছে।

  তিনি আরো বলেন, স্পিডবোটগুলোতে যাত্রীদের দেওয়া হচ্ছে না লাইফ জ্যাকেট। নদীতে পানি বাড়ছে বোটগুলো যতো গতিতে যায় যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। সচেতন মানুষ এবং যাত্রী হিসেবে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন তিনি।

  দৌলতদিয়া ঘাটের দায়িত্বরত ব্যবস্থাপক তোতা খান বলেন, সকালে হঠাৎ করে যাত্রীর চাপ কিছুটা বেড়ে যাওয়ায় ১৮ জন করে পার হয়েছে। যাত্রীদের মাঝে লাইফ জ্যাকেট সরবরাহ করা প্রসঙ্গে বলেন, লাইফ জ্যাকেট দিলেও অনেকে পাছার নিচে দিয়ে বসে থাকে। তাছাড়া বর্তমানে তেমন কোন সমস্যাও নাই।

  দৌলতদিয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ ওসি জেএম সিরাজুল কবির মোবাইল ফোনে জানান, দৌলতদিয়া ঘাটে বিআইডব্লিউটিএ যারা আছেন তাদের আমি অবহিত করেছি এবং ঘটনাস্থলে গিয়েও আমি স্পিডবোট চালকদের সতর্ক করেছি, কেউ যেন লাইভ জ্যাকেট ছাড়া নদী পারাপার না হয়, কোন বোটে যদি লাইভ জ্যাকেট ছাড়া কেউ পার হয় তাহলে আমরা মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবো।   

  তিনি আরও বলেন, যাত্রীদের সাথে কথা বলে আমি জেনেছি তারা বোট থেকে লাইভ জ্যাকেট পড়তে দেয়া হলে কিছুদুর যাবার পর তারা জ্যাকেট খুলে হাতে রাখে।

  জানতে চাইলে দৌলতদিয়া লঞ্চ ঘাটে দায়িত্বরত বিআইডব্লিউটিএ আরিচা কার্যালয়ের ট্রাফিক পরিদর্শক তোফাজ্জল হোসেন ও আফতাব হোসেন বলেন, স্পিডবোট চালক ও ঘাট ব্যবস্থাপককে বার বার সতর্ক করা হয়েছে। লাইফ জ্যাকেট সরবরাহ করাসহ প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জামাদি নিয়ে যাত্রী বহন করতে বলা হয়েছে। এরপরও আদেশ অমান্য করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

নির্বাচনে শেষ দিন পর্যন্ত মাঠে থাকবো--স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এডঃ নেকবর হোসেন মনি
পাংশার নাদুরিয়ায় উপজেলা চেয়াম্যান প্রার্থী সাইফুল ইসলাম বুড়ো’র নির্বাচনী পথসভা
গোয়ালন্দে অভিযান সত্বেও থামছে না বেপরোয়া মাটি ও বালি ব্যবসায়ী চক্র
সর্বশেষ সংবাদ